25 C
Bangladesh
Thursday, December 1, 2022
Home জাতীয় ঢাকার কারাগারের সামনে ছাত্র হলের দাবিতে বিক্ষোভ

ঢাকার কারাগারের সামনে ছাত্র হলের দাবিতে বিক্ষোভ

post715ঢাকার বখশিবাজারে কদিন আগেই খালি হওয়া কেন্দ্রীয় কারাগারে একটি আবাসিক হলের দাবিতে বিক্ষোভ করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা।

সংবাদদাতারা বলছেন, ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় পরিবার’ নামে আন্দোলনরত শিক্ষার্থীরা আজ সকালে এই দাবীতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা মেরে দিয়েছে। তারা ক্লাস বর্জন করছে।

ইংরেজি দৈনিক দ্য নিউ এজের জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংবাদদাতা এমরুল হাসান বাপ্পী বলেন, গত ৫ দিন ধরেই বিশ্ববিদ্যালয়টির ছাত্ররা এই দাবীতে আন্দোলন করছে এবং আজ তা আরো ঘনীভূত হয়েছে।

মি. হাসান বলছেন, মূলত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একটি পুরনো আবেদনের উপর ভিত্তি করে শিক্ষার্থীরা এই আন্দোলনটি করছে।

২০১৪ সালে সরকারের কাছে করা ওই আবেদনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছিল, খালি হওয়ার অপেক্ষায় থাকা বখশিবাজারের কেন্দ্রীয় কারাগারটিতে তারা ছাত্র হল নির্মাণ করতে চায়।

সেখানে সরকারের প্রস্তাবিত জাদুঘর, বিনোদন কেন্দ্রও থাকতে পারে, কিন্তু সেটা হতে হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অধীনে এবং তার সঙ্গে জাতীয় চার নেতার নামানুসারে সেখানে চারটি আবাসিক হল করা হবে, এমনটি উল্লেখ করা ছিল ওই আবেদনে।

তবে সরকার সেই আবেদনে কোন সাড়া দেয়নি বলে উল্লেখ করছেন মি. হাসান।

এখন কেন্দ্রীয় কারাগারের কয়েদীদের কেরানীগঞ্জের নতুন কারাগারে সরিয়ে নেবার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই সেই দাবিটিকে আবার সামনে নিয়ে এসেছে।

বখশিবাজারের কারাগার ফাঁকা হবার পর সেখানে জাদুঘর, খেলার মাঠ, বিনোদনের পার্ক ইত্যাদি করা হবে বলে সরকারের তরফ থেকে অবশ্য আগেই বলে রাখা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলছেন, তাদের ২২ হাজার ছাত্র-ছাত্রীর জন্য একটিও আবাসিক হল নেই।

ফলে আবাসন সংকটই বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের জন্য বরাবরই প্রধান সমস্যা হয়ে বিরাজ করেছে।

হলের জন্য জায়গা নির্ধারিত থাকলেও সেগুলো রয়েছে অবৈধ দখলে।

এসব দখল উচ্ছেদের ইস্যুতে এর আগে বহুবার বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের সাথে ঢাকার পুরনো অংশের ব্যবসায়ীদের সংঘর্ষ হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাংলাদেশ সব সময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা আজ বলেছেন, প্রতিবেশী দেশগুলোর জন্য একটি নীতি থাকায় বাংলাদেশ সবসময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায়।তিনি...

ইরানকে হারিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিচের একমাত্র গোলে ইরানকে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলোতে নাম লেখালো যুক্তরাষ্ট্র। আজ গ্রুপ-বি’তে শেষ রাউন্ডের ম্যাচে ইরানের বিপক্ষে  ১-০...

ঘানার বিপক্ষে ম্যাচ শেষে লাল কার্ড পেলেন দক্ষিণ কোরিয়ান কোচ বেনটো

ঘানার বিরুদ্ধে সোমবার –এইচ গ্রুপে ৩-২ গোলের পরাজয়ের ম্যাচটিতে শেষ বাঁশি বাজার সাথে সাথে প্রতিবাদ করায় রেফারি এন্থনি টেইলর দক্ষিণ কোরিয়ান কোচ...

ইকুয়েডরকে হারিয়ে শেষ ষোলোতে সেনেগাল

গ্রুপ-এ’র শেষ রাউন্ডের ম্যাচে আজ ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলো নিশ্চিত করেছে সেনেগাল। বিশ^কাপের মঞ্চে এই নিয়ে দ্বিতীয়বার গ্রুপ...

Recent Comments