23 C
Bangladesh
Wednesday, December 8, 2021
Home শিক্ষা আগামী নভেম্বর মাসে হবে মাধ্যমিক ও ডিসেম্বরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা

আগামী নভেম্বর মাসে হবে মাধ্যমিক ও ডিসেম্বরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা

বাংলাদেশে আগামী নভেম্বর মাসে মাধ্যমিক বা এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ডিসেম্বর মাসে হবে উচ্চ মাধ্যমিক বা এইচএসসি ও সমমানের পরীক্ষা। করোনাভাইরাস মহামারির কারণে এক বছর বন্ধ থাকার পর এবার হচ্ছে এইচএসসি পরীক্ষা।

২০২০ সলে বাংলাদেশের সব উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীকে পূর্ববর্তী পরীক্ষাগুলোর ফলাফলের ভিত্তিতে পাস করিয়ে দেয়া হয়েছিল, যেটাকে অনেকেই ‘অটোপাস’ বলে বর্ণনা করেন।

বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় সোমবার তাদের ওয়েবসাইটে দুই পাবলিক পরীক্ষার অনুমোদিত সময়সূচী প্রকাশ করে।

এ অনুযায়ী, ১৪ই নভেম্বর থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে দোসরা ডিসেম্বর থেকে।

উভয় পরীক্ষা শুরু হবে পদার্থ বিজ্ঞান বিষয় দিয়ে।

প্রতিটি পরীক্ষা অনুষ্ঠিত হবে দেড় ঘণ্টা ধরে।

এমনিতে এসব পাবলিক পরীক্ষার প্রতিটি বিষয় তিন ঘণ্টা ধরে পরীক্ষা নেয়া হয়।

এদিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বা মাউশি এখন পর্যন্ত শুধু এসএসসি পরীক্ষার সূচী প্রকাশ করলেও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচী প্রকাশ করেনি। সাধারণত এসব পাবলিক পরীক্ষা মাউশির অধীনেই নেয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা খালেদা আকতার বিবিসিকে বলেন, ”মন্ত্রণালয় থেকে প্রস্তাবিত রুটিনের অনুমোদন দিয়ে চিঠি পাঠানো হয়েছে। এখন বোর্ডগুলো তাদের ওয়েবসাইটে নিজস্ব সময়সূচী প্রকাশ করবে।”

মাদ্রাসা শিক্ষাবোর্ডও এরই মধ্যে দাখিল পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে, যেটা এসএসসি সমমানের এবং একই সময়ে অনুষ্ঠিত হবে।

সাধারণত বছরের ফেব্রুয়ারি মাস নাগাদ এসএসসি পরীক্ষা আর এপ্রিল-মে নাগাদ এইচএসসি পরীক্ষা হয়ে থাকে। কিন্তু কোভিড-১৯ সংক্রমণ অব্যাহত থাকার কারণে সেটি পিছিয়ে দেয়া হয়।

পরীক্ষার সময়সূচীতে বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।

পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর তিনদিন আগে প্রবেশপত্র সংগ্রহ করবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে সাড়ে ১১টা এবং বিকাল ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে দেড় বছরের বেশি সময় স্কুল-কলেজ বন্ধ থাকার পর ১২ই সেপ্টেম্বর থেকে পুনরায় খুলে দেয়া হয়েছে।

তখন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, এই বছরের নভেম্বর-ডিসেম্বর মাস নাগাদ এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের পরিকল্পনা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

মুরাদ জেলা আওয়ামী লীগ থেকেও অব্যাহতি: সেতুমন্ত্রী

পদত্যাগপত্র জমা দেয়ার পর তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিয়য়ক সম্পাদকের পদ থেকেও...

মন্ত্রীর পদ হারালেন প্রতিমন্ত্রী মুরাদ হাসান

খালেদা জিয়ার পরিবারের সদস্যদের নিয়ে মুরাদ হাসানের বক্তব্য–সংবলিত একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে খালেদা জিয়ার নাতনি জাইমা রহমান সম্পর্কে...

ছদ্মবেশী ভুয়া অ্যাকাউন্টের সাথে প্রেম করে টাকা খোয়াচ্ছেন না তো?

ঢাকার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের একজন সেলেব্রেটি সংবাদপাঠিকার গল্প এটি। একদিন তার অফিসে এক ব্যক্তি এসে হাজির হয়ে দাবি করেন, ওই সংবাদপাঠিকা...

ভারতে রুশ প্রেসিডেন্টের সফর বাকি বিশ্বকে কী বার্তা দিচ্ছে?

ভারত আর রাশিয়ার মধ্যে সম্পর্ক সেই স্নায়ুযুদ্ধের আমল থেকে। সেই সম্পর্ক এখন আরও বেড়েছে। সব মিলিয়ে রুশ কোন প্রেসিডেন্টের ভারত সফর সবসময়েই...

Recent Comments