27 C
Bangladesh
Saturday, October 23, 2021
Home খেলা একটা রুদ্ধশ্বাস ম্যাচ দেখল প্যারিসের দর্শকেরা

একটা রুদ্ধশ্বাস ম্যাচ দেখল প্যারিসের দর্শকেরা

নতুন আসা তারকা লিওনেল মেসির তাতে তেমন কোনো ভূমিকা ছিল না। বরং পাদপ্রদীপের আলো কেড়ে নিয়েছেন আগে থেকেই পিএসজিতে থাকা দুই তারা নেইমার ও মাউরো ইকার্দি। এই দুজনের গোলেই হারের মুখ থেকে উঠে এসে জয় কেড়ে নিয়েছে পিএসজি। ঘরের মাঠে অলিম্পিক লিওঁকে হারিয়েছে ২-১ গোলে। বিজ্ঞাপন

একেবারেই কী মেসির ভূমিকা ছিল না? সেটা বলাটা ভুল হবে হয়তো। ফ্রি-কিক পোস্টে লাগিয়েছেন, লিওঁর পর্তুগিজ গোলকিপার অ্যান্থনি লোপেসকে বাধ্য করেছেন দুর্দান্ত এক সেভ করতে। তাও, পিএসজির হয়ে প্রথম গোলটা পাওয়া হয়নি মেসির। তাই বলে যে ঘরের মাঠে প্রথমবারের মতো খেলতে নেমে হেরে মুখ কালো করে ফিরেছেন, সেটাও নয়।

মেসির মন খারাপ হতে দেননি নেইমার ও মাউরো ইকার্দি। ব্রাজিলিয়ান মিডফিল্ডার লুকাস পাকেতার গোলে লিওঁ প্রথমে এগিয়ে গেলেও এ দুজনের গোলেই শেষমেশ রুদ্ধশ্বাস এক জয় নিয়ে মাঠ ছেড়েছে পিএসজি।

মেসি পুরো নব্বই মিনিটও খেলেননি। ৭৬ মিনিটে মেসির জায়গায় মাঠে নামান হয় রাইটব্যাক আশরাফ হাকিমিকে। মাঠ থেকে ওঠার সময়ে মেসির মন যে খুব ভালো ছিল, বলা যাবে না। আর যাবেই বা কি করে? ম্যাচ যে তখন ছিল ১-১ গোলের সমতায়।

৪-২-৩-১ ছকে বেশ শক্তিশালী দল নিয়েই মাঠে নামে পিএসজি। একাদশে মেসি, নেইমার, এমবাপ্পে সবাই ছিলেন। চ্যাম্পিয়নস লিগে ক্লাব ব্রুগার বিপক্ষে রাইট উইংয়ে খেললেও আজ মেসি ছিলেন কেন্দ্রীয় আক্রমণাত্মক মিডফিল্ডারের ভূমিকায়। কিন্তু তাও লিওঁ সমানে সমান টক্কর দিয়ে যাচ্ছিল। ৫৪ মিনিটে ক্যামেরুনের ফরোয়ার্ড কার্ল-তোরো একাম্বির সহায়তায় গোল করে লিওঁকে এগিয়ে দেন ফর্মে থাকা ব্রাজিলিয়ান মিডফিল্ডার লুকাস পাকেতা।

৬৫ মিনিটে চোটের কারণে মাঠ থেকে উঠে যান একাম্বি। ম্যাচের ভাগ্যও যেন হেলে পড়ে পিএসজির দিকে। ডি-বক্সে লিওঁর ডিফেন্ডার মালো গুস্তোর সঙ্গে নেইমারের সংঘর্ষের কারণে পেনাল্টি পায় পিএসজি। তবে পেনাল্টিটা ন্যায্য কি না, তা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ আছে বেশ।

তাতে নেইমারের কি? তিনি তাঁর কাজ করেছেন ঠিকমতো। পেনাল্টি থেকে গোল করে ম্যাচে এনেছেন সমতা। বসে থাকেননি এমবাপ্পেও। হ্যাঁ, গোল করতে পারেননি ঠিকই, তবে গোলে সহায়তা ক্লরতে ভোলেননি। ম্যাচের একদম শেষদিকে তাঁর ক্রসে মাথা ছুঁইয়েই পিএসজিকে মনে রাখার মতো এক জয় এনে দেন আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দি।

পেনাল্টির সিদ্ধান্তটা যে মেনে নিতে পারছেন না, সেটা বোঝা গেছে লিওঁ সভাপতি জ্যাঁ-মিশেল অলাসের কথায়, ‘আমরা আমাদের খেলোয়াড়দের নিয়ে গর্বিত। হার তাঁদের প্রাপ্য ছিল না। আমরা এই পিএসজি দলটাকে আটকে রাখতে পেরেছি। পেনাল্টির সিদ্ধান্তটা হঠকারী ছিল। ভিএআরের সাহায্য নেওয়া উচিৎ ছিল। এমন সিদ্ধান্ত আমরা আশা করিনি।’

ছয় ম্যাচের প্রত্যেকটায় জিতে ১৮ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে আছে পিএসজি। দ্বিতীয় স্থানে থাকা অলিম্পিক মার্শেইয়ের পয়েন্ট তাঁদের চেয়ে পাঁচ কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সবাই কেন এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে শুরু করেছে?

অনেকেরই হয়তো চোখ এড়ায়নি যে পৃথিবীর প্রধান সামরিক শক্তিগুলো ইদানিং ঘন ঘন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, এমনকি...

দেশের অর্থনীতি শক্তিশালী করতে বিদেশে নতুন বাজার অনুসন্ধানের উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রপ্তানি পণ্য বহুমুখীকরণের মাধ্যম রপ্তানি বাস্কেট আরো সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করে রপ্তানি আয় বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনীতিকে আরো শক্তিশালী...

সরকারের ধারাবাহিকতা আছে বলেই দেশের উন্নয়ন সম্ভব হচ্ছে : প্রধানমন্ত্রী

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূর্বাচলে নবনির্মিত ‘বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র উদ্বোধনকালে আশা প্রকাশ করেন, রপ্তানি মেলা, বাণিজ্য মেলা, রপ্তানিকারকদের সম্মেলন, ক্রেতা-বিক্রেতা মেলা...

ডোনাল্ড ট্রাম্প এবার নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালু করবেন

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম নেটওয়ার্ক চালুর ঘোষণা দিয়েছেন। তিনি এর নাম দিয়েছেন 'ট্রুথ সোশ্যাল'।

Recent Comments