29 C
Bangladesh
Friday, March 31, 2023
Homeবিশ্বব্রিটিশ নেতাদের সঙ্গে বৈঠক করতে ব্রিটেন সফরে জেলেন্সকি

ব্রিটিশ নেতাদের সঙ্গে বৈঠক করতে ব্রিটেন সফরে জেলেন্সকি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তাঁর দেশে রাশিয়ার প্রায় এক বছরব্যাপী আক্রমণ প্রতিহত করার জন্য ব্রিটিশ জনগণকে তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে বুধবার (৮ ফেব্রুয়ারি) লন্ডনে যান এবং ভবিষ্যদ্বাণী করেছেন, শেষ পর্যন্ত এই যুদ্ধে ইউক্রেন জয়ী হবে।

জেলেন্সকি ব্রিটিশ পার্লামেন্টে বলেন, “আমরা জানি স্বাধীনতা জিতবে, আমরা জানি রাশিয়া হেরে যাবে। আমরা জানি এই বিজয় বিশ্বকে বদলে দেবে এবং এটি হবে সেই পরিবর্তন যা বিশ্বের দীর্ঘদিন ধরে প্রয়োজন ছিল। যুক্তরাজ্য আমাদের সঙ্গে আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছে”।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বুধবার ব্রিটেন সফরে যান। প্রায় এক বছর আগে রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর জেলেন্সকি এ নিয়ে দেশের বাইরে দ্বিতীয়বারের মতো সফরে গেলেন। ব্রিটিশ কর্মকর্তাদের সাথে দেখা করতে তিনি সেখানে যান।

জেলেন্সকির সফরসূচির মধ্যে ছিল ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দেওয়া এবং ব্রিটিশ বাহিনীর সঙ্গে প্রশিক্ষণরত ইউক্রেনীয় সেনাদের সঙ্গে সাক্ষাৎ করা। বাকিংহাম প্যালেস জানিয়েছে, জেলেন্সকি লন্ডনে রাজা চার্লসের রাজকীয় বাসভবনে তাঁর সঙ্গে দেখা করবেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ঘোষণা করেছেন, ব্রিটেন ইউক্রেনের পাইলটদের “নেটো-স্ট্যান্ডার্ড ফাইটার জেট”’এর প্রশিক্ষণ দেবে। তিনি আরও বলেন, ব্রিটেন ইউক্রেনে সামরিক সরঞ্জাম সরবরাহ ত্বরান্বিত করবে।

ব্রিটেন ইতোমধ্যেই ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিয়েছে। এর মধ্যে রয়েছে ব্রিটিশ চ্যালেঞ্জার ২ ট্যাংক ব্যবহার। রাশিয়াকে মোকাবিলায় ইউক্রেনের ভারী সরঞ্জাম দেওয়ার অনুরোধের প্রতিক্রিয়ায় ব্রিটেন এই পদক্ষেপ নিয়েছে।

জার্মানি, ডেনমার্ক ও নেদারল্যান্ডস মঙ্গলবার জানিয়েছে, তারা ইউক্রেনে অন্তত ১০০টি পুরোনো লেপার্ড-১ ট্যাংক পাঠানোর পরিকল্পনা করছে।

ইউক্রেনের কর্মকর্তারা কয়েক দিন ধরেই বলে আসছেন যে, তারা ধারণা করছেন, রুশ বাহিনী ২৪ ফেব্রুয়ারি তাদের আগ্রাসনের প্রথম বার্ষিকীর দিনে পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে নতুন করে আক্রমণ করবে। যদিও পশ্চিমা বিশ্লেষকেরা রাশিয়ার নতুন করে বড় আক্রমণ চালানোর ক্ষমতা সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_imgspot_imgspot_img

Most Popular

spot_imgspot_imgspot_imgspot_img

Recent Comments