27 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home খেলা ইউরো ফাইনালে মুখোমুখি ফ্রান্স বনাম পর্তুগাল

ইউরো ফাইনালে মুখোমুখি ফ্রান্স বনাম পর্তুগাল

Portugal-vs-France copyসুপার সান্ডেতে ইউরো সেরা হওয়ার দ্বৈরথে লড়াই ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে আজ মুখোমুখি হবে ফ্রান্স ও পর্তুগাল।

তৃতীয়বার ইউরো চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ফ্রান্সের সামনে। অন্যদিকে প্রথমবার ইউরো জয়ের হাতছানি পর্তুগালের সামনে। মেগা ফাইনালে পরিসংখ্যানের বিচারে কিছুটা হলেও এগিয়ে নামবে দিদিয়ের দেশঁর দল।

ইউরো চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের কোনও ম্যাচ না জিতেই, বলতে গেলে ভাগ্যের জোরে গ্রুপের তৃতীয় সেরা দল হিসেবে পরবর্তী রাউন্ডে উঠেছিল পর্তুগিজরা।

অন্যদিকে শুরু থেকে ফেভারিটদের মতো খেলে এসেছে ফ্রান্স। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক-আউটে ওঠেন পায়েত-গ্রিজম্যান-পগবারা। সেখানে আয়ারল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে।

শেষ আটে আইসল্যান্ডকে ৫-২ গোলে উড়িয়ে সেমিফাইনালে উঠে ফ্রান্স। সেমিফাইনালে শক্তিশালী জার্মানিকে ২-০ গোলে হারিয়ে ফাইনাল।

এর আগে ইউরো চ্যাম্পিয়নশিপে দুইবার মুখোমুখি হয়েছিল পর্তুগাল ও ফ্রান্স। ১৯৪৮ ও ২০০০ সালে আসরটি সেমিফাইনালে। দু’বারই জয় পেয়েছে ফরাসিরা।

এবার শিরোপা জয়ের সম্ভাবনা কার বেশি? ফ্রান্স না পর্তুগাল?

আজকের ফাইনালের আগে দুই দলের শক্তিমত্তার বিশ্লেষণ করেছেন ক্রীড়া বিশ্লেষক মিহির বোস।

তিনি পর্তুগালকে রোনালদো নির্ভর দল হিসেবে উল্লেখ করেছেন।

মিহির বোস বলছিলেন “পর্তুগাল গ্রুপ ম্যাচে ভালো না খেললেও ওয়েলসকে হারিয়েছিল। পর্তুগাল দলটা খারাপ না, কিন্তু তাদের সমস্যা হলো তারা অনেক সময় এমন খেলে দেখে মনে হয় যেন রোনালদোকে ঘিরেই খেলছে। দল হিসেবে খেলতে তাদের দেখা যায় না”।

কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো আজ ফাইনালে কী করতে পারবেন সেটাই দেখার বিষয় বলছেন মিহির বোস।

“রোনালদো বড় খেলোয়াড়। ক্লাব ফুটবলে অনেক অনেক অবদান আছে। কিন্তু আন্তর্জাতিক ফুটবলে সেভাবে কিছু সে করতে পারেনি” ”-বলেন মিহির বোস।

এই ফাইনালটা রোনালদোর জন্য খুব গুরুত্বপূর্ণ উল্লেখ করে মি: বোস বলেন “রোনালদো পর্তুগালের জন্য বড় চ্যাম্পিয়নশীপ জিততে পারে কিনা তাই এই ফাইনালে দেখাবে।

পর্তুগালের ডিফেন্স খুব ভালো বলে উল্লেখ করেছেন মি: বোস।

“অন্যদিকে ফ্রান্সের ডিফেন্স খুব ভালো নয় আবার তারা গোল করতেও পারে। তাদের ডিফেন্সে গোল হতেও পারে”-বলছেন মিহির বোস।

মি: বোস মনে করছেন “যদি রোনালদো ও নানি দুজনেই যদি ভালো খেলতে পারেন আজ তাহলে ফ্রান্সের ডিফেন্স কিভাবে পর্তুগালের বিপক্ষে কাজ করবে সেটাই দেখার বিষয়”।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাশিয়ায় ইউক্রেনের হামলাকে উৎসাহিত করছে না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, তারা ইউক্রেনকে রাশিয়ায় হামলা চালাতে ‘উৎসাহিত’ করছে না। দেশটির বিভিন্ন ঘাঁটিতে কিয়েভ একের পর এক ড্রোন হামলা চালানোর পর...

কর জালিয়াতির মামলায় ট্রাম্প অর্গানাইজেশন দোষী সাব্যস্ত 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবারের দ’ুটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে কর জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। নিউইয়র্ক জুরি মঙ্গলবার ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন ও...

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

Recent Comments