27 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home বিশ্ব ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদ যেভাবে ইরানের সর্বোচ্চ পর্যায়ে অনুপ্রবেশ করেছে

ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদ যেভাবে ইরানের সর্বোচ্চ পর্যায়ে অনুপ্রবেশ করেছে

ইরানের সবচেয়ে নামকরা পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিযাদেকে নিয়ে ২০২০ সালের নভেম্বরে যখন একটি গাড়িবহর তেহরানের রাস্তা দিয়ে যাচ্ছে, তখন সেটির ওপর হঠাৎ গুলি শুরু হয়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে রিমোট কনট্রোলে পরিচালিত একটি মেশিনগান দিয়ে এই হামলা চালানো হয়েছিল।

একটি চলমান টার্গেটের ওপর এত নিখুঁত এবং অব্যর্থ হামলা চালিয়ে কাউকে হত্যা করা, তাও আবার অন্য কোন বেসামরিক প্রাণহানি এড়িয়ে, বেশ বিস্ময়কর। এটা কেবল তখনই সম্ভব, যখন ঘটনাস্থল থেকে প্রতি মূহুর্তে কেউ গোয়েন্দা তথ্য দিয়ে সাহায্য করছে।

এই হত্যাকাণ্ডের পর ইরানের নিরাপত্তা গোয়েন্দা মন্ত্রী মাহমুদ আলাভি দাবি করেছিলেন, ঠিক যে জায়গায় মিস্টার ফখরিযাদের ওপর গুলি চালানো হয়েছিল, সেখানেই যে তাকে হত্যার ষড়যন্ত্র চলছে, সেটির ব্যাপারে তিনি দুমাস আগেই নিরাপত্তা বাহিনীগুলোকে সতর্ক করে দিয়েছিলেন।

মিস্টার আলভি আরও বলেছিলেন, যে ব্যক্তি এই হত্যার পরিকল্পনা করেছিল, “সে ছিল সশস্ত্র বাহিনীর একজন সদস্য। কিন্তু আমরা তো সশস্ত্র বাহিনীর ওপর গোয়েন্দাগিরি করতে পারি না।”

তবে তিনি পরোক্ষভাবে এরকম ইঙ্গিত দিয়েছিলেন যে, এই ঘটনা যে ঘটিয়েছে, সে ইরানের ইসলামিক রেভুলিউশন গার্ড কোরের (আইআরজিসি) সদস্য। এটি ইরানের সবচেয়ে সেরা এবং অভিজাত সামরিক ইউনিট।

মিস্টার আলভির এই দাবি যদি সত্যি হয়ে থাকে, তাহলে এই ব্যক্তি আইআরজিসির এত উচ্চপদে ছিল যে, তার পক্ষে হামলার সতর্ক সংকেত নাকচ করে দেয়া সম্ভব হয়েছিল। এবং পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিযাদেকে পরিকল্পনা অনুযায়ী নির্দিষ্ট তারিখের নির্দিষ্ট সময়ে এবং নির্ধারিত স্থানেই হত্যা করা হয়।

মোহসেন ফখরিযাদে নিজেও আইআরজিসির একজন সদস্য ছিলেন।

ইরানে বিদেশি রাষ্ট্রের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে যাদের আটক করা হয়, তাদের রাখা হয় তেহরানের কঠোর নিরাপত্তার এভিন জেলখানায়। এই জেলখানার সিকিউরিটি ওয়ার্ডের কিছু সূত্র বিবিসিকে জানিয়েছে, সেখানে আইআরজিসির বেশ কিছু উচ্চ পর্যায়ের কমান্ডারকে এখন আটকে রাখা হয়েছে।

২০১৩ সালে, প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের মেয়াদের শেষ বছরে এরকম একটা গুজব ছড়িয়ে পড়েছিল যে, মোসাদের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে বেশ কিছু আইআরজিসি কমান্ডার, গোয়েন্দা কর্মকর্তা এবং এমনকি ধর্মীয় নেতাকে গ্রেফতার করা হয়েছে। তবে সরকারীভাবে এরকম কোন কথা কখনোই বলা হয়নি।

এই অভিযুক্তদের একজন ছিলেন ইরানের মিনিস্ট্রি অব ইন্টেলিজেন্সের ইসরায়েল বিরোধী কাউন্টার ইন্টেলিজেন্স ইউনিটের দায়িত্বে। ইরানের বিপ্লবী আদালতের গোপন বিচারে নীরবে তার বিচার করা হয়। বিচারে মৃত্যুদণ্ড দেয়ার পর সেটিও কার্যকর করা হয় গোপনে, কোন প্রচার ছাড়া।

মিস্টার আহমাদিনিজাদ মাত্র গত বছর স্বীকার করেছিলেন যে, তার ইন্টেলিজেন্স মন্ত্রণালয়ে মোসাদের অনুচর আছে। তিনি বলেছিলেন, “ইরানে ইসরায়েলি গুপ্তচরদের ধরার দায়িত্ব যার, ইরানে ইসরায়েলি ষড়যন্ত্র ঠেকানোর দায়িত্ব যার, সেরকম সর্বোচ্চ এক ইরানি কর্মকর্তা নিজেই যদি একজন ইসরায়েলি এজেন্ট হয়ে যান, সেটাকে কি স্বাভাবিক বলা যাবে?”

মোসাদের তৎপরতার ব্যাপারে ইসরায়েল খুব কমই মুখ খোলে। ইসরায়েল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) অবসরপ্রাপ্ত এক জেনারেল এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা আমোস গিলাড বিবিসিকে বলেন, এর কারণ আছে।

“এসব ঘটনা নিয়ে প্রচার-প্রচারণার বিপক্ষে আমি। যদি কাউকে গুলি করতে হয় গুলি করো… এটা নিয়ে কথা বলো না। চমৎকার সব অভিযান চালানোর জন্য মোসাদের সুনাম আছে। এসব অভিযান গোপনে চলে, কোন প্রচার ছাড়া।”

আলি ইউনেসি ইরানের সাবেক ইন্টেলিজেন্স মন্ত্রী এবং প্রেসিডেন্ট রুহানির বেশ ঘনিষ্ঠ একজন উপদেষ্টা ছিলেন। এক সাক্ষাৎকারে তিনি এরকম একটা হুঁশিয়ারি দিয়েছেন: “দেশের অনেক জায়গাতেই মোসাদের প্রভাব এত বেশি যে, ইরানের নেতৃত্বে থাকা প্রত্যেক ব্যক্তির তাদের জীবন, তাদের নিরাপত্তা নিয়ে চিন্তায় থাকা উচিৎ।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাশিয়ায় ইউক্রেনের হামলাকে উৎসাহিত করছে না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, তারা ইউক্রেনকে রাশিয়ায় হামলা চালাতে ‘উৎসাহিত’ করছে না। দেশটির বিভিন্ন ঘাঁটিতে কিয়েভ একের পর এক ড্রোন হামলা চালানোর পর...

কর জালিয়াতির মামলায় ট্রাম্প অর্গানাইজেশন দোষী সাব্যস্ত 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবারের দ’ুটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে কর জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। নিউইয়র্ক জুরি মঙ্গলবার ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন ও...

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

Recent Comments