34 C
Bangladesh
Thursday, April 15, 2021
Home নির্বাচিত জর্জিয়ায় দুই সেনেট আসনে ফিরতি নির্বাচনের ভোট গণনা চলছে

জর্জিয়ায় দুই সেনেট আসনে ফিরতি নির্বাচনের ভোট গণনা চলছে

রিপাবলিকান সেনেটার ডেভিড পারডিউ, টেলিভিশনের প্রামাণ্য চিত্র প্রযোজক ডেমক্র্যাট জন অসফের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন আর অন্যদিকে  এ দেশের অন্যতম ধনী বিধায়ক রিপাবলিকান সেনেটর কেলি লোয়েফলারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে ব্যাপটিস্ট চার্চের একজন যাজক ডেমক্র্যাট  রেভারেন্ড রাফায়েল ওয়ার্নকের। নির্বাচনের আগের দিনের জরিপে দেখা গেছে যে দু জন ডেমক্র্যাট প্রার্থী  কিছুটা এগিয়ে আছেন । এই ফিরতি নির্বাচনের প্রয়োজন পড়ে যখন দেখা গেল যে নভেম্বরের নির্বাচনে এই চারজন প্রার্থীর কেউই সংখ্যাগরিষ্ঠতা পাননি।

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের দু’টি সেনেট আসনের জন্য মঙ্গলবার ফিরতি নির্বাচনের ভোট গ্রহণ কিছুক্ষণ আগে শেষ হয়েছে এবং ভোট গণনা শুরু হয়েছে। এই নির্বাচনেই নির্ধারিত হবে যে নব -নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম দু বছর সেনেটে রাজনৈতিক নিয়ন্ত্রণ কাদের হাতে থাকবে।

রিপাবলিকান সেনেটার ডেভিড পারডিউ, টেলিভিশনের প্রামাণ্য চিত্র প্রযোজক ডেমক্র্যাট জন অসফের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন আর অন্যদিকে এ দেশের অন্যতম ধনী বিধায়ক রিপাবলিকান সেনেটর কেলি লোয়েফলারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে ব্যাপটিস্ট চার্চের একজন যাজক ডেমক্র্যাট রেভারেন্ড রাফায়েল ওয়ার্নকের। নির্বাচনের আগের দিনের জরিপে দেখা গেছে যে দু জন ডেমক্র্যাট প্রার্থী কিছুটা এগিয়ে আছেন । এই ফিরতি নির্বাচনের প্রয়োজন পড়ে যখন দেখা গেল যে নভেম্বরের নির্বাচনে এই চারজন প্রার্থীর কেউই সংখ্যাগরিষ্ঠতা পাননি।

এই মূহুর্তে ১০০ টি আসন বিশিষ্ট সেনেটে রিপবলিকানদের ৫০ টি এবং ডেমক্র্যাটদের ৪৮ টি আসন রয়েছে । রিপাবলিকানরা একটি সেনেট আসন পেলে তারা সেনেটে সংখ্যগরিষ্ঠতা পেয়ে যাবে এবং ২০ শে জানুয়ারি বাইডেন তাঁর দায়িত্ব গ্রহণের পর তাঁর প্রস্তাবের বিরুদ্ধে রিপাবলিকানরা ঢাল হয়ে দাঁড়াতে পারেন। অন্যদিকে যদি ডেমক্র্যটরা দুটি আসনেই জয়লাভ করেন তা হলে ৫০-৫০ সমান আসন থাকবে উভয় দলের এবং সে ক্ষেত্রে নব নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস যিনি সেনেটে সভাপতিত্ব করবেন তিনি তাঁর ভোট দিয়ে বাইডেনের প্রস্তাবকে বৈধতা দিতে পারবেন।

ডেমোগ্রাফিকগুলি পরিবর্তন করা হচ্ছে

কুক রাজনৈতিক প্রতিবেদনের নির্বাচনী বিশ্লেষক জেসিকা টেলর বলেছিলেন, এই প্রতিযোগিতা দেখায় যে কয়েক দশক ধরে রিপাবলিকানদের অধীনে থাকা জর্জিয়া কীভাবে গত কয়েক বছরে পাল্টে গেছে ।

টেলর বলেছিলেন, “আপনারা জর্জিয়ার দিকে চলে আসছেন এমন লোকদের প্রচুর আগমন, এবং তারা হলেন জনসংখ্যার চিত্র এবং ভোটদানের ধরণগুলি বদলে দিচ্ছেন,” টেলর বলেছিলেন। “জর্জিয়া হলেন যেখানে ২০২২ সালে ডেমোক্র্যাটরা তাদের প্রচুর সংস্থান রাখবে।”

নভেম্বরে নির্বাচনের দিন আগে প্রায় 800,000 নতুন ভোটার নিবন্ধিত করে এমন একটি আগ্রাসী রাষ্ট্রব্যাপী ভোটার সংহতি প্রচেষ্টা থেকে ডেমোক্র্যাটরাও উপকৃত হয়েছেন। তারা আশা করছেন traditionalতিহ্যবাহী গণতান্ত্রিক ভোটারদের, বিশেষত কৃষ্ণাঙ্গ ভোটারদের মধ্যে ভোটদান, এই জাতিগুলির মধ্যে পার্থক্য তৈরি করার পক্ষে যথেষ্ট শক্তিশালী ছিল।

এপি’র ভোটকাস্ট জরিপের প্রাথমিক ফলাফলগুলি দেখায় যে কালো ভোটাররা ভোটারদের 32 শতাংশ, নভেম্বর মাসে 29 শতাংশ থেকে বেশি।

একটি রিপাবলিকান বিজয় মূলত নির্বাচনের দিন ভোটদানের উপর নির্ভর করবে, এবং প্রথমদিকে ডেমোক্র্যাটিক ভোটের জন্য দলকে তাদের যে সংখ্যা দরকার তা তারা জাগায় কিনা।

আমরা প্রত্যাশা করেছি যে প্রথম দিকের ভোট এই দৌড়ে ডেমোক্র্যাটিক ভোটারদের সুবিধার্থে নিয়ে যাচ্ছে। জনসংখ্যাতাত্ত্বিক সংখ্যাগুলি দেখে মনে হয় যে সেই ধাঁচটি ধরে আছে, “আটলান্টার এমরি বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক বিজ্ঞানের সহযোগী অধ্যাপক আন্ড্রা গিলস্পি বলেছিলেন। “যদি রিপাবলিকানরা নির্বাচনের দিন ভোটগ্রহণের সাথে স্বল্প ভোটদানের সংখ্যা না তৈরি করেন, তবে সম্ভবত এটি ডেভিড পেরডু এবং কেলি লোফ্লারের পক্ষে ভাল লাগবে না।”

মঙ্গলবার বিকেলে শেষ মুহুর্তের আবেদনে পেরডু এবং লোফ্লার একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছেন যাতে ভোটারদের ভোট দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে, এটি একটি চিহ্ন যে ডেমোক্র্যাটিক প্রথম দিকে ভোট দেওয়ার জন্য তাদের আরও অংশগ্রহণের প্রয়োজন ছিল।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শেষ চারে সিটি

ইউরোপীয় ফুটবলে ম্যানচেস্টার সিটি বড় শক্তি বেশ কয়েক বছর ধরেই। ধনকুবের মালিকের অর্থে ফুলেফেঁপে ওঠার সঙ্গে সঙ্গে সত্যিকারের বড় দল হয়ে ওঠার...

ভোলায় ২ লাখ ৯৪ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

জেলায় করোনা সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলতে বাধ্য করা ও চলমান লকডউন বাস্তবায়নে ৪’শ ৯ জনকে ২ লাখ ৯৪ হাজার ৭’শ টাকা...

আড়ম্বরহীন ও প্রতীকী কর্মসূচির মধ্য দিয়ে বাংলা বর্ষবরণ উদযাপন

 করোনা ভাইরাস পরিস্থিতির তীব্রতার কারণে চলতি বছরের পহেলা বৈশাখ আড়ম্বরহীন ও প্রতীকীভাবে উদযাপন করা হয়েছে। বিভিন্ন কর্মর্সূচি আর নানা আয়োজনের মধ্য দিয়ে...

আল্লামা শফী হত্যার দৃষ্টান্তমূলক বিচার হোক : তথ্য ও সম্প্রচার মন্ত্রী

 ‘মওলানা আল্লামা শফী হত্যার দৃষ্টান্তমূলক বিচার হোক’ বলেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।মঙ্গলবার রাতে...

Recent Comments