27 C
Bangladesh
Tuesday, December 6, 2022
Home নির্বাচিত সিরিয়ায় অস্ত্রবিরতিতে ওবামা ও পুতিন

সিরিয়ায় অস্ত্রবিরতিতে ওবামা ও পুতিন

CbHYKW2XIAA57vuসিরিয়ায় যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় অস্ত্রবিরতি ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে কার্যকর হবে। গতকাল সোমবার দেশ দুটি এক যৌথ বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে।

বিবৃতিতে জানানো হয়,অস্ত্রবিরতির ফলে তথাকথিত ইসলামি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদা সংশ্লিষ্ট নুসরা ফ্রন্টের ওপর হামলা বন্ধ হবে না।
গত ১২ ফেব্রুয়ারি বিশ্বের ক্ষমতাধর দেশগুলো পরবর্তী এক সপ্তাহের মধ্যে অস্ত্রবিরতি কার্যকরের ব্যাপারে একমত হয়েছিল। তবে ওই সময়সীমা পার হয়ে গেছে এবং অস্ত্রবিরতি কার্যকরের নতুন পরিকল্পনা নিয়ে এখনও সংশয় রয়েছে।
২০১১ সালের মার্চে সিরিয়ায় সংঘাত শুরু হয়। দেশটিতে কয়েক বছর ধরে চলা যুদ্ধে আড়াই লাখের বেশি মানুষ নিহত হয়েছে। সবশেষ গত রোববার সিরিয়ায় বোমা হামলায় কমপক্ষে ১৪০ জন নিহত হয়েছে। গৃহযুদ্ধে দেশেিত প্রায় ১ কোটি ১০ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে। তাদের মধ্যে কমপক্ষে ৪০ লাখ মানুষ অন্য দেশে পালিয়ে গেছে। সিরিয়া সরকার আগামী ১৩ এপ্রিল দেশটিতে পার্লামেন্ট নির্বাচনের ঘোষণা দিয়েছে। ২০১২ সালে দেশটিতে সবশেষ পার্লামেন্ট নির্বাচন হয়।
হোয়াইট হাউস জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে ফোন করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দুই নেতার মধ্যে ফোনে আলোচনার পর সিরিয়ায় প্রস্তাবিত অস্ত্রবিরতি কার্যকরের বিষয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়া যৌথ বিবৃতি দেয়।
বিবৃতিতে বলা হয়, প্রস্তাবিত অস্ত্রবিরতি শনিবার দামেস্কের স্থানীয় সময় মধ্যরাতে কার্যকর হবে। চুক্তির প্রতি অঙ্গীকারবদ্ধ পক্ষগুলোর জন্য এই অস্ত্রবিরতি প্রযোজ্য হবে। আইএস, নুসরা ফ্রন্টসহ জাতিসংঘের তালিকায় থাকা অন্য সন্ত্রাসী সংগঠনগুলো এই অস্ত্রবিরতির অন্তর্ভূক্ত হবে না। তাদের বিরুদ্ধে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বিমান হামলা চলবে।
বিবৃতিতে বলা হয়, সশস্ত্র বিরোধী পক্ষগুলোকে ২৬ ফেব্রুয়ারি দুপুরের মধ্যে তাদের অস্ত্রবিরতিতে অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।
রাশিয়া ও সিরিয়ার বিমান সশস্ত্র বিভিন্ন বিরোধী গোষ্ঠীর ওপর যেকোন ধরণের হামলা বন্ধ করবে।
অস্ত্রবিরতি চুক্তির আওতায় যোগাযোগের জন্য একটি হটলাইন স্থাপন করা হবে এবং অস্ত্রবিরতি লংঘন করা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণে একটি কার্যকরি গ্রুপ তৈরির আহবান জানানো হয়েছে। (বাসস)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজারে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল (বিএসইজেড) কার্যক্রমের উদ্বোধন করেছেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে...

টাইব্রেকারে জাপানকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

ক্রোয়েশিয় গোল রক্ষক ডোমিনিক লিভাকোভিচের বীরোচিত পারফর্মেন্সে টাইব্রেকারে জাপানকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। জাপানের...

দক্ষিণ কোরিয়াকে বিধ্বস্ত করে কোয়ার্টার ফাইনালে নেইমারের ব্রাজিল

দক্ষিণ কোরিয়াকে বিধ্বস্ত করে কাতার বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে উঠলো পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এর মাধ্যমে ১৯৯০  পর বিশ^কাপের সবগুলো আসরের কোয়ার্টার ফাইনাল...

কক্সবাজারে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ-২০২২ শুরু হচ্ছে কাল

বাংলাদেশসহ ২৮টি দেশের নৌবাহিনী ও উপকূলীয় সংগঠনগুলোর অংশগ্রহণে চার দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ (আইএফআর)-২০২২ আগামীকাল মঙ্গলবার ইনানিতে শুরু হচ্ছে।বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইটে বলা...

Recent Comments