22 C
Bangladesh
Thursday, December 1, 2022
Home নির্বাচিত তুরস্কে বিমানবন্দরে বোমা হামলায় ৩৬ নিহত

তুরস্কে বিমানবন্দরে বোমা হামলায় ৩৬ নিহত

160628185036-17-istanbul-ataturk-airport-explosion-exlarge-169তুরস্কের ইস্তাম্বুল শহরের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে টার্মিনাল ও প্রবেশপথে দুটি আত্মাঘাতী বোমা হামলা ও গুলিতে অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। এছাড়া, অন্তত ৫৪ জন আহত হয়েছেন, যাদের মধ্যে ছয়জনের অবস্থা আশঙ্কাজনক।

ইস্তানবুলের আতাতুর্ক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, তারা হঠাৎ গুলির শব্দ শুনতে পান আর তারপর বোমা বিস্ফোরণ।

একটি টার্মিনালে ঢোকার পথে একজন বন্দুকধারী শুরুতে গুলি চালায় এবং তারপর তার শরীরে বাঁধা বোমার বিস্ফোরণ ঘটায়।

তবে আত্মঘাতী এই হামলায় অংশ নিয়েছেন আরো দুজন বন্দুকধারী। আতংকের মাঝে বিমানবন্দরে আসা ট্যাক্সিতে করে অনেককে হাসপাতালে নিতে হয়েছে।

ইস্তাম্বুলের গভর্নর ভাসিপ শাহীন তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা টিআরটিকে জানান, প্রাথমিক তথ্যের ভিত্তিতে ধারণা করা হচ্ছে যে, মঙ্গলবার রাতের দুটি হামলায় তিনজন সন্ত্রাসী অংশ নিয়েছিল।

তুরস্কের এক সরকারি কর্মকর্তা বলেন, হামলাকারীরা বিমানবন্দরের অ্যারাইভাল হলের প্রবেশমুখের একটি চেক পয়েন্টে পৌঁছালে তাদের আটকাতে পুলিশ গুলি চালিয়েছিল। এ সময় দুই হামলাকারী নিজেদেরকে উড়িয়ে দেয়।

বিচারমন্ত্রী বেকির বোজদাগ পার্লামেন্টে বলেন, “আমার কাছে আসা তথ্য অনুযায়ী, আতাতুর্ক বিমানবন্দরের আন্তর্জাতিক টার্মিনালে এক সন্ত্রাসী প্রথমে কালাশনিকভ দিয়ে গুলিবর্ষণ করে এবং তারপর বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়।”

একজন প্রত্যক্ষদর্শী জানান, “দ্বিতীয় বোমা হামলাটি ঘটেছে বিমানবন্দরে প্রবেশ পথ ‘বি’-তে। এসময় আমার চারজন বন্ধু নিহত ও বেশ কয়েকজন আহত হন।”

টার্কিশ এয়ারলাইন্সের এক কর্মকর্তা জানান, “হামলার পর আতাতুর্ক বিমানবন্দর থেকে নির্ধারিত ফ্লাইটগুলো বাতিল করে যাত্রীদের হোটেলে ফেরত পাঠানো হয়। এর আগে ওই বিমানবন্দরের কিছু ফ্লাইট অন্য পথে সরিয়ে নেয়া হয়।”

ঘটনাস্থল থেকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে মেঝেতে এবং একটি টার্মিনাল ভবনের বাইরে আহতদের পড়ে থাকতে দেখা গেছে। টেলিভিশন ফুটেজে ঘটনাস্থলের দিকে অ্যাম্বুলেন্স ছুটে যেতে দেখা যায়।

এদিকে, হামলার পর পরই তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান দেশটির প্রধানমন্ত্রী বিন আলি ইলদিরিম, নিরাপত্তা ও সেনা কর্মকর্তাদের সঙ্গে আঙ্কারায় বৈঠক করেছেন। তিনি এ হামলার নিন্দা জানিয়ে বলেছেন, সন্ত্রাসীরা নিরীহ মানুষ হত্যার মাধ্যমে আবারো তাদের ‘কালো চেহারা’ উন্মোচন করেছে।

বর্বরোচিত এ হামলার পেছনে সন্ত্রাসীগোষ্ঠী দায়েশ জড়িত থাকতে পারে বলে তুরস্কের গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

চলতি বছর তুরস্কে বেশ কয়েক দফায় বোমা হামলা হয়েছে। এরমধ্যে ইস্তাম্বুলের পর্যটন এলাকায় দুই দফা আত্মঘাতী হামলা হয়, যার জন্য দায়েশকে দায়ী করা হয়। বিবিসি/পার্সটুডে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাংলাদেশ সব সময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা আজ বলেছেন, প্রতিবেশী দেশগুলোর জন্য একটি নীতি থাকায় বাংলাদেশ সবসময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায়।তিনি...

ইরানকে হারিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিচের একমাত্র গোলে ইরানকে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলোতে নাম লেখালো যুক্তরাষ্ট্র। আজ গ্রুপ-বি’তে শেষ রাউন্ডের ম্যাচে ইরানের বিপক্ষে  ১-০...

ঘানার বিপক্ষে ম্যাচ শেষে লাল কার্ড পেলেন দক্ষিণ কোরিয়ান কোচ বেনটো

ঘানার বিরুদ্ধে সোমবার –এইচ গ্রুপে ৩-২ গোলের পরাজয়ের ম্যাচটিতে শেষ বাঁশি বাজার সাথে সাথে প্রতিবাদ করায় রেফারি এন্থনি টেইলর দক্ষিণ কোরিয়ান কোচ...

ইকুয়েডরকে হারিয়ে শেষ ষোলোতে সেনেগাল

গ্রুপ-এ’র শেষ রাউন্ডের ম্যাচে আজ ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলো নিশ্চিত করেছে সেনেগাল। বিশ^কাপের মঞ্চে এই নিয়ে দ্বিতীয়বার গ্রুপ...

Recent Comments