25 C
Bangladesh
Tuesday, December 1, 2020
Home নির্বাচিত আর বাকি ৬ ভোট, তাহলেই জয়ী হবেন বাইডেন

আর বাকি ৬ ভোট, তাহলেই জয়ী হবেন বাইডেন

ম্যাজিক ফিগার থেকে আর মাত্র ছয় ভোট দূরে দাঁড়িয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে বাজিমাত করার দৌড়ে অনেকটাই এগিয়ে গিয়েছেন তিনি।

তবে লড়াই এত সহজ ছিল না। বুধবার সকাল থেকে ভোট গণনা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই বোঝা গিয়েছিল, কেউ কাউকে সহজে জমি ছাড়ছেন না। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দুপুরের মধ্যেই জিতে নিয়েছিলেন ফ্লোরিডা এবং টেক্সাস। টেক্সাসের ইলেকটোরাল কলেজ ভোট ৩৮। ফ্লোরিডার ২৯। বস্তুত, টেক্সাস জেতার পরে এক সময় মনে হচ্ছিল, ট্রাম্পের দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া আর কেবল সময়ের অপেক্ষা।

বাইডেনও অবশ্য সকাল থেকেই জেতার ব্যাপারে আশাবাদী ছিলেন। সুইং স্টেট দখল করেছেন। ক্যালিফোর্নিয়ার মতো গুরুত্বপূর্ণ রাজ্যে ক্লিন সুইপ করেছেন। ক্যালিফোর্নিয়ায় ৫৫টি ইলেকটোরাল ভোট। এই রাজ্য কার দিকে যাচ্ছে, তার উপর অনেক কিছু নির্ভর করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে। তবে শেষ বেলায় মিশিগান জয় করে বাইডেন জয় প্রায় নিশ্চিত করে ফেলেছেন। ট্রাম্প এখনো দাঁড়িয়ে আছেন ২১৪টি ভোটে। বাইডেন পৌঁছে গিয়েছেন ২৬৪ ভোটে। আর ছয়টি ভোট পেলেই প্রেসিডেন্টের সিংহাসনে বসতে পারবেন ডেমোক্র্যাট প্রার্থী।তবে খেলা এখানেই থামছে না। বাইডেনের বিরুদ্ধে কারচুপির অভিযোগ এনেছেন ট্রাম্প। মিশিগানে ফের ভোট গণনার আর্জি জানিয়েছেন রিপাবলিকান প্রার্থী। শুধু তাই নয়, নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে আদালতে যাওয়ার প্রস্তুতি সেরে ফেলেছে ট্রাম্প বাহিনী। ফলে জিতলেও সহজে প্রেসিডেন্টের চেয়ারে বসতে পারবেন না বাইডেন। আইনি লড়াইয়ে নামতে হবে। বাইডেন বাহিনী অবশ্য জানিয়েছে দিয়েছে, সমস্ত রকম আইনি লড়াইয়ের জন্য প্রস্তুত তারা।

ট্রাম্প নির্বাচনের আগে থেকেই পোস্টাল ব্যালট নিয়ে প্রশ্ন তুলছিলেন। বুধবারেও একাধিকবার সেই প্রশ্ন তুলেছেন তিনি। নির্বাচন কর্তৃপক্ষ জানিয়েছেন, পোস্টাল ব্যালট গুণতে সময় লাগছে বলেই দ্রুত ফলাফল জানানো যাচ্ছে না। এই পোস্টাল ব্যালট নিয়েই ট্রাম্প অচলাবস্থা তৈরি করতে পারেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জেতার জন্য ২৭০ টি ভোট লাগে। বিভিন্ন রাজ্যের ইলেকটোরাল কলেজ ভোট যোগ করে ম্যাজিক ফিগারে পৌঁছতে হয় প্রার্থীদের। এখনো পর্যন্ত বাইডেন দখল করতে পেরেছেন মিশিগান, ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্ক, নিউ জার্সি, ওয়াশিংটন, নিউ মেক্সিকো, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটসের মতো গুরুত্বপূর্ণ রাজ্যের ইলেকটোরাল ভোট।

ট্রাম্প পেয়েছেন টেক্সাস, ফ্লোরিডা, কেনটাকি, লুসিয়ানা, মিসিসিপি, টেনিসির মতো রাজ্য। এখন দেখার ২৭০ ম্যাজিক ফিগারে পৌঁছতে আর কত সময় লাগে বাইডেনের। আর ট্রাম্প নতুন কী চাল চালেন।

এসজি/জিএইচ (রয়টার্স, এপি)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিদায় বেলায় ডোনাল্ড ট্রাম্প্রের বিশেষ চমক

সামনের সপ্তাহ, না হলে তার পরের সপ্তাহ থেকে করোনার ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে যাবে বলে জানালেন আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার...

মারা গেছেন ফুটবলের জাদুকর ডিয়েগো ম্যারাডোনা

আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা আজ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। আর্জেন্টিনার সংবাদমাধ্যম খবরটি নিশ্চিত করেছে। এর আগে বেশ কয়েক দিন অসুস্থ...

সৌদি যুবরাজকে মুজিববর্ষে আমন্ত্রণ

সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে আগামী মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর চূড়ান্ত উদযাপনে অংশ নিতে বা বাংলাদেশের...

৭৮ দিনে করোনা শনাক্তের হার সর্বোচ্চ

দেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৪৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৬১ শতাংশ। গত...

Recent Comments