22 C
Bangladesh
Thursday, December 1, 2022
Home জাতীয় ২০২১ সাল থেকে প্রতি বছর দেশে দুই লাখ কর্মসংস্থান হবে : জয়

২০২১ সাল থেকে প্রতি বছর দেশে দুই লাখ কর্মসংস্থান হবে : জয়

bপ্রধানমন্ত্রীর তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় দৃঢ় আশা প্রকাশ করে বলেছেন, বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সেক্টরে ২০২১ সাল থেকে প্রতি বছর দুই লাখ কর্মসংস্থান সৃষ্টি হবে।
জয় বলেন, আজকের বিপিও শিল্প ২০২১ সালের মধ্যে প্রতি বছর সবোর্চ্চ সংখ্যক কর্মসংস্থান সৃষ্টি করবে। এই সুযোগ লুফে নিতে সরকারি ও বেসরকারি উভয় সেক্টর সবোর্চ্চ প্রচেষ্টা চালাতে পারে। তিনি বলেন, আমরা প্রতি বছর বাংলাদেশে দুই লাখ বিপিও চাকরি সুযোগ সৃষ্টি করবো।
প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা জয় আজ সকালে এখানে দু’দিনব্যাপী বিপিও সম্মেলন-২০১৬ উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন। আইসিটি অধিদপ্তর এবং বাংলাদেশ কল সেন্টার এসোসিয়েশন ও আউটসোর্সিং (বিএসিসিও) এর সহযোগিতায় আইসিটির উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ এবং আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদার।
জয় বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর কোন স্বপ্ন নয়। দেশের মোট জনগোষ্ঠির ৬৫ ভাগই তরুন এবং প্রতি বছর দেশে দশ হাজার কম্পিউটার বিজ্ঞান গ্রাজুয়েট হচ্ছে। আমাদের অনেক কম্পিউটার বিজ্ঞান গ্রাজুয়েট গুগল, ফেসবুক ও মাইক্রোসফটে যোগ দিচ্ছেন। তাদের যোগ্যতা আন্তর্জাতিক মানের চেয়ে কম নয়। তিনি স্থানীয় শিল্পে বিশেষ করে বিপিও শিল্পের জন্য বর্তমান সরকারের সহায়তা প্রদানের উল্লেখ করে বলেন, বাংলাদেশ সরকারের বাষির্ক আইসিটি ব্যয় ইতোমধ্যেই এক বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে।
তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ড এবং স্থানীয় সরকারসহ দেশের অনেক সংস্থা স্থানীয় কোম্পানিতে আউটসোর্সিং করছে।
প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা জয় আইসিটি সেক্টরে সরকারের সফলতার বর্ননা দিয়ে বলেন, সুন্দরবনসহ দেশের একশত ভাগ লোক এখন মোবাইল নেটওয়ার্কের আওতায় এসেছে। দেশের সকল জনগণ আইসিটি বিশেষ করে মোবাইল ব্যবহার করে তাদের দৈনন্দিন জীবনকে আরো সহজলভ্য করেছে। বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে এখন যে কেউ মোবাইল ফোনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ফলাফল জানতে পারছে। তারা মোবাইল ফোনের মাধ্যমে বাস টিকিট কিনতে পারছে। এমনকি মোবাইল ফোনের মাধ্যমে স্বাস্থ্য সেবা তথ্য জানতে পারছে।
তিনি বলেন, দেশ ২০২১ সালের ভেতরে মধ্য আয়ের দেশে পরিণত হচ্ছে। বাংলাদেশ প্রতিবেশী দেশ ভারত ও শ্রীলংকাসহ দক্ষিণ এশিয়ার সকল দেশের চেয়ে অনেক আর্থ সামাজিক সূচকে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।
তিনি আরো বলেন, সরকার বিপিও শিল্পকে সহায়তা দিতে এবং আইটি বিশেষজ্ঞ সরবরাহ করতে সারা দেশে দশটি আইটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে।
সেমিনারে ২৫ জন বিদেশী বক্তাসহ অনেকে বক্তব্য রাখেন।BSS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাংলাদেশ সব সময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা আজ বলেছেন, প্রতিবেশী দেশগুলোর জন্য একটি নীতি থাকায় বাংলাদেশ সবসময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায়।তিনি...

ইরানকে হারিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিচের একমাত্র গোলে ইরানকে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলোতে নাম লেখালো যুক্তরাষ্ট্র। আজ গ্রুপ-বি’তে শেষ রাউন্ডের ম্যাচে ইরানের বিপক্ষে  ১-০...

ঘানার বিপক্ষে ম্যাচ শেষে লাল কার্ড পেলেন দক্ষিণ কোরিয়ান কোচ বেনটো

ঘানার বিরুদ্ধে সোমবার –এইচ গ্রুপে ৩-২ গোলের পরাজয়ের ম্যাচটিতে শেষ বাঁশি বাজার সাথে সাথে প্রতিবাদ করায় রেফারি এন্থনি টেইলর দক্ষিণ কোরিয়ান কোচ...

ইকুয়েডরকে হারিয়ে শেষ ষোলোতে সেনেগাল

গ্রুপ-এ’র শেষ রাউন্ডের ম্যাচে আজ ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলো নিশ্চিত করেছে সেনেগাল। বিশ^কাপের মঞ্চে এই নিয়ে দ্বিতীয়বার গ্রুপ...

Recent Comments