27 C
Bangladesh
Thursday, February 9, 2023
Homeনির্বাচিত২০০ কোটি ডলার চুক্তিতে পাকিস্তান সফরে পুতিন

২০০ কোটি ডলার চুক্তিতে পাকিস্তান সফরে পুতিন

2016-Cricket-T20-Asia-Cup-Schedule-–-Announcedপাকিস্তানের সঙ্গে তরল গ্যাস পাইপলাইন প্রকল্প খাতে দুইশ কোটি ডলারের চুক্তি করার জন্য আগামী কয়েক মাসের মধ্যে ইসলামাবাদ সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । পাকিস্তানের একটি ইংরেজি দৈনিক আজ (বুধবার) এ খবর দিয়েছে।

প্রকল্পের সঙ্গে জড়িত শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা জানিয়েছেন, জুনের আগেই পাকিস্তান সফর করতে পারেন প্রেসিডেন্ট পুতিন। প্রকল্প বাস্তবায়ন করতে মোট খরচ হবে ২৫০ কোটি ডলার যার মধ্যে রাশিয়া ব্যয় করবে ২০০ কোটি্য। এ অর্থ হবে মোট খরচের শতকরা ৮৫ ভাগ।

এলএনজি পাইপলাইন নামে পরিচিত এ প্রকল্পের মধ্যদিয়ে দেশ দুইটির মধ্যে কৌশলগত এবং রাজনৈতিক মৈত্রীর ক্ষেত্রে নতুন যুগের সূচনা হবে। ১,১০০ কিলোমিটার দীর্ঘ এ পাইপলাইনের কাজ শেষ হলে রাশিয়া থেকে দৈনিক ১২০ কোটি ঘন ফুট গ্যাস করাচি হতে লাহোর পর্যন্ত পরিবহন করা হবে। তিন ধাপের এ প্রকল্পের প্রথম পর্যায় দুই বছরের মধ্যে শেষ হবে। পুরো প্রকল্প ২০১৯ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

সম্প্রতি মস্কো সফরকালে পাকিস্তানি কর্মকর্তা এবং জ্বালানি বিশেষজ্ঞরা রুশ জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম, রোসতেক এবং রোসেনেফতের প্রধানদের সঙ্গে বৈঠক করেছেন। দুই দশকের বেশি সময় পর এই প্রথম পাকিস্তান ও রাশিয়ার কর্মকর্তাদের মাঝে এ ধরনের বৈঠক হয়েছে।  গত বছর ইসলামাবাদ সফররত একটি রুশ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের সময় পাকিস্তান সফরের জন্য প্রেসিডেন্ট পুতিনকে আমন্ত্রণ জানিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_imgspot_imgspot_imgspot_img

Most Popular

spot_imgspot_imgspot_imgspot_img

Recent Comments