24 C
Bangladesh
Wednesday, December 7, 2022
Home জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে যে সব জায়গায় যানচলাচল...

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে যে সব জায়গায় যানচলাচল বন্ধ থাকবে

40২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২০ ফেব্রুয়ারি রাত ৯টা থেকে একুশে ফেব্রুয়ারি বেলা ২টা পর্যন্ত জনসাধারণের চলাচল ও সব ধরণের যানবাহন নিয়ন্ত্রণের জন্য নিম্নরূপ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করেন-

আজিমপুর গোরস্থানে যাওয়ার রাস্তাঃ

ক) নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক (পুরানো যাদুঘরের সামনের রাস্তা), কলেজ সড়ক (ফজলুল হক হলের পূর্ব পার্শ্বের রাস্তা), এলাকার জনসাধারণ আজিমপুর গোরস্থানে যাওয়ার জন্য দেওয়ান বাজার সড়ক (বিশ্ববিদ্যালয় খেলার মাঠের পূর্ব পার্শ্বের রাস্তা), কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি’র মোড়, নীলক্ষেত সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক হয়ে নিউমার্কেট ১নং গেইট দিয়ে যাবেন।

খ) আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক এবং শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী (পার্ক এভিনিউ) এর জনসাধারণ পুরাতন হাইকোর্টের সামনের রাস্তা দিয়ে দোয়েল ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি’র মোড়, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক দিয়ে ১নং গেইট হয়ে গোরস্থানে যাবেন।

(গ)  লালবাগ, আজিমপুর, পলাশী ও চকবাজার এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউ মার্কেট ১নং গেইটের পাশ দিয়ে গোরস্থানের নতুন গেইটের ভেতর দিয়ে যাবেন।

(ঘ) বকশী বাজার সড়ক, চকবাজার, উর্দূ রোড এবং ঢাকেশ্বরী এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউ মার্কেট ১নং গেইটের পাশ দিয়ে গোরস্থানের নতুন গেইটের ভিতর দিয়ে যাবেন।

(ঙ) প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মেডিকেল কলেজ এলাকার জনসাধারণ দোয়েল ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, নীলক্ষেত, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউমার্কেট ১নং গেইটের পাশ দিয়ে গোরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

আজিমপুর গোরস্থান থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তা:

আজিমপুর গোরস্থানের মূল গেইট থেকে (গোরস্থানের দক্ষিণ পার্শ্বে) বের হয়ে আজিমপুর সড়ক, আজিমপুর বেবী আইসক্রীম মোড়, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যাবেন। অনুগ্রহ করে কেউ কবরস্থানে যাওয়ার জন্য এ রাস্তা ব্যবহার করবেন না।

আজিমপুর গোরস্থানে না গিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তাঃ

(ক) বকশী বাজার, চকবাজার, উর্দূ রোড, ঢাকেশ্বরী সড়ক, নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক এলাকার জনসাধারণ যারা গোরস্থানে না গিয়ে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা পুরাতন রেলওয়ে হাসপাতাল সড়ক, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

(খ)  আব্দুল গনি সড়ক, তোপখানা সড়ক, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী (পার্ক এভিনিউ) এলাকার যে সমস্ত জনসাধারণ গোরস্থানে না গিয়ে শহীদ মিনারে যেতে চান তারা হাইকোর্ট, দোয়েল চত্বর ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি’র মোড়, নীলক্ষেত পুলিশ ফাঁড়ি, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

(গ) যে সব ছাত্র-ছাত্রী ও জনসাধারণ রোকেয়া হল, সামসুন্নাহার হল এবং বিশ্ববিদ্যালয় এর কলাভবন এলাকা হতে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা নীলক্ষেত পুলিশ ফাঁড়ি, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

যানবাহন চলাচল সম্পর্কিত নির্দেশাবলীঃ

উপর্যুক্ত বর্ণিত রাস্তা দিয়ে ২০ ফেব্রুয়ারি, ২০১৬ খ্রিস্টাব্দ (৮ ফাল্গুন, ১৪২২ বাংলা) রাত ২১.০০ টা হতে ২১ ফেব্রুয়ারি, ২০১৬ খ্রিস্টাব্দ (৯ ফাল্গুন, ১৪২২ বাংলা) বেলা ১৪.০০ টা পর্যন্ত সব ধরণের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

গোরস্থান এবং শহীদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ করতে যাবেন তারা অনুগ্রহ করে অন্যদের অসুবিধার কথা ভেবে রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকবেন। সকলের চলাচলের সুবিধার জন্য উপরে বর্ণিত রাস্তায় কোন প্রকার প্যান্ডেল তৈরী না করার জন্য অনুরোধ করা হলো। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৬ খ্রিস্টাব্দ এর পবিত্রতা ও ভাবমূর্তি রক্ষায় ঢাকা মহানগর পুলিশ সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে। (ডিএমপি)

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কর জালিয়াতির মামলায় ট্রাম্প অর্গানাইজেশন দোষী সাব্যস্ত 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবারের দ’ুটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে কর জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। নিউইয়র্ক জুরি মঙ্গলবার ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন ও...

রূপকথার ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

এ যেন রূপকথার গল্প। সাবেক বিশ চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো এবং এবারের বিশকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে...

রামোসের হ্যাট্টিকে ১৬ বছর পর কোয়াটার্র ফাইনালে রোনালদোর পতুর্গাল

স্ট্রাইকার গনসালো রামোসের হ্যাট্টিকে  সুইজারল্যান্ডকে বড়  ব্যাবধানে  হারিয়ে কাতার বিশকাপের কোয়াটার্র ফাইনাল নিশ্চিত করেছে  পতুর্গাল। টুর্নামেন্টে আজ শেষ ষোলোর...

বাংলাদেশ এখন আদর্শ বিনিয়োগের কেন্দ্র : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিনিয়োগের জন্য বিশ্বের সবচেয়ে আদর্শ স্থান হিসেবে বর্ণনা করে পারস্পরিক সুবিধার্থে বৃহত্তর বিদেশী ও স্থানীয় বিনিয়োগ কামনা করেছেন।তিনি...

Recent Comments