31 C
Bangladesh
Tuesday, March 28, 2023
Homeনির্বাচিতলন্ডনে রাস্তার নিচে স্বর্ণের গড়াগড়ি

লন্ডনে রাস্তার নিচে স্বর্ণের গড়াগড়ি

160518032719_gold_queen_bank_of_england_gold_vaults_640x360_wpapool_nocreditলন্ডনের রাস্তায় হয়তো স্বর্ণ গড়াগড়ি খায় না, তবে বিশ্বের বড় একটি স্বর্ণের মজুদ আছে লন্ডনেরই একটি রাস্তার নীচে। মাটির নীচে থাকা ব্যাংক অফ ইংল্যান্ডের সাতটি ভল্টে মজুদ থাকা স্বর্ণের পরিমাণ সাড়ে ৫ হাজার ১৩৪ টন। এগুলো ১২.৪ কেজির একেকটি বার আকারে পাঁচ লাখ স্বর্ণ বার রাখা আছে।

২০১২ সালে ব্যাংক অফ ইংল্যান্ডের স্বর্ণ ভল্ট পরিদর্শন করেন রানি এলিজাবেথ

প্রতিটি স্বর্ণ বারের দাম সাড়ে তিনলক্ষ পাউন্ড বা বাংলাদেশী চারকোটি টাকার বেশি। লন্ডনের থ্রেডনিডল স্ট্রীটের নীচে দুইটি তলার ভল্টগুলোয় সোনাগুলো রাখা আছে।

সেখানে জেপি মরগান এবং এইচএসবিসির মালিকানায় আরো ছয়টি ছোট আকারের ভল্ট রয়েছে, যেখানে এসব ব্যাংকের স্বর্ণ আছে। সব মিলিয়ে এই সড়কের নীচে সোনা আছে সাড়ে ৬ হাজার টনের বেশি।

এর চেয়ে স্বর্ণ জমা আছে একমাত্র নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকে, সাড়ে ৬ হাজার টন। যদিও এই সোনার পুরোটার মালিক ব্যাংক বা ব্রিটেনের সরকার নয়। বেশিরভাগ সোনার মালিক বাণিজ্যিক বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান। সরকারি মালিকানা রয়েছে মোট সোনার দশভাগের একভাগ।

ভল্টে যেসব সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান স্বর্ণ জমা রাখে, তার একটি এডরিশ অ্যাশ বলছে, বেসরকারি মালিকানার স্বর্ণের মধ্যে বিনিয়োগ ফান্ড, ধনী পরিবারের সম্পদ, ট্রাস্ট ফান্ড ইত্যাদির স্বর্ণ রয়েছে।

স্বর্ণ এবং দামী পাথর রাখার জন্য নতুন একটি ভল্ট কিনতে যাচ্ছে ব্যাংক অফ ইংল্যান্ড। নতুন যে ভল্টটি কেনা হবে, সেখানে ২ হাজার টনের বেশি স্বর্ণ রাখা যাবে, যা হবে ইউরোপের মধ্যে সবচেয়ে বড় ভল্টগুলোর একটি। বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_imgspot_imgspot_img

Most Popular

spot_imgspot_imgspot_imgspot_img

Recent Comments