22 C
Bangladesh
Thursday, December 1, 2022
Home জাতীয় ৩০ লাখ মুক্তিযুদ্ধ শহীদের নিয়ে বিতর্কের কোন অবকাশ  নেই; ট্রাবুনাল

৩০ লাখ মুক্তিযুদ্ধ শহীদের নিয়ে বিতর্কের কোন অবকাশ  নেই; ট্রাবুনাল

 

Amar akushe book melaমুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ নিয়ে কোনো ধরনের বির্তকের কোনো অবকাশ নেই বলে পর্যবেক্ষণ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

নেত্রকোনার রাজাকার কমান্ডার মো. ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলার রায়ে এ পর্যবেক্ষণ দেয়া হয়। আনীত অভিযোগ প্রমানিত হওয়ায় তাহের ও আতাউর রহমান ননীকে মৃত্যুদন্ড কার্যকর করার রায় দিয়েছে আজ ট্রাইব্যুনাল।
রায় ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় ট্রাইব্যুনালের অন্যতম প্রসিকিউটর জেয়াদ আল মালুম সাংবাদিকদের বলেন,

ইতোমধ্যে ৩০ লাখ শহীদের বিষয়ে যে বির্তকের সৃষ্টি করা হয়েছে এ রায় প্রদান করার মধ্য দিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সে বিষয়ে আজ যুক্তিখন্ডন করেছে। ৩০ লাখ শহীদ নিয়ে কোনো ধরনের বির্তকের কোনো অবকাশ নেই বলে ট্রাইব্যুনাল রায়ের পর্যবেক্ষনে উল্লেখ করেছে। ৩০ লাখ মানুষের আত্মদানের মধ্য দিয়ে যে স্বাধীন বাংলাদেশ তা আবারও প্রমাণিত হয়েছে এ রায়ের মধ্যে দিয়ে। শহীদ পরিবার এবং ভিকটিম পরিবার, তাদের যে সন্তুষ্টির এবং আকুতির বিষয় ট্রাইব্যুনালের রায় প্রদানের মধ্য দিয়ে তা প্রতিফলিত হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এর চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল জনাকীর্ন ট্রাইব্যুনালে আজ এ রায় ঘোষণা করে। মামলায় ২৬৮ পৃষ্ঠার রায়ের সংক্ষিপ্তসার উপস্থাপন করে ট্রাইব্যুনাল। প্যানেলের অন্য সদস্যরা হলেন বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দী।
প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল সাংবাদিকদের বলেন, আসামি তাহের ও ননীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ, দেশান্তরিতকরণ, বাড়িঘরে আগুন ও লুটপাটের মতো মানবতাবিরোধী অপরাধের অভিযোগ প্রমাণিত হওয়ায় সর্বোচ্চ এ সাজা দেয়া হয়েছে।
মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচারে গঠিত পৃথক দুটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ পর্যন্ত ২১ মামলায় ২৪ আসামির বিরুদ্ধে রায় হয়েছে। নেত্রকোনার ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর বিরুদ্ধে মামলায় রায় হলো ট্রাইব্যুনালের ২২ তম রায়। একটি ট্রাইব্যুনাল হওয়ার পর এটি প্রথম রায়। এ পর্যন্ত রায় আসা ২২টি মামলার ২৬ আসামির মধ্যে তাহের ও ননীকে নিয়ে মোট ১৮ যুদ্ধাপরাধীর সর্বোচ্চ সাজার আদেশ হল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাংলাদেশ সব সময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা আজ বলেছেন, প্রতিবেশী দেশগুলোর জন্য একটি নীতি থাকায় বাংলাদেশ সবসময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায়।তিনি...

ইরানকে হারিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিচের একমাত্র গোলে ইরানকে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলোতে নাম লেখালো যুক্তরাষ্ট্র। আজ গ্রুপ-বি’তে শেষ রাউন্ডের ম্যাচে ইরানের বিপক্ষে  ১-০...

ঘানার বিপক্ষে ম্যাচ শেষে লাল কার্ড পেলেন দক্ষিণ কোরিয়ান কোচ বেনটো

ঘানার বিরুদ্ধে সোমবার –এইচ গ্রুপে ৩-২ গোলের পরাজয়ের ম্যাচটিতে শেষ বাঁশি বাজার সাথে সাথে প্রতিবাদ করায় রেফারি এন্থনি টেইলর দক্ষিণ কোরিয়ান কোচ...

ইকুয়েডরকে হারিয়ে শেষ ষোলোতে সেনেগাল

গ্রুপ-এ’র শেষ রাউন্ডের ম্যাচে আজ ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলো নিশ্চিত করেছে সেনেগাল। বিশ^কাপের মঞ্চে এই নিয়ে দ্বিতীয়বার গ্রুপ...

Recent Comments