18 C
Bangladesh
Saturday, December 10, 2022
Home খেলা পয়েন্ট ভাগাভাগি করল ওয়েলস ও যুক্তরাষ্ট্র

পয়েন্ট ভাগাভাগি করল ওয়েলস ও যুক্তরাষ্ট্র

পয়েন্ট ভাগাভাগির মধ্য দিয়ে বিশ^কাপ মিশন শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েলস। আজ কাতারের আল রাইয়ানের আহমাদ বিন আলি স্টেডিয়ামে অনুষ্ঠিত বি’ গ্রুপের ম্যাচে ১-১ গোলে ড্র করেছে তারা। ম্যাচের প্রথমার্ধে জর্জ উইয়াহর গোলে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। কিন্তু দ্বিতীয়ার্ধের শেষভাগে অভিজ্ঞ গ্যারেথ বেলের পেনাল্টি গোলে সমতায় ফিরে ওয়েলস।
ম্যাচের শুরু থেকেই একচেটিয়া আধিপত্য বিস্তার করে খেলতে থাকে যুক্তরাস্ট্র। গ্যারেথ বেলের নেতৃত্বাধীন ওয়েলসকে একেবারেই কোনঠাসা করে ফেলে তারা। আধিপত্য বিস্তারের পাশাপাশি অবশ্য পেশী শক্তি দেখানোর প্রবনতাও দেখা যায় যুক্তরাস্ট্রের খেলোয়াড়দের মধ্যে। যে কারণে ১১ ও ১৩ মিনিটে পরপর হলুদ কার্ড দেখতে হয় সার্জিনো ডেস্ট ও ওয়েস্টন ম্যাককিনিকে।
১৯ মিনিটে স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিচ ও ডিফেন্ডার এ্যান্টনি রবিনসন দারুন এক কম্বিনেশনে বাঁ প্রান্ত দিয়ে পরিকল্পিত আক্রমন রচনা করে ওয়েলস শিবিরে। কিন্তু ডি বক্সের বাইরে মার্কিন স্ট্রাইকার রবিনসনকে অন্যায়ভাবে ফেলে দিলে শেষ পর্যন্ত সফলতা পায়নি মার্কিনিরা। যুক্তরাষ্ট্রের খেলোয়াড়রা রেফারি আবদুল রহমান আল জসিমের কাছ থেকে ফাউল পাবার আশা করেছিল। কিন্তু এতে তিনি সাড়া না দেয়ায় কিছুটা অসন্তোস প্রকাশ করে যুক্তরাস্ট্রের খেলোয়াড়রা।
অবশ্য একের পর এক আক্রমন রচনার মধ্য দিয়েই প্রথমার্ধে এগিয়ে যাবার পথ পেয়ে যায় যুক্তরাস্ট্র। ম্যাচের ৩৬ মিনিটে মার্কিনিদের হয়ে গোল করেন ২১ নম্বর জার্সি পরিহিত জর্জ উইয়াহ। মধ্য মাঠ থেকে জোস সার্জেন্টের ডিফ্লেক্টেড পাসের বল নিয়ন্ত্রনে নিয়ে আড়াআড়ি ভাবে সামনে ঠেলে দেন পুলিসিচ। চলন্ত বলটিই মাটি কামড়ানো শটে ওয়েলসের জালে জড়ান উইয়াহ। ফলে ১-০ গোলে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র।
এরপর গোলটি পরিশোধের জন্য মরিয়া হয়ে উঠে দীর্ঘ প্রায় ৬৮ বছর পর বিশ^কাপের টিকিট পাওয়া ওয়েলস। এক পর্যায়ে তাদেরকেও দেখা যায় পেশী শক্তি ব্যবহার করতে। ফলে বিরতিতে যাবার আগেই অধিনায়ক বেল (৪০ মি.) এবং প্রথমার্ধের ইনজুরি টাইমে সতীর্থ ক্রিস মেফামকে হলুদ কার্ড দেখতে হয়। তবে কাজের কাজ কিছুই হয়নি ০-১ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় ওয়েলস।
বিরতির পর গোল পরিশোধে আরো মরিয়া হয়ে উঠে ওয়েলস। তবে বার বার খেই হারায় মার্কিন রক্ষনে। ম্যাচের ৮১ মিনিটে গ্যারেথ বেল বল নিয়ে যুক্তরাস্ট্রের ডি বক্সে ঢুকে গেলে তাকে স্লিপ করে বল কেড়ে নেয়ার চেস্টা করেন ওয়াকার জিমারমান। এতে পড়ে যান বেল। বেজে উঠে রেফারির বাঁশি। পেনাল্টি থেকে ৮২ মিনিটে বাঁ পায়ের প্লেসিং শটে অভিজ্ঞ বেল গোল করলে (১-১) সমতায় ফিরে আসে ম্যাচ। এরপর আর কোন পক্ষ গোল করতে না পারায় ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে দল দুটি।
টুর্নামেন্টে এটিই প্রথম ড্র। এর আগে উদ্বোধনী ম্যাচে কাতার ০-২ গোলে ইকুয়েডরের কাছে হেরে যাওয়ার পর আজ নেদারল্যান্ডসের কাছে একই ব্যবধানে হেরে গেছে সেনেগাল। এর আগে অনুষ্ঠিত বি’ গ্রুপের অপর ম্যাচে ইরানের বিপক্ষে গোল উৎসবে মেতে ৬-২ গোলে জয়লাভ করেছিল ইংল্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে বিশকাপের সেমিফাইনালে মেসির আর্জেন্টিনা

কাতার বিশকাপের সেমিফাইনালে উঠেছে  লিওনেল মেসির আর্জেন্টিনা। আজ বিশ^কাপের দ্বিতীয় কোয়ার্টারফাইনালে টাইব্রেকারে আর্জেন্টিনা ৪-৩ গোলে হারিয়েছে নেদারল্যান্ডসকে। নির্ধারিত ৯০...

টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমি-ফাইনালে ক্রোয়েশিয়া

উত্তেজনাপুর্ন ম্যাচে টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে কাতার বিশ্বকাপের সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। আজ দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া  পেনাল্টিতে  ৪-২...

ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে চায় ব্রাজিল

কাতার বিশ্বকাপে আগামীকাল শুক্রবার দিনের ও টুর্নামেন্টের প্রথম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মোকাবেলা করবে নেইমারের প্রত্যাবর্তনে আত্মবিশ্বাসী ব্রাজিল। শেষ ষোলর ম্যাড়মেড়ে পারফর্মেন্স করা ক্রোয়েশিয়াকে...

সরকার তৃণমূলে সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের কাজ করছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার তৃণমূলে সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের উদ্যোগ নিয়েছে।তিনি বলেন, ‘আমরা প্রত্যন্ত অঞ্চলে যেসব সংস্কৃতিমনা মানুষ আছে তাদের...

Recent Comments