24 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home নির্বাচিত ফ্রান্সের নিস শহরে ভয়াবহ সন্ত্রাসী হামলায় বিশ্বব্যাপী প্রতিক্রিয়া

ফ্রান্সের নিস শহরে ভয়াবহ সন্ত্রাসী হামলায় বিশ্বব্যাপী প্রতিক্রিয়া

33ad16b0e0e7073f86f8a27e713e74e9c5df7d3dফ্রান্সের নিস শহরে ভয়াবহ সন্ত্রাসী হামলায় বিশ্বের বিভিন্ন দেশের রাজনীতিবিদরা শুক্রবার প্রতিক্রিয়া জানিয়েছেন। হামলার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, এটি একটি ‘ভয়াবহ সন্ত্রাসী হামলা’।
গতকাল বৃহস্পতিবার রাতে বাস্তিল দিবসের আতশবাজির উৎসবে জড়ো হওয়া জনতার ওপর একটি বড়ো আকারের ট্রাক তুলে দেয় হামলাকারী। এতে কমপক্ষে ৮৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। ট্রাকচালককে গুলি করে হত্যা করা হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতিতে বলেন, পুরোনো বন্ধু ফ্রান্সের পাশে যুক্তরাষ্ট্র সব সময় আছে। আমরা জানি এই হামলা ও প্রাণহানির ক্ষত ফ্রান্সকে অনেক দিন বয়ে বেড়াতে হবে।
তিনি বলেন, হামলাকারীদের বিচারের আওতায় আনতে ফ্রান্সকে সব ধরনের সহায়তা করবে যুক্তরাষ্ট্র।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি বলেন, এই মর্মান্তিক ঘটনার সময়ে যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে ফ্রান্সের পাশে থাকবে। এছাড়া ফ্রান্সকে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা ও সমর্থন দেবে যুক্তরাষ্ট্র। তিনি আরো বলেন, প্যারিসে নিযুক্ত মার্কিন দূতাবাস মার্কিনীদের ব্যাপারে খোঁজখবর নিচ্ছে।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক টুইটার বার্তায় বলেন, নিসে হামলার ঘটনায় কানাডাবাসী শোকাহত। হতাহতদের প্রতি গভীর সমবেদনা ও ফ্রান্সের জনগণের প্রতি আমরা সংহতি প্রকাশ করছি।
নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র এক মুখপাত্র এ হামলাকে ‘একটি ভয়াবহ ঘটনা’ উল্লেখ করে বলেন, ‘আমরা শোকাহত ও উদ্বিগ্ন।’
ব্রিটেনের নতুন পররাষ্ট্র মন্ত্রী বরিস জনসন এক টুইটার বার্তায় বলেন, নিসে ভয়াবহ এ ঘটনায় আমরা শোকাহত ও দুঃখিত।
যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের সম্ভাব্য প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারে ব্যস্ত সময় কাটাচ্ছেন। ফক্স নিউজের এক অনুষ্ঠানে হিলারি ক্লিনটন বলেন, যুক্তরাষ্ট্রকে ইউরোপীয় মিত্রদেশ ও ন্যাটোর সঙ্গে সন্ত্রাস দমনে জোরালো পদক্ষেপ নিতে হবে। উগ্রবাদী জঙ্গি দমনে আমাদের লড়াই চালাতে হবে। বুঝতে হবে এটি অন্যরকম যুদ্ধ।
একই অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প বলেন, যদি তিনি নির্বাচিত হন তাহলে বিশ্বব্যাপী সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে কংগ্রেসকে আহ্বান জানাবেন। আজ রানিংমেট ঘোষণার পরিকল্পনা ছিল ট্রাম্পের। ভয়াবহ হামলার কারণে তিনি তা বাতিল করেছেন।
নিউইয়র্কের মেয়র বিল দে ব্লাসিও টুইট করেছেন, কান্ডজ্ঞানহীন আরো একটি হামলায় তিনি অসুস্থ বোধ করছেন।
ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক একে ফ্রান্স ও ইউরোপের জন্য একটি দুঃখের দিন উল্লেখ করেন। তিনি বলেন, এটা দুঃখজনক যে মুক্তি, সমতা ও ভ্রাতৃত্বের জন্য উৎসব পালনকারী ব্যক্তিদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।
চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং হতাহতের ঘটনায় শোক প্রকাশ করে বলেন, চীন সব ধরণের সন্ত্রাসের বিরোধিতা করে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একে ‘বর্বর কাপুরুষোচিত’ হামলা বলে উল্লেখ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কর জালিয়াতির মামলায় ট্রাম্প অর্গানাইজেশন দোষী সাব্যস্ত 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবারের দ’ুটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে কর জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। নিউইয়র্ক জুরি মঙ্গলবার ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন ও...

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

বাংলাদেশ এখন আদর্শ বিনিয়োগের কেন্দ্র : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিনিয়োগের জন্য বিশ্বের সবচেয়ে আদর্শ স্থান হিসেবে বর্ণনা করে পারস্পরিক সুবিধার্থে বৃহত্তর বিদেশী ও স্থানীয় বিনিয়োগ কামনা করেছেন।তিনি...

Recent Comments