24 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home জাতীয় গ্যাসের সংকট সমাধানে সিলিন্ডার ব্যবহার করতে হবে: নসরুল হামিদ

গ্যাসের সংকট সমাধানে সিলিন্ডার ব্যবহার করতে হবে: নসরুল হামিদ

nasrulরাজধানীতে গ্যাসের সংকট সমাধানে সিলিন্ডারে গ্যাস ব্যবহার শুরু করার আহ্বান জানিয়েছেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, আবাসিক খাতে পাইপসংযোগ দিয়ে প্রাকৃতিক গ্যাস দেয়া বন্ধ করে দিচ্ছি। এটা বন্ধ। বিকল্প হিসেবে আমরা সবাইকে বলছি এলপিজি (সিলিন্ডারে ভরা গ্যাস) ব্যবহার শুরু করতে। বাংলাদেশে ঢাকা ও চট্টগ্রামের মতো বড় শহরগুলোতে গত বেশ কিছুদিন ধরেই চলছে বাসা-বাড়ি রেস্তোরায় তীব্র গ্যাস সংকট।

বহু রান্নাঘরে মধ্যরাতের আগে কোনো গ্যাসই আসছে না। সংকট এতটাই তীব্র আকার ধারণ করেছে যে স্বাভাবিক জীবনযাত্রা থমকে যাবার উপক্রম হয়েছে। এর সুরাহা কেন হচ্ছে না ?

জবাবে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিবিসি বাংলাকে বলেন, পাইপলাইনে গ্যাস থাকবে না, এবং ধীরে ধীরে কমতে থাকবে। আর হযতো আট-দশ বছর থাকবে।”

“এলপিজি বাজারেও সহজলভ্য। এর দামও কমে আসছে। আমরা এ্যাকশন প্ল্যান নিয়েছি – তিন বছরের মাথায় সারা বাংলাদেশে সাশ্রয়ী মূল্যে জ্বালানি পৌছে দেবার।”

মন্ত্রী বলেন, বাংলাদেশে যে প্রাকৃতিক গ্যাস আছে তা দিয়ে আর দশ-বারো বছর চলবে। বিকল্প হচ্ছে – বাসাবাড়িতে রান্নার জন্য এখন এলপিজির দিকে যেতে হবে।

“আমরা ধীরে ধীরে সেদিকেই চলে যাচ্ছি” – বলেন নসরুল হামিদ।

তিনি বলেন, ১৫০০ টাকা দিয়ে সিলিন্ডার পাওয়া যাচ্ছে, কিন্তু লোকে ৬০০ টাকা দিয়ে পাইপলাইনের গ্যাস নিয়ে সেটা অপচয় করছে, সারাদিন জ্বালিয়ে রাখছে, শীতের দিনে হিটার হিসেবে ব্যবহার করছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

বাংলাদেশ এখন আদর্শ বিনিয়োগের কেন্দ্র : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিনিয়োগের জন্য বিশ্বের সবচেয়ে আদর্শ স্থান হিসেবে বর্ণনা করে পারস্পরিক সুবিধার্থে বৃহত্তর বিদেশী ও স্থানীয় বিনিয়োগ কামনা করেছেন।তিনি...

নাসার ওরিয়ন মহাকাশযান ফিরতি পথে, রোববার প্রশান্ত মহাসাগরে অবতরণ 

নাসার ওরিয়ন স্পেসশিপ চাঁদের কাছাকাছি দূরত্ব দিয়ে আবর্তন করেছে এবং পৃথিবীতে ফিরে আসার জন্য সোমবার মহাকর্ষ নির্দেশিত পথে আর্টেমিস-১ মিশনের উদ্দেশ্যে যাত্রা...

Recent Comments