20 C
Bangladesh
Wednesday, December 8, 2021
Home জাতীয় মঙ্গলবার থেকে আবার টিকা দেয়া শুরু

মঙ্গলবার থেকে আবার টিকা দেয়া শুরু

বাংলাদেশে ১৩ই জুলাই থেকে নতুন করে গণটিকা কার্যক্রম শুরু হচ্ছে। এর মাধ্যমে শহর-গ্রাম নির্বিশেষে ৩৫ বছরের বেশি বাংলাদেশি যেকোন নাগরিক করোনাভাইরাস প্রতিরোধে টিকা নিতে পারবেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সকল জেলা-উপজেলায় টিকা পৌঁছে দেয়ার কাজ শেষ হয়েছে।

ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার থেকে ঢাকা সিটিতে সিনোফার্মের টিকা দেয়া বন্ধ থাকবে। এর বদলে মডার্না এবং ফাইজারের টিকা দেয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. শামসুল হক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে বলেছেন, এই মুহূর্তে সরকারের হাতে যে টিকার যোগান রয়েছে, তা দিয়ে গণটিকা কার্যক্রম শুরু করা হচ্ছে।
এরপর থেকে নিয়মিত ভিত্তিতে টিকা আসতে থাকবে বলে তিনি নিয়মিত স্বাস্থ্য ব্রিফিংয়ে জানিয়েছেন।

কোথায় মডার্না কোথায় সিনোফার্ম

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক হক বলেছেন, দেশের সব ক’টি সিটি কর্পোরেশন এলাকায় দেয়া হবে মডার্নার টিকা।

কারণ হিসেবে তিনি ব্যাখ্যা করেছেন, “যেহেতু মডার্না টিকাটি তাপমাত্রা সংবেদনশীল। সে কারণে টিকা সংরক্ষণ ও প্রদানের সুবিধার্থে সিটি কর্পোরেশন এলাকায় মর্ডানা টিকা দেয়া হবে।”

কোভ্যাক্সের মাধ্যমে পাওয়া ফাইজারের টিকা এই মুহূর্তে ঢাকার মোট সাতটি কেন্দ্রে দেয়া হচ্ছে। এর মধ্যে চারটি মেডিক্যাল কলেজ এবং তিনটি বিশেষায়িত হাসপাতাল রয়েছে।

যেহেতু ফাইজারের টিকার পরিমাণ এক লাখ, ফলে মজুদ শেষ হওয়া পর্যন্ত এই সাতটি কেন্দ্রে ফাইজারের টিকার কার্যক্রম চলবে।

এরপর এসব কেন্দ্রে মডার্নার টিকা দেয়া শুরু হবে।

নিবন্ধনের প্রক্রিয়া ও টিকা পাওয়ার যোগ্যতা

টিকা দেয়ার জন্য আগের মতই সুরক্ষা অ্যাপের মাধ্যমে ৩৫ বছর এবং এর বেশি বয়সী যে কোন বাংলাদেশি নাগরিক নিবন্ধন করতে পারবেন।

নিবন্ধনের পর এসএমএস দেয়া হবে এবং তারপর নির্দিষ্ট দিনে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা নিতে হবে।

একমাস পর দ্বিতীয় ডোজ দিতে পারবেন।

তবে, অধ্যাপক হক বলেছেন, টিকার ক্ষেত্রে কেন্দ্র পরিবর্তন করা চলবে না।

তিনি বলেছেন, “নির্দিষ্ট দিনের আগে পরে টিকা নেয়ার চেষ্টা করলে টিকা দেয়ার তথ্য ডাটাবেসে আপলোড হবে না, ফলে টিকা কার্ড বা ভ্যাকসিন সার্টিফিকেট পাবেন না।”

অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার কিছু টিকা অগাস্টে পাওয়ার কথা রয়েছে। সেটি এলে যারা দ্বিতীয় ডোজ পাননি তারাও এ টিকা দিতে পারবেন।

এছাড়া তিনি বলেছেন, সৌদি আরব, কুয়েতসহ যেসব দেশে চীনের টিকা নিয়ে সমস্যা রয়েছে সেসব দেশে যারা যাবেন তাদের ফাইজারের টিকা দেয়া হচ্ছে। তাদের মর্ডানার টিকাও দেয়া যাবে।

কারণ ওই দেশগুলোতে মর্ডানার টিকার সনদও গ্রহণ করা হচ্ছে। ঢাকার বাইরের বিদেশগামী মানুষেরা সিটি কর্পোরেশন এলাকার কেন্দ্রে গিয়ে এই টিকা নিতে পারবেন।

এছাড়া যারা সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন করেছেন কিন্তু টিকা নেননি, তাদের ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা হচ্ছে যে কেন্দ্রে নিবন্ধন করেছিলেন টিকা কার্ড নিয়ে ওই কেন্দ্রে গিয়ে টিকা গ্রহণ করতে পারবেন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

মুরাদ জেলা আওয়ামী লীগ থেকেও অব্যাহতি: সেতুমন্ত্রী

পদত্যাগপত্র জমা দেয়ার পর তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিয়য়ক সম্পাদকের পদ থেকেও...

মন্ত্রীর পদ হারালেন প্রতিমন্ত্রী মুরাদ হাসান

খালেদা জিয়ার পরিবারের সদস্যদের নিয়ে মুরাদ হাসানের বক্তব্য–সংবলিত একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে খালেদা জিয়ার নাতনি জাইমা রহমান সম্পর্কে...

ছদ্মবেশী ভুয়া অ্যাকাউন্টের সাথে প্রেম করে টাকা খোয়াচ্ছেন না তো?

ঢাকার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের একজন সেলেব্রেটি সংবাদপাঠিকার গল্প এটি। একদিন তার অফিসে এক ব্যক্তি এসে হাজির হয়ে দাবি করেন, ওই সংবাদপাঠিকা...

ভারতে রুশ প্রেসিডেন্টের সফর বাকি বিশ্বকে কী বার্তা দিচ্ছে?

ভারত আর রাশিয়ার মধ্যে সম্পর্ক সেই স্নায়ুযুদ্ধের আমল থেকে। সেই সম্পর্ক এখন আরও বেড়েছে। সব মিলিয়ে রুশ কোন প্রেসিডেন্টের ভারত সফর সবসময়েই...

Recent Comments