27 C
Bangladesh
Tuesday, December 6, 2022
Home জাতীয় স্বল্প বেতনভুক্ত মানুষের আবাসন নির্মাণে ৩৮৪টি ফ্ল্যাটের উদ্যোগ

স্বল্প বেতনভুক্ত মানুষের আবাসন নির্মাণে ৩৮৪টি ফ্ল্যাটের উদ্যোগ

bab5fb3782101478d5c2f9995a396e1eদেশে সিমীত আয়ের সাধারণ ও স্বল্প বেতনভুক্ত মানুষের আবাসন সমস্যা সমাধাণের জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্তৃক ঢাকার মিরপুর ৪৫০ বর্গফুট আয়তনের ৩৮৪টি ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ বর্তমান সরকার।

প্রধানমন্ত্রী আজ সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরীর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্র শেখ হাসিনা এ কথা বলেন।
শেখ হাসিনা বলেন, এছাড়া বিশ্বব্যাংকের সহায়তায় ৩টি জেলা শহরে বস্তিবাসীদের আবাসন তৈরির লক্ষ্যে একটি সমীক্ষা কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। এ প্রকল্পের বাস্তবায়ন কাজ শিগগিরই শুরু হবে।
তিনি বলেন, আগামীতে সরকারের অর্থায়নে ঢাকার মিরপুরে স্বল্প আয়ের মানুষের জন্য ৫৫৫ বর্গফুট আয়তনের ৬৪৮টি ফ্ল্যাট তৈরির পরিকল্পনা জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের রয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ঢাকার আজিমপুর কলোনিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০ তলা বিশিষ্ট ৭টি ভবনে (৩টি ভবনে ১ হাজার বর্গফুটের ১৫২টি ও ৪টি ভবনে ৮শ’ বর্গফুটের ৩০৪টি) মোট ৪৫৬টি ফ্ল্যাটে কাজ চলমান রয়েছে।
শেখ হাসিনা বলেন, ঢাকার মতিঝিল কলোনীতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০ তলা বিশিষ্ট ৪টি ভবনে (৬৫০ বর্গফুট আয়তনের) ৫৩২টি ফ্ল্যাটের কাজ চলছে।
তিনি বলেন, চট্টগ্রাম শহরে পরিত্যক্ত বাড়িতে ২৫০ বর্গফুট আয়তনের ৮০টি ডরমিটরি রুম। গণপূর্ত ই/এম বিভাগ-৮ এর ক্যাম্পাসে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৮শ’ বর্গফুটের ১৫০টি, ৬৫০ বর্গফুটের ৭২টি এবং ১ হাজার বর্গফুটের ৬৬টি মোট ২৮৮টি ফ্ল্যাটের অনুমোদন পর্যায়ে রয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ঢাকার মালিবাগে আবুজর গিফারী কলেজ সংলগ্ন গণপূর্ত অধিদপ্তরের জমিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৮শ’ বর্গফুটের ২২৮টি এবং ৬৫০ বর্গফুটের ২২৮টি মোট ৪৫৬টি ফ্ল্যাট নির্মাণের অনুমোদন রয়েছে।
শেখ হাসিনা বলেন, এছাড়া নারায়ণগঞ্জের আলীগঞ্জে সরকারি কর্মচারীদের জন্য ১ হাজার বর্গফুটের ১৫৬টি, ৮শ’ বর্গফুটের ১৫৬টি ও ৬৫০ বর্গফুটের ১৫৬টি মোট ৪৬৮টি ফ্ল্যাট নির্মাণের অনুমোদন রয়েছে।
তিনি বলেন, প্রতি জেলা ও উপজেলায় বহুতল ভবন ও ফ্ল্যাট নির্মাণ করে আবাসন সমস্যা সমাধানের পদক্ষেপ নেয়া হচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, ‘পল্লী জনপদ’ কর্মসূচির আওতায় স্বল্প মূল্যের ফ্ল্যাট নির্মাণ প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজারে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল (বিএসইজেড) কার্যক্রমের উদ্বোধন করেছেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে...

টাইব্রেকারে জাপানকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

ক্রোয়েশিয় গোল রক্ষক ডোমিনিক লিভাকোভিচের বীরোচিত পারফর্মেন্সে টাইব্রেকারে জাপানকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। জাপানের...

দক্ষিণ কোরিয়াকে বিধ্বস্ত করে কোয়ার্টার ফাইনালে নেইমারের ব্রাজিল

দক্ষিণ কোরিয়াকে বিধ্বস্ত করে কাতার বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে উঠলো পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এর মাধ্যমে ১৯৯০  পর বিশ^কাপের সবগুলো আসরের কোয়ার্টার ফাইনাল...

কক্সবাজারে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ-২০২২ শুরু হচ্ছে কাল

বাংলাদেশসহ ২৮টি দেশের নৌবাহিনী ও উপকূলীয় সংগঠনগুলোর অংশগ্রহণে চার দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ (আইএফআর)-২০২২ আগামীকাল মঙ্গলবার ইনানিতে শুরু হচ্ছে।বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইটে বলা...

Recent Comments