18 C
Bangladesh
Saturday, December 10, 2022
Home নির্বাচিত কানাডায় ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা

কানাডায় ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা

160507215357_canada_fire_624x351_afp_nocreditকানাডার অ্যালবার্টা প্রদেশের ফোর্ট ম্যাকমারে শহরে ছড়িয়ে পড়া দাবানল ক্রমশই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে, প্রতিবেশী প্রদেশ সাস্কাটচেওয়ানে এই দাবানল ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

বনাঞ্চল থেকে ছড়িয়ে পড়া দাবানলে বিপর্যস্ত কানাডার হাজার হাজার জনগনের উদ্ধারকাজ অব্যাহত রয়েছে : আশংকা বাড়ছে যে আগুনের এই তান্ডব আরো দীর্ঘায়িত ও ভয়াবহ হতে পারে ।উদ্ধারকর্মীরা জানিয়েছেন যে দীর্ঘদিন ধরে এই দাবানল অনুভূত হতে পারে I Alberta ‘র কৃষি ও বন বিভাগের উর্ধতন ম্যানেজার জানান যে বর্তমানে আগুনের এই ব্যপ্তি নিয়ন্ত্রনের বাইরে চলে গিয়েছে। ১০০,০০০ হেক্টর বনাঞ্চল এবং ফোর্ট মাক মারির ৫০০০ হেক্টর বসবাসের এলাকা এবং ২০০০ ঘরবাড়ি সম্পূর্ণ মাটিতে মিশে গিয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে যে রবিবার বৃষ্টিপাতের সম্ভাবনা ৩০ শতাংশ এবং মঙ্গল ও বুধবার বৃষ্টিপাত আরো কিছুটা বাড়তে পারে।

গরম, শুকনো আর বাতাসপ্রবণ অবস্থার কারণে হাজার চেষ্টা করেও শত শত দমকলকর্মী দাবানলের আগুন নিয়ন্ত্রণে আনতে পারছেন না। দাবানলের কারণে কানাডার ওয়েল সিটি বা তেলের শহর বলে পরিচিত ফোর্ট ম্যাকমারে থেকে ইতোমধ্যেই অন্তত ৮০ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে।

এই শহরের উত্তরে এখনও হাজার হাজার মানুষ আটকা পড়ে আছে। তবে, কানাডার স্থানীয় সময় শনিবার শেষ হবার আগেই আটকা পরা অধিবাসীদের স্থানান্তর করতে পারবেন বলে আশা করছে কর্তৃপক্ষ।

একদিকে প্রচণ্ড তাপমাত্রা আর অন্যদিকে ঘন্টায় প্রায় ২৫ মাইল বেগে বইছে বাতাস। এই অবস্থায়, ঘন বনসমৃদ্ধ এলাকায় আগুন আরো দ্বিগুণ হয়ে উঠার আশঙ্কা করা হচ্ছে।

ক’দিন ধরে জ্বলতে থাকা দাবানলে ইতোমধ্যেই পনেরোশো স্কয়ার কিলোমিটার এলাকা জ্বলছে, যা আয়তনে প্রায় লন্ডন শহরের সমান। রবিবারে ও সোমবারে বৃষ্টির যে সম্ভাবনা রয়েছে, যদি তা হয়, তাহলে হয়তো বনের আরো গহীনে আগুন ছড়িয়ে পড়ার গতি খানিকটা কমবে হবে বলে আশা করা হচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে চায় ব্রাজিল

কাতার বিশ্বকাপে আগামীকাল শুক্রবার দিনের ও টুর্নামেন্টের প্রথম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মোকাবেলা করবে নেইমারের প্রত্যাবর্তনে আত্মবিশ্বাসী ব্রাজিল। শেষ ষোলর ম্যাড়মেড়ে পারফর্মেন্স করা ক্রোয়েশিয়াকে...

সরকার তৃণমূলে সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের কাজ করছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার তৃণমূলে সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের উদ্যোগ নিয়েছে।তিনি বলেন, ‘আমরা প্রত্যন্ত অঞ্চলে যেসব সংস্কৃতিমনা মানুষ আছে তাদের...

মস্কো আগ বাড়িয়ে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না : পুতিন

ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে উত্তেজনা বাড়ছে। তবে মস্কো আগ বাড়িয়ে তা ব্যবহার করবে না বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।পুতিন...

মিরাজের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয় বাংলাদেশের

মেহেদি হাসান মিরাজের প্রথম সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে এক ম্যাচ বাকী রেখেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ।আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ ৫ রানে...

Recent Comments