21 C
Bangladesh
Tuesday, November 24, 2020
Home খেলা মিরাজকে বাড়ি তৈরি করার নির্দেশ প্রধানমন্ত্রীর

মিরাজকে বাড়ি তৈরি করার নির্দেশ প্রধানমন্ত্রীর

sheik-hasinaবাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের পরিবারকে বাড়ি তৈরি করে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আশরাফুল আলম খোকন বলেন, ‘প্রধানমন্ত্রীর এ নির্দেশনা ইতিমধ্যে খুলনা জেলা প্রশাসককে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ।’ ‘বাড়ি করার উপযুক্ত স্থান খুঁজে বের করে নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে জেলা প্রশাসককে।’

বিশ্ব ক্রিকেটের নতুন এ সেনসেশন মিরাজের জন্ম বরিশালে। তবে বাবা, মা আর ছোট বোন নিয়ে গত ১৬ বছরে ধরে মিরাজ খুলনায় বসবাস করছেন।

আর্থিক টানাপোড়েনের মধ্যেই বেড়ে ওঠা মিরাজের বাড়িটি টিনের ছাউনি, বাঁশের বেড়া দিয়ে তৈরি। যেখানে সামান্য বৃষ্টিতেই ঘরে, উঠোনে পানি জমে, কাদায় মাখামাখি হয়। এই বাড়িটিতে তারা গত ৮-১০ বছর ধরে থাকছেন।

বাঁশের বেড়ার বাড়ি এবং আর্থিক অনটনের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিতে আসার পর তিনি মিরাজকে উপযুক্ত জায়গা খুঁজে বাড়ি তৈরি করে দেওয়ার নির্দেশ দেন।

মিরাজের বাবা মো. জালাল হোসেন একজন অটোরিকশা চালক, মা মিনারা বেগম গৃহিণী। বোনের নাম রুমানা আক্তার।

মাত্র আট বছর বয়সে ক্রিকেটের প্রতি তীব্র আগ্রহ প্রকাশ পায় মিরাজের।

অভাব-অনটনের সংসারে লুকিয়ে লুকিয়ে ক্রিকেট খেলতেন মিরাজ। এজন্য তাকে বিভিন্ন সময় লাঞ্ছিতও হতে হয়েছে। বাবা এসে মারধর করে মাঠ থেকে নিয়ে যাওয়ার ঘটনাও রয়েছে অনেক।

খুলনার কাশিপুর ক্রিকেট একাডেমিতে মিরাজের হাতেখড়ি।

দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া বাংলাদেশের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ যুব বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।

তৃতীয় স্থানে থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শেষ করা বাংলাদেশ এবারই প্রথম এই টুর্নামেন্টের সেমি-ফাইনালে খেলে। স্বাগতিকদের এই পথ চলায় দারুণ অবদান ছিল অলরাউন্ডার মিরাজের।

টুর্নামেন্টে ১৭.৬৬ গড়ে ১২ উইকেট নেন মিরাজ। চারটি অর্ধশতকসহ ৬০.৫০ গড়ে করেন ২৪২ রান।

২০১৩ সালের এপ্রিলে অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে অভিষেক হয় মিরাজের। ৫৬ ম্যাচে ২০.৯০ গড়ে ৮০ উইকেট নিয়ে যুব ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট তারই। পাশাপাশি ২০ গড়ে ১ হাজার ৩০৫ রানও করেন তিনি।

সব মিলিয়ে মিরাজকে বলা যায় অনূর্ধ্ব-১৯ পর্যায়ের সর্বকালের সেরা অলরাউন্ডার। এই টুর্নামেন্ট দিয়ে বয়সভিত্তিক ক্রিকেটের পাঠ চুকিয়ে ফেলা মিরাজের নজর এখন আরও উঁচুতে।

পুরস্কার হাতে নিয়ে মিরাজ বলেন, “আমি খুব রোমাঞ্চিত। আমার লক্ষ্য অনেক বড় ছিল, আমি সেরা অলরাউন্ডার হতে চেয়েছিলাম।”

ভবিষ্যতে জাতীয় দলে খেলা আর সেরা অলরাউন্ডার হওয়ার জন্য সেরা চেষ্টা করবেন বলে জানান মিরাজ।

রোববার টুর্নামেন্টের ফাইনালে ভারতকে ৫ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা জেতে ওয়েস্ট ইন্ডিজ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সৌদি যুবরাজকে মুজিববর্ষে আমন্ত্রণ

সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে আগামী মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর চূড়ান্ত উদযাপনে অংশ নিতে বা বাংলাদেশের...

৭৮ দিনে করোনা শনাক্তের হার সর্বোচ্চ

দেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৪৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৬১ শতাংশ। গত...

ট্রাম্পের বড় ছেলে করোনায় আক্রান্ত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এ ভাইরাসের কোন উপসর্গ ছাড়াই তিনি কোয়ারেন্টাইনে রয়েছেন। শুক্রবার...

পদ্মাসেতুর ৩৮তম স্প্যান নিয়ে ৫৭০০ মিটার উন্মোচিত

মাত্র ৯ দিনের মাথায় পদ্মাসেতুর ৩৮তম স্প্যানটি মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১ ও ২ নম্বর খুঁটিতে স্থাপন করা হয়েছে।শনিবার দুপুর ২টা ৩৫ মিনিটে...

Recent Comments