27 C
Bangladesh
Thursday, February 9, 2023
Homeনির্বাচিতকূটনৈতিক নিরসনে সৌদির রাজার সাথে নওয়াজের বৈঠক

কূটনৈতিক নিরসনে সৌদির রাজার সাথে নওয়াজের বৈঠক

521তেহরান ও রিয়াদের মধ্যে কূটনৈতিক নিরসনে সৌদির রাজার সঙ্গে বৈঠক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সোমবার তিনি পাকিস্তান থেকে সৌদি আরব যান এবং রাজা সালমান বিন আবদুল আজিজের সঙ্গে বৈঠকে করেন। বৈঠকে তিনি ইরান ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনা নিরসনের উপায় নিয়ে কথা বলেন। এছাড়া, দ্বিপক্ষীয় ও আঞ্চলিক স্বার্থ নিয়েও নওয়াজ শরীফ ও রাজা সালমান আলাপ করেন।

এর আগে, নওয়াজ শরীফ সৌদি কিং সালমান বিমান ঘাঁটিতে গিয়ে পৌছালে তাকে রিয়াদের গভর্নর যুবরাজ ফয়সাল বিন বান্দার বিন আবদুল আজিজ স্বাগত জানান। সেখান থেকে তিনি সৌদি রাজার সঙ্গে সাক্ষাতের জন্য রাজপ্রাসাদে যান। সৌদি প্রেস এজেন্সি এ খবর দিয়েছে তবে বৈঠকে কী আলোচনা তা নিয়ে কিছু বলে নি।

এদিকে, বৈঠকের সঙ্গে ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, সৌদি রাজা সালমানকে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ তেহরানের সঙ্গে কূটনৈতিক চ্যানেল খোলার প্রস্তাব দিয়েছেন। সৌদি আরবের ন্যাশনাল গার্ড বিষয়ক মন্ত্রী যুবরাজ মেতেব বিন আবদুল্লাহ বিন আবুদল আজিজের সঙ্গেও বৈঠক করেন নওয়াজ শরীফ।

সৌদি আরব সফরে নওয়াজের সঙ্গে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির খান জানজুয়া এবং পররাষ্ট্র বিষয়ক বিশেষ সহকারী তারিক ফাতেমি রয়েছেন। সৌদি আরব সফর শেষে নওয়াজ শরীফ মঙ্গলবার ইরানে আসবেন। তেহরান সফরের সময় তিনি প্রেসিডেন্ট ড. হাসন রুহানি ও শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

সৌদি আরবের প্রখ্যাত শিয়া আলেম আয়াতুল্লাহ শেখ নিমর আন-নিমরের শিরশ্ছেদের পর তেহরান তীব্র সমালোচনা করলে রিয়াদ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_imgspot_imgspot_img

Most Popular

spot_imgspot_imgspot_imgspot_img

Recent Comments