27 C
Bangladesh
Saturday, December 10, 2022
Home জাতীয় পার্বত্যাঞ্চলের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে পাশে থাকবে প্রধানমন্ত্রী

পার্বত্যাঞ্চলের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে পাশে থাকবে প্রধানমন্ত্রী

4bk5594b71bb1775cm_620C350বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার পার্বত্যাঞ্চলের মানুষের জীবনযাত্রার মান উন্নত করতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। আজ সকালে রাজধানীর বেইলী রোডে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সের ভিত্তি ফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শেখ হাসিনা বলেন, এরইমধ্যে শান্তিচুক্তির মাধ্যমে পার্বত্য অঞ্চলে সংঘাত বন্ধ করা হয়েছে। নানা অবকাঠামো উন্নয়ন করা হচ্ছে। আর যেটুক বাকি আছে, সরকার তা সব করে দেবে।

রাজধানীর অফিসার্স ক্লাব সংলগ্ন দুই একরের নির্ধারিত স্থানে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সের ভিত্তি ফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, এ কমপ্লেক্সে এসে পার্বত্য অঞ্চলের মানুষ যেন বুঝতে পারে, এটাই তাদের এলাকা। সেভাবেই এই কমপ্লেক্স করা হচ্ছে।

পাহাড়ের ভূমি বিরোধ নিষ্পত্তিতে আইন সংশোধনের ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “ভূমি সংস্কার কমিশন বারবার গঠন করা হচ্ছে। কিন্তু এই কমিশনের কাজটা ঠিক মতো হচ্ছে না। সেখানে একটু দ্বিধাদ্বন্দ্ব রয়েছে।” ১৯৯৭ সালের ২ ডিসেম্বর তৎকালীন আওয়ামী লীগ সরকারের সঙ্গে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির শান্তিচুক্তি হয়।

শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। পার্বত্যাঞ্চলের উন্নয়নেও কাজ করছি। এ অঞ্চলে পর্যটকরা যেন আরও বেশি আকৃষ্ট হন, সেজন্য ব্যবস্থা নেয়া হচ্ছে। এই অঞ্চলের উন্নয়নে আমরা নজর দিয়েছি। পার্বত্য চট্টগ্রামে আমরা রাস্তা করে দিয়েছি, চাষাবাদের ব্যবস্থা করে দিয়েছি, ব্রিজ করেছি। একহাজার কিলোমিটার রাস্তা করেছি, বিদ্যুৎ দিয়েছি। ৮৫৯ কোটি টাকা বরাদ্দ করেছি প্রত্যকে ঘরের বিদ্যুৎ পৌঁছানোর জন্য। কারিগরি প্রতিষ্ঠান করে দিয়েছি, যেন ছেলেমেয়েরা শিক্ষা নিতে পারে।

তিনি স্মরণ করেন, পার্বত্যাঞ্চলে একসময় সংঘাত ছিল। আওয়ামী লীগ ক্ষমতায় এসে সেই সংঘাত বন্ধে শান্তিচুক্তি করেছে। অথচ বিএনপি সেই শান্তিচুক্তির বিরোধিতা করেছিল। তারা হরতাল ডেকেছিল।

প্রধানমন্ত্রী বলেন, পার্বত্য শান্তিচুক্তির অংশ হিসেবে যখন অস্ত্র সমর্পণের আয়োজন করা হয়, তখন বিএনপি হরতাল ডাকে। তারা বলেছিল অস্ত্র সমর্পণ করা যাবে না। বিএনপি নেত্রী সেসময় বলেছিলেন, এই চুক্তি হলে নাকি ফেনী থেকে পুরো পার্বত্যাঞ্চল ভারতের নিয়ন্ত্রণে চলে যাবে। দেশের ভেতর থেকেই এই চুক্তির বিরোধিতা হয়েছে। কেন হয়েছে তাও জানি না, তবু সেই চুক্তি হয়েছে। পার্বত্যাঞ্চলে শান্তি ফিরেছে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

যুদ্ধাবসানে ‘চুক্তিতে পৌঁছাতে হবে : পুতিন

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন শুক্রবার বলেছেন, ইউক্রেন যুদ্ধাবসানে শেষ পর্যন্ত একটি চুক্তির প্রয়োজন হবে। ক্রেমলিন ইউক্রেনে তাদের ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করার...

টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে বিশকাপের সেমিফাইনালে মেসির আর্জেন্টিনা

কাতার বিশকাপের সেমিফাইনালে উঠেছে  লিওনেল মেসির আর্জেন্টিনা। আজ বিশ^কাপের দ্বিতীয় কোয়ার্টারফাইনালে টাইব্রেকারে আর্জেন্টিনা ৪-৩ গোলে হারিয়েছে নেদারল্যান্ডসকে। নির্ধারিত ৯০...

টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমি-ফাইনালে ক্রোয়েশিয়া

উত্তেজনাপুর্ন ম্যাচে টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে কাতার বিশ্বকাপের সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। আজ দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া  পেনাল্টিতে  ৪-২...

ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে চায় ব্রাজিল

কাতার বিশ্বকাপে আগামীকাল শুক্রবার দিনের ও টুর্নামেন্টের প্রথম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মোকাবেলা করবে নেইমারের প্রত্যাবর্তনে আত্মবিশ্বাসী ব্রাজিল। শেষ ষোলর ম্যাড়মেড়ে পারফর্মেন্স করা ক্রোয়েশিয়াকে...

Recent Comments