21 C
Bangladesh
Tuesday, November 24, 2020
Home অর্থনীতি-ব্যবসা গত ৩ দিনে বেড়েছে চালের দাম

গত ৩ দিনে বেড়েছে চালের দাম

দাম বাড়ল কেন, জানতে চাইলে কুষ্টিয়ার দাদা রাইস মিলের অংশীদার ও জেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন প্রধান প্রথম আলোকে বলেন, হাটে ধানের দাম প্রতি মণ ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকা। এ কারণে দাম না বাড়িয়ে উপায় নেই।

পেঁয়াজের পর এবার চাল ও ভোজ্যতেল চাপে ফেলল সাধারণ মানুষকে। বাজারে সব ধরনের চালের দাম কেজিতে দুই থেকে চার টাকা বেড়েছে। আর খোলা ভোজ্যতেলের দাম বেড়েছে লিটারে পাঁচ টাকার মতো।

ভারত ১৪ সেপ্টেম্বর রপ্তানি বন্ধের পর দেশি পেঁয়াজের দাম প্রতি কেজি ৮০ থেকে ৯০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৬০ থেকে ৭০ টাকায় স্থিতিশীল হয়েছে। সরকারি সংস্থা টিসিবির হিসাবে, এক মাস আগের তুলনায় এ দাম দ্বিগুণের বেশি।

চালের বাজার আগেই চড়া ছিল। বাড়ছিল খোলা সয়াবিন ও পাম তেলের দামও। এখন আবার বাড়ল। চালের দাম বেড়েছে তিন দিনে। ঢাকার বাবুবাজার-বাদামতলীর আড়ত ও মোহাম্মদপুর কৃষি মার্কেটের পাইকারি দোকানে মোটা, মাঝারি ও মিনিকেট চালের দাম কেজিতে দুই থেকে চার টাকা বেড়েছে। অন্যদিকে কুষ্টিয়ার চালকলের মালিকেরাও সেখানে চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা বাড়ানোর কথা জানান।

কুষ্টিয়ায় মিল পর্যায়ে গতকাল মঙ্গলবার মোটা চাল ৪২ টাকা, বিআর-২৮ ও কাজললতা চাল ৪৮ এবং সরু মিনিকেট ৫২ টাকায় বিক্রি হয়। ঢাকায় আড়তে মাঝারি বিআর-২৮ চাল মানভেদে ৪৬ থেকে ৪৮ ও সরু মিনিকেট চাল ৫৪ টাকায় উঠেছে। দুই ক্ষেত্রে দাম বাড়তি দুই টাকা করে। বেশি বেড়েছে কাটারি পাইজাম নামের চালের দাম, কেজিপ্রতি ৪ টাকা। পাইকারিতে কাটারি পাইজামের দর ৪৮ টাকা।

ঢাকার খুচরা বাজারে বিআর-২৮ চাল মানভেদে প্রতি কেজি ৫০ থেকে ৫৪ টাকা। আর রশিদ, এরফান, বিশ্বাসসহ বিভিন্ন জনপ্রিয় ব্র্যান্ডের মিনিকেট চাল বস্তা কিনলে প্রতি কেজি ৫৭ টাকা ও কম কিনলে বাজারভেদে ৬০ থেকে ৬২ টাকা দাম পড়ে।

দেশে ২০১৭ সালে হাওরে ধান নষ্ট হয়ে যাওয়ার পর চালের দাম অস্বাভাবিক বেড়ে গিয়েছিল। তখন মোটা চালের কেজি ৫০ টাকায় উঠেছিল। তারপর এ বছরই চালের দাম এতটা বেশি। এবার উঠেছে ৪৮ টাকা পর্যন্ত।

দাম বাড়ল কেন, জানতে চাইলে কুষ্টিয়ার দাদা রাইস মিলের অংশীদার ও জেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন প্রধান প্রথম আলোকে বলেন, হাটে ধানের দাম প্রতি মণ ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকা। এ কারণে দাম না বাড়িয়ে উপায় নেই।

ভোজ্যতেলের দাম বাড়ার বিষয়ে পুরান ঢাকার মৌলভীবাজারের পাইকারি ব্যবসায়ী গোলাম মাওলা প্রথম আলোকে বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম অসম্ভব বেড়েছে।

কারওয়ান বাজারে খোলা সয়াবিন তেলের প্রতি লিটারের দাম উঠেছে ৯০-৯২ টাকা। পাম তেল বিক্রি হয় ৮৫ টাকা লিটার। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, এক মাসে সয়াবিন তেলের দাম লিটারে ৬ থেকে ৭ টাকা ও পাম তেলের দাম ৯ টাকা বেড়েছে। গত মাসে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৪ টাকা বাড়িয়েছে কোম্পানিগুলো।

বাজারে এখন চাল, তেল, পেঁয়াজ, রসুন, আদা, সবজি, আলু, ডিমসহ বিভিন্ন পণ্যের দাম চড়া। ভোক্তাদের কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, করোনাকালের আগে দেশে দরিদ্র মানুষ ছিল ২০ শতাংশের মতো। এখন সেটা ৩০ শতাংশে উন্নীত হয়েছে। অনেকে কাজ হারিয়েছেন। অনেকের আয় কমেছে। এ সময় পণ্যের মূল্যবৃদ্ধি মানুষকে চাপে ফেলছে।

সূত্র : প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সৌদি যুবরাজকে মুজিববর্ষে আমন্ত্রণ

সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে আগামী মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর চূড়ান্ত উদযাপনে অংশ নিতে বা বাংলাদেশের...

৭৮ দিনে করোনা শনাক্তের হার সর্বোচ্চ

দেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৪৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৬১ শতাংশ। গত...

ট্রাম্পের বড় ছেলে করোনায় আক্রান্ত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এ ভাইরাসের কোন উপসর্গ ছাড়াই তিনি কোয়ারেন্টাইনে রয়েছেন। শুক্রবার...

পদ্মাসেতুর ৩৮তম স্প্যান নিয়ে ৫৭০০ মিটার উন্মোচিত

মাত্র ৯ দিনের মাথায় পদ্মাসেতুর ৩৮তম স্প্যানটি মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১ ও ২ নম্বর খুঁটিতে স্থাপন করা হয়েছে।শনিবার দুপুর ২টা ৩৫ মিনিটে...

Recent Comments