33 C
Bangladesh
Thursday, April 15, 2021
Home খেলা ইংল্যান্ডকে বিধ্বস্ত করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে উঠলো ভারত

ইংল্যান্ডকে বিধ্বস্ত করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে উঠলো ভারত

ইংল্যান্ডকে বিধ্বস্ত করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে উঠলো ভারত। ফাইনালে ভারতের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আগামী ১৮ জুন লর্ডসে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বিরাট কোহলির দল।
আজ আহমেদাবাদে শেষ হওয়া সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ২৫ রানে হারায় ভারত। ফলে চার ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নেয় বিরাট কোহলির দল।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে খেলতে হলে এ ম্যাচে অন্তত ড্র’র প্রয়োজন ছিলো ভারতের। কিন্তু ব্যাটসম্যানদের-বোলারদের দুর্দান্ত পারফরমেন্সে জয় দিয়েই ফাইনালের টিকিট পেল ভারত।
প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২০৫ রানের জবাবে ঋসভ পান্থের ১০১ রানের উপর ভর করে দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ২৯৪ রান করেছিলো ভারত। দিন শেষে ৩ উইকেট হাতে নিয়ে ৮৯ রানে এগিয়েছিলো টিম ইন্ডিয়া। ওয়াশিংটন সুন্দর ৬০ ও অক্ষর প্যাটেল ১১ রানে দিন শেষ করেন।
তৃতীয় দিন ৪৩ রানে প্যাটেল থামলেও, টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির খুব কাছে পৌঁছে যান সুন্দর। কিন্তু সুন্দরের মনের আশা পূরণ হয়নি। প্যাটেলের পর শেষ দুই ব্যাটসম্যান ৪ বলের ব্যবধানে ফিরে গেলে অন্যপ্রান্তে ৯৬ রানে অপরাজিত থেকে যান সুন্দর। ১৭৪ বল খেলে ১০টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। ভারতের ইনিংস শেষ হয় ৩৬৫ রানে। এতে প্রথম ইনিংস থেকে ১৬০ রানের লিড পায় ভারত। ইংল্যান্ডের বেন স্টোকস ৪টি, জেমস এন্ডারসন ৩টি ও জ্যাক লিচ ২টি উইকেট নেন।
ইনিংস হার এড়াতে ১৬০ রানের প্রয়োজন ছিলো ইংল্যান্ডের। ব্যাট হাতে নেমেই ভারতের দুই স্পিনার প্যাটেল-অশ্বিনের তোপের মুখে পড়ে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। ৬৫ রানে উপরের সারির ছয় ব্যাটসম্যানকে হারায় তারা।
জ্যাক ক্রলিকে ৫, জনি বেয়ারস্টোকে শুন্য ও অধিনায়ক জো রুটকে ৩০ রানে আউট করেন অশ্বিন। আর ডম সিবলিকে ৩, বেন স্টোকসকে ২ ও ওলি পোপকে ১৫ রানে থামান প্যাটেল।
এরপর উইকেটরক্ষক বেন ফোকসকে নিয়ে দলের স্কোর ১শ স্পর্শ করেন ড্যান লরেন্স। দলীয় ১০৯ রানে ফোকসকে শিকার করে জুটি ভাঙ্গেন প্যাটেল। এরপর আরও দুই উইকেট ভাগাভাগি করেন প্যাটেল-অশ্বিন। আর শেষ উইকেট হিসেবে লরেন্সকে তুলে নিয়ে ইংল্যান্ডকে ১৩৫ রানে গুটিয়ে দেন অশ্বিন। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৫০ রানে আউট হন লরেন্স। ভারতের প্যাটেল ৪৮ রানে ও অশ্বিন ৪৭ রানে ৫টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন ভারতের পান্থ। সিরিজ সেরা ভারতের অশ্বিন।
টেস্ট সিরিজ শেষে এবার টি-টুয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবে ভারত ও ইংল্যান্ড। ১২ মার্চ থেকে আহমেদাবাদেই শুরু হবে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি লড়াই। ২৩ মার্চ থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ২০৫ ও ১৩৫, ৫৪.৫ ওভার (লরেন্স ৫০, পোপ ১৫, অশ্বিন ৫/৪৭, প্যাটেল ৫/৪৮)।
ভারত : ৩৬৫/১০, ১১৪.৪ ওভার (পান্থ ১০১, সুন্দর ৯৬, স্টোকস ৪/৮৯)।
ফল : ভারত ইনিংস ও ২৫ রানে জয়ী।
ম্যাচ সেরা : ঋসভ পান্থ (ভারত)।
সিরিজ সেরা : রবীচন্দ্রন অশ্বিন (ভারত)।
সিরিজ : চার ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতলো ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শেষ চারে সিটি

ইউরোপীয় ফুটবলে ম্যানচেস্টার সিটি বড় শক্তি বেশ কয়েক বছর ধরেই। ধনকুবের মালিকের অর্থে ফুলেফেঁপে ওঠার সঙ্গে সঙ্গে সত্যিকারের বড় দল হয়ে ওঠার...

ভোলায় ২ লাখ ৯৪ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

জেলায় করোনা সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলতে বাধ্য করা ও চলমান লকডউন বাস্তবায়নে ৪’শ ৯ জনকে ২ লাখ ৯৪ হাজার ৭’শ টাকা...

আড়ম্বরহীন ও প্রতীকী কর্মসূচির মধ্য দিয়ে বাংলা বর্ষবরণ উদযাপন

 করোনা ভাইরাস পরিস্থিতির তীব্রতার কারণে চলতি বছরের পহেলা বৈশাখ আড়ম্বরহীন ও প্রতীকীভাবে উদযাপন করা হয়েছে। বিভিন্ন কর্মর্সূচি আর নানা আয়োজনের মধ্য দিয়ে...

আল্লামা শফী হত্যার দৃষ্টান্তমূলক বিচার হোক : তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 ‘মওলানা আল্লামা শফী হত্যার দৃষ্টান্তমূলক বিচার হোক’ বলেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।মঙ্গলবার রাতে...

Recent Comments