18 C
Bangladesh
Saturday, December 10, 2022
Home বিশ্ব ন্যাটোর অনুমোদনের আগে সুইডেনকে ‘পদক্ষেপ নিতে হবে’ : তুরস্ক

ন্যাটোর অনুমোদনের আগে সুইডেনকে ‘পদক্ষেপ নিতে হবে’ : তুরস্ক

তুরস্ক আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোর সদস্যপদ অনুমোদন করবে না যতক্ষণ না দুই দেশ প্রয়োজনীয় ‘পদক্ষেপ না নেয়’। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান শুক্রবার জোটের প্রধান জেনস স্টলটেনবার্গকে এ কথা বলেন।
আঙ্কারা ‘সন্ত্রাসী’ বলে মনে করে এমন নিষিদ্ধ কুর্দি জঙ্গিদের নিরাপদ আশ্রয় দেওয়ার জন্য নর্ডিক দেশ দু’টিকে অভিযুক্ত করেছে এবং জুনে একটি চুক্তি সত্ত্বেও তাদের ন্যাটো সদস্যপদ অনুমোদন করা থেকে তুরস্ক বিরত রয়েছে।
তুরস্কের প্রেসিডেন্টের দফতর জানিয়েছে, ‘প্রেসিডেন্ট এরদোগান উল্লেখ করেছেন, সুইডেন এবং ফিনল্যান্ডের গৃহীত পদক্ষেপগুলো নির্ধারণ করবে অনুমোদন প্রক্রিয়া কত দ্রুত হবে এবং কখন এটি শেষ হবে।’
এরদোগান এবং স্টলটেনবার্গ ইস্তাম্বুলে একটি ব্যক্তিগত বৈঠক করেছিলেন যা মিডিয়ার জন্য উন্মুক্ত ছিল না।
রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর ফিনল্যান্ড এবং সুইডেন কয়েক দশকের সামরিক নিরপেক্ষতা ত্যাগ করে এবং মে মাসে ন্যাটো সদস্য হওয়ার জন্য আগ্রহী হয়ে ওঠে।
কিন্তু এরদোগান দেশ দ’ুটির ন্যাটো সদস্য হওয়ার পক্ষে সমর্থন না দেয়ার হুমকি দেন। এ ক্ষেত্রে তার দাবীর ব্যাপারে সমঝোতার আহবান জানান। পরে এ নিয়ে জুন মাসে তুরস্ক, ফিনল্যান্ড এবং সুইডেনের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়। এতে তুরস্ক বিরোধী তুর্কি সন্ত্রাসীদের প্রত্যর্পণ এবং তথ্য বিনিময়ের বিধান অন্তর্ভুক্ত ছিল।
নতুন সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এরদোগানের সাথে সাক্ষাতের জন্য মঙ্গলবার আঙ্কারা যাবেন এবং স্টকহোম আশা করছে তারা ন্যাটোর সদস্যপদের জন্য তুরস্কের অনুমোদন পাবে।
শুক্রবার এক বিবৃতিতে ন্যাটো জোটের পক্ষ থেকে বলা হয়, স্টলটেনবার্গ সমঝোতা স্মারক বাস্তবায়িত করার জন্য উভয় দেশেরই গৃহীত বড়, দৃড় পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন এবং জোর দিয়েছেন যে, তাদের যোগদান ন্যাটোকে আরও শক্তিশালী করবে’।
বৃহস্পতিবার, ন্যাটো মহাসচিব তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সাথে এক সংবাদ সম্মেলনে ফিনল্যান্ড এবং সুইডেনের যোগদান ‘রাশিয়াকে একটি স্পষ্ট বার্তা পাঠানোর জন্য’ গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।
তুরস্ক এবং হাঙ্গেরি ছাড়া ন্যাটোর ৩০টি সদস্য রাষ্ট্রই সুইডেন এবং ফিনল্যান্ডের অন্তর্ভুক্তির অনুমোদন দিয়েছে। জোটের নতুন সদস্যদের সর্বসম্মত অনুমোদন প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে চায় ব্রাজিল

কাতার বিশ্বকাপে আগামীকাল শুক্রবার দিনের ও টুর্নামেন্টের প্রথম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মোকাবেলা করবে নেইমারের প্রত্যাবর্তনে আত্মবিশ্বাসী ব্রাজিল। শেষ ষোলর ম্যাড়মেড়ে পারফর্মেন্স করা ক্রোয়েশিয়াকে...

সরকার তৃণমূলে সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের কাজ করছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার তৃণমূলে সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের উদ্যোগ নিয়েছে।তিনি বলেন, ‘আমরা প্রত্যন্ত অঞ্চলে যেসব সংস্কৃতিমনা মানুষ আছে তাদের...

মস্কো আগ বাড়িয়ে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না : পুতিন

ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে উত্তেজনা বাড়ছে। তবে মস্কো আগ বাড়িয়ে তা ব্যবহার করবে না বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।পুতিন...

মিরাজের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয় বাংলাদেশের

মেহেদি হাসান মিরাজের প্রথম সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে এক ম্যাচ বাকী রেখেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ।আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ ৫ রানে...

Recent Comments