27 C
Bangladesh
Thursday, February 9, 2023
Homeজাতীয়বাংলাদেশে কেন বিনিয়োগ কমছে?

বাংলাদেশে কেন বিনিয়োগ কমছে?

2010বাংলাদেশে স্থানীয় এবং বিদেশি বিনিয়োগকারীদের নিয়ে ঢাকায় প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে একটি বিনিয়োগ বিষয়ক সম্মেলন। প্রধানমন্ত্রীর কার্যালয় ও বিনিয়োগ বোর্ডের আয়োজনে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট অ্যান্ড পলিসি সামিট’ শিরোনামে এই সম্মেলনে, দেশ-বিদেশের ব্যবসায়ীরা যোগ দেয়ার কথা রয়েছে। এছাড়াও গবেষক ও শিক্ষাবিদ, শিল্প ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক বিশেষজ্ঞরাও অংশ নেবেন। মূলত বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতেই এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে।বিনিয়োগ বোর্ডের তথ্য অনুযায়ী, ২০১৪ সালে বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ছিল ১৫২ কোটি ডলার। বিভিন্ন নীতি ও পরিকল্পনার পরও কাঙ্ক্ষিত মাত্রায় বৈদেশিক বিনিয়োগ আসছে না কেন?

গবেষণা প্রতিষ্ঠান সিপিডির নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান বলছিলেন অবকাঠামোগত দুর্বলতা ও রাজনৈতিক অনিশ্চয়তা বড় কারণ হিসেবে দেখা যাচ্ছে।

মি. রহমান বলছিলেন “নিশকন্ঠক জমি পাওয়া, বিশেষ করে এখন গ্যাসের সংযোগের অপ্রতুলতা রয়েছে, প্রযুক্তির ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি করতে না পারা এসব রয়েছে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট না হওয়ার কারণ”।

সিপিডি বলছে বর্তমানে দেশে স্থানীয় বিনিয়োগ জিডিপির ২১ ভাগের সমপরিমাণ এবং বিদেশি বিনিয়োগ আট মিলিয়ন ডলার যেটা বাংলাদেশের অর্থনীতির সম্ভাবনা ও প্রয়োজনের তুলনায় অনেক কম।

বাংলাদেশে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ায় মানুষের মাথাপিছু আয় ১৩০০ ডলার। উচ্চ মধ্যম আয় অর্থাৎ মাথা পিছু আয় তিন বা চার হাজার ডলারে নিতে হলে বিনিয়োগ আরো বাড়াতে হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_imgspot_imgspot_img

Most Popular

spot_imgspot_imgspot_imgspot_img

Recent Comments