24 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home জাতীয় উত্তরাঞ্চলে পানিবন্দি সাত জেলার মানুষ

উত্তরাঞ্চলে পানিবন্দি সাত জেলার মানুষ

13239461_1129955370399750_143855593012126804_nদেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির চরম পর্যায়ে পৌছে গেছে। উত্তরে সাতটি জেলায় মানুষ পানিবন্দি হয়ে আছে।

কুড়িগ্রাম জেলায় শহররক্ষা বাঁধ ভেঙ্গে পড়ে নয়টি উপজেলা প্লাবিত হয়েছে। সেখানকার একজন বাসিন্দা আব্দুল সবুর বলছিলেন “চুরানব্বই সালের পর এমন বন্যা আর দেখি নি, সব পানিতে ভাইসা গেছে”।

বাংলাদেশে ১৯৯৮ সালে অনেক এলাকা বন্যায় প্লাবিত হয়। তবে কুড়িগ্রামের স্থানীয় মানুষ বলছেন ৯৮ সালে বন্যা হলেও তাদের জেলায় ১৯৯৪ সালের বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

ব্রহ্মপুত্র ও যমুনা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় প্রায় দুইশ স্কুল বন্ধ করা হয়েছে।

এদিকে বন্যা কবলিত আরেক জেলা জামালপুর। জেলার পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা আব্দুল মান্নান জানান যমুনা নদীর পানি বিপদসীমার ১১৬ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

যেটা ১৯৮৮ সালের বন্যায় ছিল ১২৫ সে.মি.। অর্থাৎ ১৯৮৮ সালের পর এবছরই এমন বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি।

এদিকে বন্যা আক্রান্ত ১৫ জেলায় ৪৩৫০ মেট্রিক টন জিআর খাদ্যশস্য পাঠানো হয়েছে। বিতরণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরকে ৬ হাজার মেট্রিকটন চাল ও নগদ সাড়ে ৫ কোটি টাকা ছাড় করা হয়েছে। বিভিন্ন ত্রাণসামগ্রীর ৫৬৬৭টি প্যাকেট পাঠানো হয়েছে। জরুরিভিত্তিতে বিশুদ্ধ পানি ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট পাঠানো হচ্ছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি আজ সচিবালয়ে মন্ত্রণালয় ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তাদের সাথে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে মতবিনিময় সভায় বক্তৃতাকালে এ তথ্য জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

বাংলাদেশ এখন আদর্শ বিনিয়োগের কেন্দ্র : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিনিয়োগের জন্য বিশ্বের সবচেয়ে আদর্শ স্থান হিসেবে বর্ণনা করে পারস্পরিক সুবিধার্থে বৃহত্তর বিদেশী ও স্থানীয় বিনিয়োগ কামনা করেছেন।তিনি...

নাসার ওরিয়ন মহাকাশযান ফিরতি পথে, রোববার প্রশান্ত মহাসাগরে অবতরণ 

নাসার ওরিয়ন স্পেসশিপ চাঁদের কাছাকাছি দূরত্ব দিয়ে আবর্তন করেছে এবং পৃথিবীতে ফিরে আসার জন্য সোমবার মহাকর্ষ নির্দেশিত পথে আর্টেমিস-১ মিশনের উদ্দেশ্যে যাত্রা...

Recent Comments