22 C
Bangladesh
Thursday, December 1, 2022
Home নির্বাচিত প্রেসিডেন্ট নির্বাচনে সজোরেই ধাক্কা খেলেন ট্রাম্প

প্রেসিডেন্ট নির্বাচনে সজোরেই ধাক্কা খেলেন ট্রাম্প

Donald Trump Presidential Announcementরিপাবলিকান মার্কিনি প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সজোরে ধাক্কা খেলেনই বটে। ডেমোক্র্যাটিক শিবিরের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জয়ী হিলারি ক্লিন্টন ও বার্নি স্যান্ডার্স।

প্রেসিডেনশিয়াল প্রার্থী হওয়ার দলীয় নির্বাচনে আইওয়াতে তাঁকে কার্যত ‘ট্রাম্প’ করলেন টেক্সাসের সেনেটর তথা ডোনাল্ডের প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজ। সদ্য-ঘোষিত আইওয়া রিপাবলিকান ক্যকাসের ফলাফল বের হতে দেখা যায় ক্রুজ মোট প্রদত্ত ভোটের ২৮ শতাংশ পেয়েছেন। ডোনাল্ড পেয়েছেন ২৪ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছেন আরেক রিপাবলিকান প্রার্থী মার্কো রুবিও। তিনি পেয়েছেন ২৩ শতাংশ ভোট।

অন্যদিকে, ৯ শতাংশ ভোট পেয়ে চতুর্থ স্থান দখল করেছেন স্নায়ু-সল্য চিকিৎসক বেন কার্সন। ফলে, হোয়াইট হাউসের দখলের আগে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে জন্য ডোনাল্ড ছাড়াও আরও ২ জন রয়েছেন। দলের লড়াইয়ে কার্সন অনেকটাই পিছিয়ে পড়েছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।  ফলাফল বের হওয়ার পর এদিন ক্রুজকে শুভেচ্ছা জানাতে ভোলেননি ডোনাল্ড। বলেছেন, ভোটারদের জন্য আমি গর্বিত।

তবে, আইওয়া ফল নিয়ে ভেতরে বেশ হতাশ ডোনাল্ড-শিবির। গত বছরের ১৫ জুন এই ক্যকাসে প্রচার শুরু করেছিলেন ট্রাম্প। তখন তিনি ঘুনাক্ষরেও টের পাননি যে, এখানে টেড তাঁকে ছাপিয়ে যাবেন। এই ফলাফলের থেকেই পরিষ্কার, দলে এখনও চূড়ান্ত জনপ্রিয়তা লাভ করেননি ট্রাম্প।

যদিও, তিনি এদিন আশা প্রকাশ করে জানিয়েছেন, মার্কিন প্রেসিডেনশিয়াল নির্বাচনে রিপাবলিকান প্রার্থী তিনিই হবেন। আইওয়ার পর নির্বাচনের নজর সরে যাবে নিউ হ্যম্পশায়ার ও দক্ষিণ ক্যারোলিনাতে। এই দু জায়গাই ডোনাল্ডের শক্ত-ঘাঁটি বলে পরিচিত। জনমত সমীক্ষাও সেই কথাই বলছে। ফলে, প্রাইমারিতে খুব একটা বেগ পেতে হবে না তাঁকে, এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল।

অন্যদিকে, ডেমোক্র্যাটিক শিবিরে প্রেসিডনশিয়াল প্রার্থী কে হবেন, তার জন্য মনোনীতদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে প্রাক্তন বিদেশসচিব হিলারি ক্লিন্টন ও বার্নি স্যান্ডার্সের মধ্যে। দেশের প্রথম মহিলা প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে রয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের স্ত্রী হিলারি। আইওয়া ক্যকাসে তিনি ৪৯.৮ শতাংশ ভোট পেয়েছেন।

৪৯.৫ শতাংশ ভোট পেয়ে তাঁর ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন বার্নি স্যান্ডার্স। অথচ, কয়েক সপ্তাহ আগে তিনি ২০ পয়েন্ট পিছনে ছিলেন। তৃতীয় স্থানে থাকা মার্টিন ও’ম্যালি লড়াই থেকে অব্যাহতি নিয়েছেন।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাংলাদেশ সব সময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা আজ বলেছেন, প্রতিবেশী দেশগুলোর জন্য একটি নীতি থাকায় বাংলাদেশ সবসময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায়।তিনি...

ইরানকে হারিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিচের একমাত্র গোলে ইরানকে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলোতে নাম লেখালো যুক্তরাষ্ট্র। আজ গ্রুপ-বি’তে শেষ রাউন্ডের ম্যাচে ইরানের বিপক্ষে  ১-০...

ঘানার বিপক্ষে ম্যাচ শেষে লাল কার্ড পেলেন দক্ষিণ কোরিয়ান কোচ বেনটো

ঘানার বিরুদ্ধে সোমবার –এইচ গ্রুপে ৩-২ গোলের পরাজয়ের ম্যাচটিতে শেষ বাঁশি বাজার সাথে সাথে প্রতিবাদ করায় রেফারি এন্থনি টেইলর দক্ষিণ কোরিয়ান কোচ...

ইকুয়েডরকে হারিয়ে শেষ ষোলোতে সেনেগাল

গ্রুপ-এ’র শেষ রাউন্ডের ম্যাচে আজ ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলো নিশ্চিত করেছে সেনেগাল। বিশ^কাপের মঞ্চে এই নিয়ে দ্বিতীয়বার গ্রুপ...

Recent Comments