24 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home নির্বাচিত ইয়েমেনে আল-কায়েদার আট শতাধিক জঙ্গি নিহত

ইয়েমেনে আল-কায়েদার আট শতাধিক জঙ্গি নিহত

al1ইয়েমেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি প্রাদেশিক রাজধানীতে সামরিক অভিযানে আল-কায়েদার আট শতাধিক জঙ্গি নিহত হয়েছে। সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের সহায়তায় ইয়েমেনের সরকারপন্থী সেনারা এই অভিযান চালায়। ওই প্রাদেশিক রাজধানীটি গত এক বছর ধরে আল-কায়েদার দখলে ছিল।

সামরিক সূত্রগুলো বলছে, দেশটির সরকারপন্থী বাহিনী মুকাল্লা নগরী ও একটি তেল টার্মিনাল পুনর্দখল করেছে। শহরটিকে জঙ্গিদের শক্ত ঘাঁটি হিসেবে বিবেচনা করা হত।
আরব জোটের কমান্ডাররা বলেন, অভিযানে আল-কায়েদার আট শতাধিক জঙ্গি নিহত হয়। এর মধ্যে সংগঠনটির কিছু নেতাও আছেন। কিছু জঙ্গি পালিয়ে গেছে। সৌদি আরবের সরকারি সংবাদ সংস্থা স্পা’র খবরে এ কথা বলা হয়েছে।
জঙ্গিদের দখলে যাওয়া ইয়েমেনের বিভিন্ন অংশ পুনর্দখলের উদ্দেশ্যেই ব্যাপকভিত্তিক ওই অভিযান চালানো হয়েছে। ইয়েমেনে গত ১১ এপ্রিল কার্যকর হওয়া অস্ত্রবিরতির পর জাতিসংঘের মধ্যস্থতায় কুয়েতে শান্তি আলোচনার প্রেক্ষাপটে এ অভিযান চালানো হয়।
এক সেনা কর্মকর্তা বলেন, তারা মুকাল্লা শহরের কেন্দ্রে প্রবেশ করেছেন এবং তারা আল-কায়েদার পক্ষ থেকে কোনো প্রতিরোধের মুখোমুখি হননি।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই সেনা কর্মকর্তা বলেন, মুকাল্লার বাসিন্দারা যুদ্ধবিধ্বস্ত নগরী ত্যাগ করতে জিহাদিদের আহবান জানিয়েছিল। নগরীতে প্রায় দুই লাখ লোক বসবাস করে।
ইয়েমেনি সামরিক সূত্রগুলো জানায়, অভিযানে আমিরাতের সামরিক যান ব্যবহার করা হয় এবং মুকাল্লায় প্রবেশ করা সৈন্যদের মধ্যে উপসাগরীয় দেশগুলোর সৈন্যরা রয়েছে।
তবে বার্তা সংস্থা এএফপি তাৎক্ষনিকভাবে সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তাদের কাছ থেকে খবরের সত্যতা নিশ্চিত করতে পারেনি।
সামরিক সূত্রগুলো জানায়, ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনে বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধরত আরব জোট স্থল সৈন্যদের সুবিধা দিতে মুকাল্লায় আল কায়েদা অবস্থানের ওপর বিমান হামলা করতো।
সৈন্যরা পূর্বাঞ্চলের শের এলাকায় মিনা আল ধাবা তেল টার্মিনালও পুনর্দখল করে নিয়েছে। রোববার সকালের দিকে সামরিক সূত্রগুলো জানায়, সরকারপন্থী বাহিনী রিয়ান বিমানবন্দর ও মুকাল্লার উপকণ্ঠে আল কায়েদার দখল করে নেয়া এক সেনা বিগ্রেডের সদরদপ্তর পুনর্দখল করেছে। (বাসস)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

বাংলাদেশ এখন আদর্শ বিনিয়োগের কেন্দ্র : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিনিয়োগের জন্য বিশ্বের সবচেয়ে আদর্শ স্থান হিসেবে বর্ণনা করে পারস্পরিক সুবিধার্থে বৃহত্তর বিদেশী ও স্থানীয় বিনিয়োগ কামনা করেছেন।তিনি...

নাসার ওরিয়ন মহাকাশযান ফিরতি পথে, রোববার প্রশান্ত মহাসাগরে অবতরণ 

নাসার ওরিয়ন স্পেসশিপ চাঁদের কাছাকাছি দূরত্ব দিয়ে আবর্তন করেছে এবং পৃথিবীতে ফিরে আসার জন্য সোমবার মহাকর্ষ নির্দেশিত পথে আর্টেমিস-১ মিশনের উদ্দেশ্যে যাত্রা...

Recent Comments