ঢাকা | |

মে মাসে দেশে বৃষ্টির সর্বকালের রেকর্ড ভাঙবে!

আগামী ১০ দিনে তথা ৫ মে থেকে ১৪ মে পর্যন্ত সিলেটে ব্যাপক বৃষ্টিপাত হবে এবং এর ফলে বিভাগটিতে
  • আপলোড সময় : ৫ মে ২০২৪, বিকাল ৫:১৭ সময়
  • আপডেট সময় : ৫ মে ২০২৪, বিকাল ৫:১৭ সময়
মে মাসে দেশে বৃষ্টির সর্বকালের রেকর্ড ভাঙবে! ছবি: সংগৃহীত
আগামী ১০ দিনে তথা ৫ মে থেকে ১৪ মে পর্যন্ত সিলেটে ব্যাপক বৃষ্টিপাত হবে এবং এর ফলে বিভাগটিতে বন্যা দেখা দিতে পারে। তবে বৃষ্টি কেবল সিলেটেই সীমাবদ্ধ থাকবে না। বরং চলতি মাসে দেশে যে পরিমাণে বৃষ্টিপাত হবে, তাতে ওই মাসের বৃষ্টিপাতের সর্বকালের রেকর্ড ভেঙে যেতে পারে। এমন পূর্বাভাস দিয়েছেন জলবায়ু বিশেষজ্ঞ মোস্তফা কামাল পলাশ।
পলাশ তার ওয়েবসাইটে জানিয়েছেন, আগামী ১০ দিনে (মে মাসের ৫ থেকে ১৪ তারিখ পর্যন্ত) সম্ভাব্য মোট বৃষ্টিপাত সিলেট বিভাগে বন্যা এবং বাংলাদেশের মে মাসের বৃষ্টিপাতের সর্বকালের রেকর্ড ভঙ্গ করতে পারে। তিনি আরো জানিয়েছেন, সিলেট বিভাগের জেলাগুলোর ওপরে আজ রোববার সকাল ১১টা বেজে ৩০ মিনিটের পর থেকে বৃষ্টি শুরু হতে যাচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়, সিলেট বিভাগের চারটি জেলা, মেঘালয় রাজ্য ও পূর্ব আসামের তিনটি জেলার ৫, ৬ ও ৭ ই মে (তিন দিন) তীব্র বজ্রপাতসহ ভারী থেকে খুবই ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

এতে আরো বলা হয়, আগামী ৩ দিনের প্রতি দিনই একাধিকবার তীব্র বজ্রপাতসহ ভারী থেকে খুবই ভারী বৃষ্টি হওয়ার প্রবল আশঙ্কা করা যাচ্ছে। কামাল বলেন, আগামীকাল সোমবার থেকে সিলেট বিভাগের নদ-নদীগুলোর উপকূলবর্তী এলাকাগুলো বন্যার পানিতে প্লাবিত হওয়ার আশঙ্কা করা যাচ্ছে।

আগামী তিন দিন সিলেট বিভাগের জেলাগুলোর উপরে সম্ভাব্য মোট বৃষ্টিপাতের পরিমাণ নিম্নরূপ :
রোববার দুপুর ১২টা থেকে সোমবার দুপুর ১২টা পর্যন্ত : ১০০ থেকে ১৫০ মিলিমিটার
সোমবার দুপুর ১২টা থেকে মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত : ৫০ থেকে ১০০ মিলিমিটার
মঙ্গলবার দুপুর ১২টা থেকে বুধবার দুপুর ১২টা পর্যন্ত : ৫০ থেকে ১০০ মিলিমিটার।

তিনি বলেন, চলতি মাসের ৫ থেকে ১৪ তারিখ পর্যন্ত সম্ভাব্য মোট বৃষ্টিপাত বাংলাদেশের মে মাসের বৃষ্টিপাতের সর্বকালের রেকর্ড ভঙ্গ করার প্রবল আশঙ্কা করা যাচ্ছে। পলাশ জানান, বিশ্বের প্রধান-প্রধান আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো মে মাসের ১৪ তারিখ পর্যন্ত সম্ভাব্য মোট বৃষ্টিপাতের যে পরিমাণ নির্দেশ করছে, ওই পরিমাণ বৃষ্টিপাত হলে এই বৃষ্টিপাত বাংলাদেশে মে মাসের সংগঠিত মোট বৃষ্টিপাতের সর্বকালের রেকর্ড ভঙ্গ করতে পারে। বিশেষ করে বরিশাল, খুলনা ও ঢাকা বিভাগের ওপরে মোট বৃষ্টিপাতের পরিমাণের দিক থেকে। ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও কানাডার আবহাওয়া পূর্বাভাস মডেল হতে প্রাপ্ত ১০ দিনের বৃষ্টিপাত পূর্বাভাসে ২৫০ থেকে ৩৫০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে বরিশাল, খুলনা ও ঢাকা বিভাগের বিভিন্ন জেলার ওপরে। বিশেষ করে ফরিদপুর, মাদারীপুর, শরিয়তপুর, গোপালগঞ্জ, লক্ষ্মীপুর, শরিয়তপুর, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, বরিশাল, ও বরগুনা জেলাগুলোর ওপরে।

মে মাসের ১৪ তারিখ পর্যন্ত বাংদেশের বিভিন্ন বিভাগের ওপর সম্ভব্য মোট বৃষ্টিপাতের পরিমাণ নিম্নরূপ :
সিলেট বিভাগ : ৩০০ থেকে ৪০০ মিলিমিটার
চট্টগ্রাম বিভাগ : ২০০ থেকে ৩০০ মিলিমিটার
বরিশাল বিভাগ : ৩৫০ থেকে ৪৫০ মিলিমিটার
ঢাকা বিভাগ : ১০০ থেকে ১৫০ মিলিমিটার
খুলনা বিভাগ : ২০০ থেকে ৩০০ মিলিমিটার
ময়মনসিংহ বিভাগ : ২০০ থেকে ৩০০ মিলিমিটার
রাজশাহী বিভাগ : ৩০ থেকে ৭৫ মিলিমিটার
রংপুর বিভাগ : ৫০ থেকে ১০০ মিলিমিটার।
সূত্র : আবহাওয়া

  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: স্টাফ রির্পোটার।

কমেন্ট বক্স
তিন হাজার টেলিটক নেটওয়ার্কের টাওয়ার বসানো হচ্ছে: পলক

তিন হাজার টেলিটক নেটওয়ার্কের টাওয়ার বসানো হচ্ছে: পলক