27 C
Bangladesh
Thursday, February 9, 2023
Homeনির্বাচিতশুরু হলো রিও ২০১৬-এর অলিম্পিকের আসর

শুরু হলো রিও ২০১৬-এর অলিম্পিকের আসর

36EC40C800000578-3726239-image-a-21_1470456230485ব্রাজিলের রিও ডি জিনেরিওতে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হল ২০১৬-র  অলিম্পিক আসর। মারকানা স্টেডিয়ামে উদ্বোধনী আয়োজন দেখতে উপস্থিত হন ৬০ হাজার দর্শক। আর সারা বিশ্বের ৩ বিলিয়ন দর্শক তা উপভোগ করেন সরাসরি টেলিভিশনে।

বিশ্ব উষ্ণায়ন মোকাবিলার বার্তা দিল গ্রেটেস্ট শো অন আর্থ-এই উদ্বোধনী অনুষ্ঠান। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিরা পা মেলালেন প্যারেড অফ নেশানসে ।দৃষ্টিনন্দন এই অনুষ্ঠান পরিচালনা করলেন ব্রাজিলের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক ফর্নান্দো মেইরিলেস।
৩১ তম অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে দেখা গেল ব্রাজিলের ইতিহাস ও সমৃদ্ধ সংস্কতির ঝলক। সেই সঙ্গে রিও-র সেই বিখ্যাত সাম্বা নৃত্য। প্রতিযোগিতার আনুষ্ঠানিক সূচনার ঘোষণা করলেন ব্রাজিলের কার্যনির্বাহী প্রেসিডেন্ট মিচেল টেমের। এই প্রথম লাতিন আমেরিকায় অলিম্পিক্স অনুষ্ঠিত হচ্ছে। অলিম্পিকের মশাল প্রজ্জলন করলেন ২০০৪-এর এথেন্স অলিম্পিক্সে ম্যারাথনে ব্রাজিলের ব্রোঞ্জজয়ী অ্যাথলিট ভ্যান্ডেরলেই ডি লিমা। অনুষ্ঠান স্থলে মশাল বয়ে নিয়ে আসেন টেনিসের প্রাক্তন এক নম্বর খেলোয়াড় ও তিনবারের ফরাসি ওপেন জয়ী গুস্তাভো কুয়ের্তেন।
‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকের আয়োজক হতে পেরে ব্রাজিল যখন একদিকে গর্বিত ও আনন্দিত, অন্যদিকে দেশটির একটি বড় অংশ এই আয়োজনের বিরোধিতা করে যাচ্ছেন।

বিরোধীরা বলছেন, এই আয়োজনের আড়ম্বরপূর্ণ আয়োজনের জন্য যে বিরাট অর্থ খরচ হল তা ব্রাজিলের দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নের কাজে লাগানো যেত।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_imgspot_imgspot_img

Most Popular

spot_imgspot_imgspot_imgspot_img

Recent Comments