28 C
Bangladesh
Sunday, June 20, 2021
Home নির্বাচিত ভারতের করোনা ৪৪ দেশে আক্রান্ত

ভারতের করোনা ৪৪ দেশে আক্রান্ত

ভারত – ১.৩৩ বিলিয়ন লোকের দেশ – আমেরিকা যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক সংক্রামিত, প্রায় ২৩ মিলিয়ন COVID-19 কেস সহ বর্তমানে এটি প্রায় 300,000 এরও বেশি নতুন কেস রেকর্ড করছে এবং প্রতিদিন প্রায় 4,000 মৃত্যুর মুখোমুখি হচ্ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) বলছে, বিশ্বের ৪৪টি দেশে ভারতের করোনার ধরন পাওয়া গেছে। করোনার এই ধরনের কারনে ভারতে বর্তমানে সংক্রমণ তীব্র রূপ নিয়েছে। সংস্থা বলছে, ভারতে প্রথম অক্টোবরে করোনার বি.১.৬১৭ ধরনটি শনাক্ত হয়। ভারতের বাইরে ব্রিটেনে এই ধরনটি সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে।

ডাব্লুএইচও জোর দিয়েছিল যে এখন পর্যন্ত ভারতে ধনাত্মক করোনাভাইরাস পরীক্ষার মাত্র ০.১ শতাংশ জিনগতভাবে অনুক্রমিকভাবে তৈরি হয়েছে এবং প্রশ্নের বৈকল্পিক সনাক্ত করতে জিআইএসআইডি ডাটাবেসে আপলোড করা হয়েছে। এপ্রিলের শেষে, ভারত থেকে প্রাপ্ত সমস্ত অনুক্রমের নমুনাগুলির তুলনায় বি .১.১17১.1.১ এবং বি ..6.১17১.2.২ যথাক্রমে ২১ এবং সাত শতাংশ ছিল, এতে বলা হয়েছে। এছাড়াও, অন্যান্য আরও সংক্রামক রূপগুলিও দেশে ছড়িয়ে পড়ছে, B.1.1.7 সহ, যা ইউকেতে প্রথম সনাক্ত হয়েছিল।
ডব্লিওএইচও বুধবার মহামারি নিয়ে সাপ্তাহিক সর্বশেষ তথ্যে এসব কথা জানায়। এদিকে চলতি সপ্তাহে ডব্লিওএইচও ভারতীয় করোনার এ ধরনকে উদ্বেগজনক বলে বর্ণনা করেছে। করোনার মূল ধরনের চেয়ে এই ধরন অনেক বেশি সংক্রামক এবং খুব সহজেই এটি ছড়িয়ে পড়তে পারে। এ কারণে সংস্থা ব্রিটেন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার পর ভারতীয় এ ধরনকেও উদ্বেগজনক হিসেবে তালিকাভুক্ত করেছে।
উল্লেখ্য, সম্প্রতি ভারতে করোনা তীব্র রূপ নেয়ায় দেশটির স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। বিশ্বে যুক্তরাষ্ট্রের পরই ভারত করোনায় পর্যুদস্ত দেশে পরিণত হয়। ভারতের ১৩০ কোটি জনসংখ্যার মধ্যে প্রায় ২ কোটি ৩০ লাখ লোক করোনায় আক্রান্ত হয়েছে। প্রতিদিন তিন লাখেরও বেশি লোক করোনায় আক্রান্ত হচ্ছে এবং মারা যাচ্ছে প্রায় ৪ হাজার লোক।
রাজধানী দিল্লী এবং মুম্ব্ইাসহ অন্যান্য বড় বড় শহরের হাসপাতালগুলোতে শয্যা ও অক্সিজেনের তীব্র সংকট চলছে। অক্সিজেনের অভাবেই মারা যাচ্ছে অনেক রোগী।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কারন হিসেবে করোনার নতুন ধরনের পাশাপাশি দেশটির ধর্মীয় ও রাজনৈতিক সভাসমাবেশকেও দায়ী করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আরো ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে বিনামূল্যে ঘর প্রদান করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষের উপহার হিসেবে বিনামূল্যে দেশের সকল ভূমিহীন-গৃহহীন পরিবারকে ঘর করে দেওয়ার সরকারি প্রচেষ্টার অংশ হিসেবে আরো ৫৩ হাজার ৩৪০টি...

অতিরক্ষণশীল ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে শনিবার অতিরক্ষণশীল ইব্রাহিম রাইসিকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।তাঁর এই বিজয় অনেকটা প্রত্যাশিতই মনে করা হচ্ছে। কারণ তাঁর চেয়েও সম্ভাবনাময়...

ফাইজারের টিকা বিতরণ শুরু সোমবার থেকে, কারা কোথায় গেলে পাবেন

বাংলাদেশে সোমবার মানে ২১শে জুন থেকে ফাইজার বায়োএনটেকের টিকা প্রদান শুরু করতে যাচ্ছে সরকার। প্রাথমিক অবস্থায় ঢাকার তিনটি হাসপাতালে এই টিকা প্রদান...

বিএনপি চেয়ারপার্সন পুরো সুস্থ না হওয়া সত্ত্বেও বাসায় ফিরলেন যে কারণে

বাংলাদেশের অন্যতম প্রধান বিরোধী দল বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া ৫৪ দিন হাসপাতালে থেকে চিকিৎসা নেয়ার পর শনিবার রাতে বাসায় ফিরেছেন।

Recent Comments