27 C
Bangladesh
Tuesday, December 6, 2022
Home নির্বাচিত স্মৃতিশক্তি বাড়বে সহজ উপায়ে

স্মৃতিশক্তি বাড়বে সহজ উপায়ে

160324141523_bangladesh_ban_cyber_heist_640x360_bbc_nocreditস্মৃতি হল এমন একটি স্থান যেখানে মস্তিষ্ক সব রকম তথ্য জমা রাখে এবং তা সময় সময় মনে করিয়ে দেয়। বয়স বাড়ার সাথে সাথে মানুষের স্মৃতি হ্রাস পেতে থাকে। ছোট ছোট বিষয়গুলো আমরা সহজেই ভুলে যাই। হাজার চেষ্টা করে তা মনে করা যায় না। যদিও এটি স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু কিছু উপায়ে স্মৃতিশক্তি বৃদ্ধি করা সম্ভব।

১। শারীরিক পরিশ্রম করা

শারীরিক পরিশ্রম শুধুমাত্র আপনাকে ফিট রাখতে সাহায্য করবে না, এটি আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে। এর জন্য আপনাকে অনেক কায়িক পরিশ্রম করার প্রয়োজন পড়বে না। সাধারণ হাঁটা, মর্নিং ওয়াক, দৌড়ানো, অথবা সাইক্লিং এর মত ব্যায়ামও আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে।

২। মানসিক পরিশ্রম

Stanford University এক গবেষণায় দেখেছেন যে, ৩০% থেকে ৫০% পর্যন্ত মেমরি লস হ্রাস করা সম্ভব শুধু মাত্র মানসিক পরিশ্রম যেমন দাবা খেলা, গোলক ধাঁধার সমাধান, বই বা খবরের কাগজ পড়ে অথবা নতুন কোন ভাষা শেখার মাধ্যমে।

৩। মনযোগ দিন আট সেকেন্ড

বর্তমান এই সময়ে আমরা সব কাজ অনেক দ্রুত করার চেষ্টা করি। দ্রুত পড়ি, দ্রুত দেখি, এবং দ্রুত ভুলে যাই। অথচ বিশেষজ্ঞদের মতে কোন কিছু মনে রাখতে চাইলে কমপক্ষে আট সেকেন্ড সেটিতে মনোযোগ দিন। এটি দীর্ঘদিন আপনার মস্তিষ্কে জমা থাকবে। আট সেকেন্ড স্বল্প সময়ের স্মৃতিকে দীর্ঘমেয়াদী করতে সাহায্য করে।

৪। চুইংগাম

চুইংগাম সরাসরি স্মৃতি বৃদ্ধি না করলেও এটি যেকোন কাজে মনোযোগ বৃদ্ধি করতে সাহায্য করে। শুধুমাত্র চুইংগাম চিবানো ১০% মনোযোগ বৃদ্ধি করে আর দশজন সাধারণ মানুষের থেকে। ২০০২ এবং ২০০৪ সালের গবেষণায় দেখা গেছে, যারা কোন কিছু শোনার সময় চুইংগাম চিবায় তাদের দীর্ঘসময় মনে থাকে।

৫। ক্যাফিন

ক্যাফিনের উপকারিতা এবং অপকারিতা নিয়ে বির্তক থাকলেও, স্মৃতিশক্তি বৃদ্ধিকে এটি প্রভাবিত করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে ক্যাফিন স্বল্পমেয়াদী স্মৃতি বৃদ্ধি করে এবং মহিলাদের মেমরি লস হওয়া হ্রাস করে থাকে।

৬। গভীরভাবে পর্যাবেক্ষণ করা

যেটি মনে রাখতে চান, তা হতে পারে চাবির রিঙ, অথবা কারোর ফোন নম্বার কিংবা কারোর নাম। সেটি খুব মনোযোগ দিয়ে শুনুন, দেখুন। চাবির রিঙের রঙটা খেয়াল করুন, নামটা ভাল করে শুনুন। মনে মনে কয়েকবার নামটা নিজেকে বলুন। দেখবেন এটি দীর্ঘসময় আপনার স্মৃতিতে থাকছে।

৭। পর্যাপ্ত ঘুম

সারাদিনের পরিশ্রমের পর আমাদের শরীরে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। ঘুমের একটি নির্দিষ্ট রুটিন তৈরি করে নিন। এবং সেই নিয়মে ঘুমাতে যান ও ঘুমতে উঠুন। প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা ঘুমান।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজারে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল (বিএসইজেড) কার্যক্রমের উদ্বোধন করেছেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে...

টাইব্রেকারে জাপানকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

ক্রোয়েশিয় গোল রক্ষক ডোমিনিক লিভাকোভিচের বীরোচিত পারফর্মেন্সে টাইব্রেকারে জাপানকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। জাপানের...

দক্ষিণ কোরিয়াকে বিধ্বস্ত করে কোয়ার্টার ফাইনালে নেইমারের ব্রাজিল

দক্ষিণ কোরিয়াকে বিধ্বস্ত করে কাতার বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে উঠলো পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এর মাধ্যমে ১৯৯০  পর বিশ^কাপের সবগুলো আসরের কোয়ার্টার ফাইনাল...

কক্সবাজারে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ-২০২২ শুরু হচ্ছে কাল

বাংলাদেশসহ ২৮টি দেশের নৌবাহিনী ও উপকূলীয় সংগঠনগুলোর অংশগ্রহণে চার দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ (আইএফআর)-২০২২ আগামীকাল মঙ্গলবার ইনানিতে শুরু হচ্ছে।বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইটে বলা...

Recent Comments