18 C
Bangladesh
Saturday, December 10, 2022
Home জাতীয় বিশ্বে জ্বালানি সূচকে বাংলাদেশ ১০ ধাপ এগিয়ে

বিশ্বে জ্বালানি সূচকে বাংলাদেশ ১০ ধাপ এগিয়ে

wef-e1452751013308বিশ্বের জ্বালানি সূচকে জ্বালানি ব্যবস্থাপনায় বাংলাদেশ ১০ ধাপ এগিয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) এই সূচক প্রকাশ করেছে।

জেনেভা ভিত্তিক ডব্লিউইএফ তাদের প্রকাশিত ‘এনার্জি আর্কিটেকচার পারফরমেন্স ইনডেক্স (ইএপিআই)২০১৬’ সূচকে বাংলাদেশের অবস্থান ১০৬-এ। ২০১৫ সালের ইএপিআই সূচকে বাংলাদেশের অবস্থান ছিলো ১১৬।
সূচকের এই অগ্রগতির পাশাপাশি উন্নত জ্বালানি ব্যবস্থাপনা, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন, পরিবেশগত ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা এবং জ্বালানি সুবিধা ও নিরাপত্তায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।
এ বছর ০-১ স্কেলে বাংলাদেশের সার্বিক স্কোর ০.৫০। গত বছরের স্কোর ছিল ০.৪৫। প্রধান তিনটি ক্ষেত্রেই অগ্রগতি হয়েছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে স্কোর ০.৫২ থেকে ০.৬৩, পরিবেশগত সক্ষমতায় স্কোর ০.৩৯ থেকে ০.৪৪ এবং জ্বালানি সুবিধা ও নিরাপত্তায় স্কোর দাঁড়িয়েছে ০.৪৪ থেকে ০.৪৫।
সুইজারল্যান্ড ০.৭৯ স্কোর নিয়ে সূচকে শীর্ষে রয়েছে। ০.৭৮ স্কোর নিয়ে নরওয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। সুইডেন (০.৭৬) ফ্রান্স(০.৭৬) এবং ডেনমার্ক (০.৭৬) শীর্ষ পাঁচটি অবস্থান ধরে রেখেছে।
শুরু থেকেই ইএপিআই জ্বালানি ব্যবস্থাপনা, জ্বালানি ইস্যু তুলে ধরছে এবং জ্বালানি সরবরাহ আরো কার্যকর করে তুলতে দিকনির্দেশনা দিয়ে আসছে। এ বছর ১২৬টি দেশের তথ্যের ভিত্তিতে ১৮টি সূচকের মাধ্যমে জ্বালানি ব্যবস্থাপনার এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। (বাসস)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে চায় ব্রাজিল

কাতার বিশ্বকাপে আগামীকাল শুক্রবার দিনের ও টুর্নামেন্টের প্রথম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মোকাবেলা করবে নেইমারের প্রত্যাবর্তনে আত্মবিশ্বাসী ব্রাজিল। শেষ ষোলর ম্যাড়মেড়ে পারফর্মেন্স করা ক্রোয়েশিয়াকে...

সরকার তৃণমূলে সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের কাজ করছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার তৃণমূলে সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের উদ্যোগ নিয়েছে।তিনি বলেন, ‘আমরা প্রত্যন্ত অঞ্চলে যেসব সংস্কৃতিমনা মানুষ আছে তাদের...

মস্কো আগ বাড়িয়ে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না : পুতিন

ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে উত্তেজনা বাড়ছে। তবে মস্কো আগ বাড়িয়ে তা ব্যবহার করবে না বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।পুতিন...

মিরাজের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয় বাংলাদেশের

মেহেদি হাসান মিরাজের প্রথম সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে এক ম্যাচ বাকী রেখেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ।আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ ৫ রানে...

Recent Comments