27 C
Bangladesh
Saturday, April 1, 2023
Homeনির্বাচিতঠান্ডা যুদ্ধের কবলে গোটা বিশ্ব: দিমিত্রি মেদভেদেভ

ঠান্ডা যুদ্ধের কবলে গোটা বিশ্ব: দিমিত্রি মেদভেদেভ

160213140530_medvedev_640x360_reutersরাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ শনিবার বলেছেন রাশিয়া ও পশ্চিম বিশ্বের মাঝখানের টানাপড়েন বিশ্বকে নতুন ঠান্ডা যুদ্ধে ঠেলে দিয়েছে।

ইউক্রেন যুদ্ধ ও সিরিয়া সরকারকে রাশিয়ার সমর্থন নিয়ে উত্তেজনা প্রসঙ্গে মেদভেদেভ বলেন, ‘এখন যা বাকি আছে তা হলো রাশিয়ার বিরুদ্ধে ন্যাটোর তৈরী নীতি অবলম্বন।’
তিনি বলেন, আরো স্পষ্টভাবে বলতে পারি যে, আমরা একটি ঠান্ডা যুদ্ধে পা দিয়ে ফেলেছি। মিউনিখ নিরাপত্তা সম্মেলনে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, ‘প্রায় প্রতিদিনই আমরা সামগ্রিকভাবে ন্যাটো, ইউরোপ বা যুক্তরাষ্ট্র অথবা অন্যান্য রাষ্ট্রের বিরুদ্ধে নতুন মারাত্মক হুমকি সৃষ্টির অভিযোগে অভিযুক্ত হচ্ছি।’
ঠান্ডা যুদ্ধ শেষ হওয়ার সময় থেকে মেদভেদেভ সাবেক সোভিয়েত শাসিত পূর্ব ইউরোপের একেবারে অভ্যন্তরে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের প্রভাব বিস্তারের কঠোর সমালোচনা করেন।

তিনি বলেন, প্রায় প্রতিদিনই রাশিয়াকে সবচেয়ে জঘন্য হুমকি বলে বর্ণনা করা হচ্ছে। বলা হচ্ছে রাশিয়া নাকি নেটো, আমেরিকা এবং ইউরোপের জন্য হুমকি।

তিনি নেটোর প্রধান হেন্স স্টোলটেনবার্গ এবং বিভিন্ন চলচ্চিত্রে কথা উল্লেখ করেন যেগুলোতে দেখানো হয়েছে রাশিয়া পরমাণু যুদ্ধ শুরু করেছে।

“অনেক সময় আমার মনে হয় এটা কি ২০১৬ সাল নাকি আমরা ১৯৬২ সালে আছি।”

উল্লেখ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা বিশ্বের সঙ্গে কমিউনিষ্ট সোভিয়েত ইউনিয়নের যে দীর্ঘ কয়েকদশকব্যাপী দ্বন্দ্ব এবং উত্তেজনা চলেছে, তাকে স্নায়ু যুদ্ধ বলে বর্ণনা করা হয়।

রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সর্বশেষ দফা দ্বন্দ্ব তৈরি হয়েছে সিরিয়া নিয়ে।

রাশিয়া সমর্থন করছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে। অন্যদিকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্সসহ নেটো জোট সমর্থন করছে আসাদ বিরোধী বিদ্রোহী গোষ্ঠীগুলোকে।

সিরিয়ার রুশ বিমান হামলা বেসামরিক প্রাণহানির যে অভিযোগ তোলা হচ্ছে, সেটাও জোর গলায় অস্বীকার করেছেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেডভিয়েডেফ।

তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন সিরিয়ায় বিমান হামলার নীতি থেকে সরে আসার জন্য।

তিনি অভিযোগ করেছেন, রাশিয়া বেশিরভাগ হামলাই চালাচ্ছে সিরিয়ার বৈধ বিরোধী গোষ্ঠীগুলোকে টার্গেট করে।

তিনি হুঁশিয়ারি দিয়েছেন যে, সিরিয়া

সূত্র: বিবিসি/বাসস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_imgspot_imgspot_img

Most Popular

spot_imgspot_imgspot_imgspot_img

Recent Comments