32 C
Bangladesh
Thursday, June 8, 2023
Homeবিশ্বশি-জেলেনস্কি ঘণ্টাব্যাপী ফোনালাপ, শান্তি আলোচনার প্রস্তাব

শি-জেলেনস্কি ঘণ্টাব্যাপী ফোনালাপ, শান্তি আলোচনার প্রস্তাব

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর প্রথমবারের মত জেলেনস্কির সঙ্গে ফোনালাপ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ঘণ্টাব্যপী এই ফোনালাপকে ‘দীর্ঘ এবং অর্থবহ’ বলে মন্তব্য করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  

নিজের টুইটারে জেলেনস্কি বলেন, বেইজিংয়ে ইউক্রেনের রাষ্ট্রদূত নিয়োগ এবং এই ফোনালাপ দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।  

দুই প্রেসিডেন্টের ফোনালাপের কথা নিশ্চিত করেছে বেইজিং। রাজনৈতিক সমঝোতার জন্য মধ্যস্ততাকারী পাঠানোর প্রস্তাবও দিয়েছে বেইজিং। এর আগে, গত মার্চে মস্কো সফর করেন শি জিনপিং। সে সময় আলোচনার আগ্রহ প্রকাশ করেন শি ও জেলেনস্কি।  

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়য় এক বিবৃতিতে বলেছে, বেইজিংয়ের মূল অবস্থান শান্তি আলোচনার সুযোগ করে দেওয়া। বেইজিং ঘোষণা দিয়েছে যে, রাজনৈতিক মীমাংসার জন্য একজন দূত (যিনি রাশিয়ায় তাদের সাবেক রাষ্ট্রদূত ছিলেন) ইউক্রেন সফর করবেন।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে এখন অব্দি নিরপেক্ষ ভূমিকা গ্রহণ করেছে চীন। তবে রাশিয়ার সঙ্গে সবসময়ই ঘনিষ্ট সম্পর্ক বজায় রেখে চলেছে বেইজিং। গত মাসে রাশিয়ায় দুই দিনের রাষ্ট্রীয় সফর করেন শি। রুশ প্রেসিডেন্ট পুতিনকে ‘প্রিয় বন্ধু’ বলেও মন্তব্য করেন শি। তবে রাশিয়াকে অস্ত্র সহায়তা দিতে পারে চীন- এমন গুঞ্জন উঠলেও শেষ পর্যন্ত অস্ত্র সরবরাহের কোন প্রতিশ্রুতি দেয়নি দেশটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_imgspot_imgspot_img

Most Popular

spot_imgspot_imgspot_imgspot_img