27 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home জাতীয় বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর পদে নিয়োগ

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর পদে নিয়োগ

Bangladesh_Bank_Logo.svgসোনালী ব্যাংকের চেয়ারম্যান ফজলে কবিরকে বাংলাদেশ ব্যাংকের নতুন গর্ভনরের পদে নিয়োগ দেয়া হয়েছে। তিনি সাবেক অর্থ সচিব ছিলেন।

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জানিয়েছে নতুন নিয়োগ পাওয়া মি কবির বর্তমানে কাজে ওয়াশিংটনে আছেন। আগামী ১৮ মার্চ দেশে ফিরবেন এবং তার পরপরই দায়িত্ব নেবেন।

মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে বাংলাদেশ ব্যাংকের দশ কোটি ডলার লোপাট হবার ঘটনা নিয়ে ব্যাপক তোলপাড়ের মাঝে আজ পদত্যাগ করেছেন গভর্নর আতিউর রহমান।

কমিটির নেতৃত্বে থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

অন্য দুজন সদস্য হলেন বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগের সাবেক অতিরিক্ত সচিব গোকুল চাঁদ দাস।

এর আগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০ কোটি ডলার চুরি হওয়া নিয়ে অব্যাহত তোলপাড়ের মধ্যে বাংলাদেশে ব্যাংকের গভর্নর আতিউর রহমান কিছুক্ষণ আগে পদত্যাগ করেন।

ঘটনার পর বাংলাদেশ ব্যাংকের রদবদলের ইঙ্গিত পাওয়া যাচ্ছিল।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন শেখ হাসিনার সাথে আজ দুপুরের একটু আগে দেখা করেন মি রহমান।

তিনি কেন্দ্রীয় ব্যাংকের অর্থ জালিয়াতিকে ঘিরে যেসব ঘটনা ঘটেছে তার ব্যাখ্যা করেন এবং পদত্যাগপত্র তুলে দেন।

মি রহমান তার পদত্যাগপত্রে কি লিখেছেন তার বিস্তারিত এখনো যানা যায়নি। অন্যদিকে ডেপুটি গভর্নর আবুল কাশেমকে বাংলাদেশ ব্যাংকের অন্তর্বর্তী গভর্নরের দায়িত্ব দেয়া হয়েছে।

পদত্যাগপত্র জমা দেয়ার পর আজ আড়াইটায় ডাকা সংবাদ সম্মেলন প্রত্যাহার করে নেন অর্থমন্ত্রী। মূলত গত চৌঠা ফেব্রুয়ারি গভীর রাতে অজ্ঞাত হ্যাকাররা নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের দশ কোটি দশ লাখ ডলার হাতিয়ে নেয়।

ওদিকে বাংলাদেশ ব্যাংকে ১০১ মিলিয়ন অর্থ জালিয়াতির ঘটনায় তদন্তে সরকারের দিক থেকে তিন সদস্যের একটি কমটি গঠন করা হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাশিয়ায় ইউক্রেনের হামলাকে উৎসাহিত করছে না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, তারা ইউক্রেনকে রাশিয়ায় হামলা চালাতে ‘উৎসাহিত’ করছে না। দেশটির বিভিন্ন ঘাঁটিতে কিয়েভ একের পর এক ড্রোন হামলা চালানোর পর...

কর জালিয়াতির মামলায় ট্রাম্প অর্গানাইজেশন দোষী সাব্যস্ত 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবারের দ’ুটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে কর জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। নিউইয়র্ক জুরি মঙ্গলবার ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন ও...

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

Recent Comments