35 C
Bangladesh
Friday, June 2, 2023
Homeবিশ্বইউক্রেন জুড়ে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে রাশিয়া

ইউক্রেন জুড়ে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে রাশিয়া

একের পর এক ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে শুক্রবার ইউক্রেনে গোলা বর্ষণ করেছে রাশিয়া।

ক্ষেপনাস্ত্রগুলো গুরুত্বপূর্ণ অবকাঠামোতে আঘাত করে, আর এর ফলে বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়।

ঝাপোরিঝিয়ার ভারপ্রাপ্ত মেয়র জানান, শহরটিতে এক ঘন্টার মধ্যে ১৭টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ঝাপোরিঝিয়ায় ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র অবস্থিত।

সারা দেশে বিমান হামলার সতর্কতামূলক সাইরেন বাজানো হয়। কর্মকর্তারা জনসাধারণকে সাইরেনের দিকে মনোযোগ দেওয়ার জন্য সতর্ক করে দেন এবং সেগুলো শোনামাত্র নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলেন।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক বছর পূর্তির ঠিক আগে, শুক্রবারের এই হামলা চালানো হলো।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাম্প্রতিক লন্ডন, প্যারিস এবং ব্রাসেলস সফরের পর এই হামলা চালানো হলো। ঐ সফরকালে তিনি রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে সাহায্য করার জন্য যুদ্ধবিমান চাওয়ার উদ্দেশ্যে ইউরোপীয় নেতাদের সাথে সাক্ষাৎ করেছিলেন।

ইউক্রেন যুক্তরাষ্ট্র, জার্মানি এবং অন্যান্য নেটো মিত্রদের কাছ থেকে ট্যাংক পাবার প্রতিশ্রুতি পেয়েছে। তবে রাশিয়ার বিরুদ্ধে পালটা আক্রমণ চালানোর জন্য এখনো পর্যাপ্ত ট্যাংক নেই দেশটির।

এদিকে, শুক্রবার রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেছেন, রাশিয়া মার্চ থেকে ৫ লাখ ব্যারেল তেল উৎপাদন হ্রাস করবে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে, পশ্চিমা দেশগুলো রাশিয়ার অপরিশোধিত তেল ক্রয়কালে মূল্যের ওপর সীমা নির্ধারণ করে দিয়েছে।

প্যারিসে অনুষ্ঠেয় ২০২৪ সালের অলিম্পিক গেমসে, রাশিয়া এবং বেলারুশের ক্রীড়াবিদদের অংশগ্রহণ থেকে বিরত রাখার প্রচেষ্টায়, সমর্থন পেতে শুক্রবার জেলেন্সকির ক্রীড়া মন্ত্রীদের এক শীর্ষবৈঠকে বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি চায়, ক্রীড়াবিদরা তাদের জাতীয় পতাকা ব্যবহার না করে অংশগ্রহণ করুক।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_imgspot_imgspot_img

Most Popular

spot_imgspot_imgspot_imgspot_img