27 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home জাতীয় চট্টগ্রামে নিবন্ধিত ১৫০ টি সিমের জালিয়াতি, ফের বিতর্ক

চট্টগ্রামে নিবন্ধিত ১৫০ টি সিমের জালিয়াতি, ফের বিতর্ক

eg_207073বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম রেজিস্ট্রেশন করার পরও চট্টগ্রামে নিবন্ধিত প্রায় ১৫০ টি সিম জালিয়াতির খবর পাওয়া গেছে। নতুন করে দেখা দিয়েছে নানা বিতর্ক। গ্রাহকদের নিরাপত্তা নিয়ে বিতর্ক আবারো মাথাচাড়া দিয়েছে।

তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ জাকারিয়া স্বপন বলছেন একজনের নিবন্ধিত সিম যদি অন্যজন তুলে নেয়, সেক্ষেত্রে দু’টো বিপদ হতে পারে। প্রথমত, সে সিমের সাথে যদি মোবাইল ফোনে টাকা লেনদেনের জন্য রেজিস্ট্রেশন থাকে তাহলে প্রতারক চক্র সে টাকা হাতিয়ে নিতে পারে।

দ্বিতীয়ত, জালিয়াতি করা সিমের মাধ্যমে যদি কোন সন্ত্রাসী তৎপরতা, রাষ্ট্রবিরোধী কাজ অথবা কোন অন্যকোন অপরাধমূলক কাজ হয় তাহলে আইনশৃঙ্খলা বাহিনী প্রথমেই সিমের আসল মালিককে গ্রেফতার করবে।

এসব ক্ষেত্রে প্রকৃত মালিক বড় ধরনের ঝামেলায় পড়ে যেতে পারে বলে মনে করেন জাকারিয়া স্বপন।

তিনি বলেন, “ আমি সরাসরি বায়োমেট্রিক পদ্ধতিটার সমালোচনা করতে চাচ্ছি না। বিকজ (কারণ) এটা তারা একটা ভেরিফিকেশনের জন্য রেখেছে।”

চট্টগ্রামে নিবন্ধিত সিম জালিয়াতির ঘটনা উল্লেখ করে মি: স্বপন বলেন এই নিবন্ধন প্রক্রিয়ার বাস্তবায়ন কোথাও কোথাও ভালো মতো হয়নি।

তাহলে সাধারণ মানুষ এখন কি করতে পারে?

মি: স্বপন মনে করেন যদি কারো মোবাইল সংযোগ হঠাৎ করে বন্ধ হয়ে যায় তাহলে সাথে সাথে জেনে নিতে হবে সিমটি আয়ত্তের মধ্যে আছে কিনা।

নিয়ম অনুযায়ী কোন ব্যক্তির আঙুলের ছাপ মোবাইল কোম্পানিগুলোর কাছে সংরক্ষন করার কথা নয়। কোন কোম্পানি যদি সেটি করে তাহলে তাদের জরিমানা করার কথা বলা হয়েছে।

কেউ মোবাইল সিম তুলতে গেলে তার আঙুলের ছাপ জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কর্তৃপক্ষের তথ্যভাণ্ডারের সাথে মিলিয়ে দেখার কথা। কিন্তু চট্টগ্রামে জালিয়াতির ঘটনায় এ বিষয়টি কাজ করেনি বলে পুলিশ বলছে।

মি: স্বপন বলেন, “ যেহেতু ১৫৭ টি সিম কার্ড তুলে নিয়েছে, তার মানে বুঝতে হবে যে কোন একটা জায়গায় ভেরিফিকেশনটা হচ্ছেনা। এবং ভেরিফিকেশন ছাড়াই সিম কার্ড দিয়ে দিয়েছে।”

পুলিশ বলেছে, অপরাধীরা নিজেদের আঙুলের ছাপ ব্যবহার করে অন্যজনের সিম তুলে নিয়েছে। এই ঘটনা শুধু একটি মোবাইল কোম্পানির ক্ষেত্রে ঘটেছে বলে পুলিশ জানিয়েছে।

এদিকে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন করা সিম জালিয়াতির ঘটনায় মোবাইল অপারেটররা বিস্ময় প্রকাশ করেছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাশিয়ায় ইউক্রেনের হামলাকে উৎসাহিত করছে না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, তারা ইউক্রেনকে রাশিয়ায় হামলা চালাতে ‘উৎসাহিত’ করছে না। দেশটির বিভিন্ন ঘাঁটিতে কিয়েভ একের পর এক ড্রোন হামলা চালানোর পর...

কর জালিয়াতির মামলায় ট্রাম্প অর্গানাইজেশন দোষী সাব্যস্ত 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবারের দ’ুটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে কর জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। নিউইয়র্ক জুরি মঙ্গলবার ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন ও...

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

Recent Comments