24 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home জাতীয় ভারতীয় ঈদ ভিসা ক্যাম্প শুরু

ভারতীয় ঈদ ভিসা ক্যাম্প শুরু

13322203_1027804767274628_8942520211666521083_nপবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে বাংলাদেশি নাগরিকদের জন্য সহজে ভারতের ভিসা পেতে শুরু হলো ‘ঈদ ভিসা ক্যাম্প’। তবে এ ক্যাম্পের সুবিধা পেতে অনেকেরই আগ্রহ থাকলেও নিয়ম-কানুন জানা নেই।শনিবার (০৪ জুন) সকালে রাজধানীর বারিধারায় ভারতীয় হাইক‌মিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ১-৩ জাতিসংঘ সড়কে (আমেরিকান দূতাবাস সংলগ্ন) কার্যালয়ে এ বিশেষ ক্যা‌ম্প চালু করে ভারতীয় হাইক‌মিশন। ফিতা কেটে ক্যাম্পের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্র‌তিমন্ত্রী শাহ‌রিয়ার আলম ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইক‌মিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

13240621_1027804993941272_1029836699579508257_nআগামী ১৬ জুন পর্যন্ত প্র‌তি‌দিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ ক্যাম্পের কার্যক্রম চলবে। ‌তবে ১০ জুন বন্ধ থাকবে বিশেষ এ ক্যাম্প।

ভিসা আবেদনকারীরা অগ্রিম সাক্ষাতের তারিখ/ ই-টোকেন ছাড়াই তাদের ট্যুরিস্ট ভিসার আবেদন সরাসরি এ ক্যাম্পের মাধ্যমে জমা দিতে পারবেন। যা আগে দালালদের হাতে নিয়ন্ত্রিত ছিলো। ভারতীয় ভিসা প্রাপ্তির তারিখ ও ই-টোকেনের জন্য আগে খরচ করতে হতো দুই থেকে তিন হাজার টাকা। এবার আর সে বিড়ম্বনা থাকছে না।

13307477_1027804950607943_2918472515429080445_nট্যুরিস্ট ভিসা ক্যাম্প
যেসব বাংলাদেশি নাগরিকের সাক্ষাতের তারিখ/ই-টোকেন নেই শুধুমাত্র তাদের ট্যুরিস্ট ভিসা আবেদনপত্র গ্রহণের জন্য এ ঈদ ক্যাম্পের আয়োজন করা হয়েছে। যেসব আবেদনকারীর সাক্ষাতের তারিখ আছে তারা ঢাকার গুলশান, ধানমণ্ডি, উত্তরা ও মতিঝিল এবং ঢাকার বাইরে বরিশাল, ময়মনসিংহ ও খুলনায় আইভিএসি কেন্দ্রে ভিসা আবেদন জমা দিতে পারবেন। মেডিকেল, বিজনেস ও ‍অন্যান্য ভিসা বিভাগের আবেদনপত্র সংশ্লিষ্ট আইভিএসি কেন্দ্রেই গ্রহণ করা হবে।

ক্যাম্পে আসার নিয়ম
ঈদ ভিসা ক্যাম্প ভারতীয় হাই কমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ১-৩ জাতিসংঘ সড়ক, বারিধারায়। ক্যাম্প চলবে ৪-১৬ জুন। পার্ক রোডের চ্যান্সেরি গেট দিয়ে ক্যাম্পে ঢুকতে হবে। ক্যাম্পের ভেতরে কোনো ব্যাগ ও মোবাইল আনা যাবে না।

যোগ্যতা
বর্তমানে ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জন্য শুধুমাত্র এ ক্যাম্প খোলা থাকবে। আবেদনকারীদের স্বশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে। তবে একসঙ্গে ভ্রমণেচ্ছু পরিবারের সদস্যদের (পিতা-মাতা, ছেলে-মেয়ে, স্বামী-স্ত্রী) পক্ষে একজন আবেদনপত্র জমা দিলেই হবে।আবেদনকারীর পাসপোর্টের মেয়াদ আবেদন করার তারিখে কমপক্ষে ৬ মাসের মেয়াদ থাকতে হবে এবং পাসপোর্টে কমপক্ষে দুই পৃষ্ঠা খালি থাকতে হবে।

আবেদনপত্র জমা দেওয়ার আগে সতর্কতার সঙ্গে নির্দেশাবলী পড়তে এই লিঙ্কে ক্লিক করুন:www.visacamp/hcidhaka.gov.in

ফি
ভিসা আবেদন গ্রহণের জন্য ভারতীয় হাইকমিশনের আউটসোসিং এজেন্সি ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টারের ভিসা প্রসেসিং ফি ৬০০ টাকা। ভিসা প্রসেসিং ফি ছাড়া আর কোনো ভিসা ফি নেই। ভিসা প্রদানের ক্ষেত্রে ভারতীয় হাইকমিশনের কোনো এজেন্ট বা মাধ্যম নেই। ভিসা করে দেওয়ার প্রতিশ্রুতি দানকারী ব্যক্তিকে টাকা দিতে নিষেধ করা হয়েছে।

হেল্পলাইন
যেকোনো তথ্যের জন্য ফোন করুন আইভিএসি হেল্পলাইনগুলো হচ্ছে- ০৯৬১২৩৩৩৬৬৬ ও ০৯৬১৪৩৩৩৬৬৬। ভিজিট ভারতীয় হাইকমিশনের ফেসবুক (https:// www.facebook.com/IndiaInBangladesh)

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কর জালিয়াতির মামলায় ট্রাম্প অর্গানাইজেশন দোষী সাব্যস্ত 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবারের দ’ুটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে কর জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। নিউইয়র্ক জুরি মঙ্গলবার ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন ও...

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

বাংলাদেশ এখন আদর্শ বিনিয়োগের কেন্দ্র : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিনিয়োগের জন্য বিশ্বের সবচেয়ে আদর্শ স্থান হিসেবে বর্ণনা করে পারস্পরিক সুবিধার্থে বৃহত্তর বিদেশী ও স্থানীয় বিনিয়োগ কামনা করেছেন।তিনি...

Recent Comments