22 C
Bangladesh
Thursday, December 1, 2022
Home নির্বাচিত Dimentia (ডিমেনশিয়া) ভুলে যাওয়া রোগের কারণ

Dimentia (ডিমেনশিয়া) ভুলে যাওয়া রোগের কারণ

3BrMTবিভিন্ন ছোটখাটো বিষয়গুলো ভুলে যাওয়া যেমন: চশমাটা কোথায় রেখেছেন, গলায় নেকটাই পড়া, হাত ঘড়ি, বাজার থেকে কিছু আনতে বললে, কারও সাথে কথা বলতে গেলে প্রয়োজনীয় কথা ইত্যাদি বিষয়গুলো আমাদের প্রায়ই মনে থাকে না। জরুরি কোনো ফোন করার কথাও ভুলে যান। এমনকি হঠাৎ পরিচিত কারও সঙ্গে দেখা হলে, নামটা মনে করতে না পেরে বিব্রত হন। বয়স বাড়লে এ রকম ভুলে যাওয়ার সমস্যায় ভুগতে পারেন।

আসলে এটা একটা রোগ, চিকিৎসাবিজ্ঞানে যার নাম ডিমেনশিয়া। নানা কারণে এ অসুখ হয়। যেমন: মস্তিষ্কের নানা রোগ, শরীরে ভিটামিন বা খনিজ উপাদানের ঘাটতি, মস্তিষ্কে রক্ত চলাচল কমে যাওয়া, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, থাইরয়েডের সমস্যা ইত্যাদি।

বিজ্ঞানীরা বলছেন, শরীরচর্চা ও মানসিক ব্যায়াম করে ডিমেনশিয়াকে কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা যায়। এ বিষয়ক কয়েকটি পরামর্শ:

* বৈচিত্র্যময় নানা রকম কাজে মস্তিষ্ককে ব্যস্ত রাখা ভালো। সারা দিনের গতানুগতিক দাপ্তরিক কাজের বাইরে অবসরে পত্রিকা-ম্যাগাজিন-বই পড়া, শব্দভেদ (ক্রসওয়ার্ড পাজল) মেলানো, দাবা খেলা, ধাঁধার সমাধান ইত্যাদি বুদ্ধির খেলা এবং যেকোনো সৃজনশীল কাজের চর্চায় আপনার স্মৃতিশক্তি বাড়বে।

* সম্পৃক্ত চর্বিযুক্ত খাবার খাওয়া কমান, বেশি করে তাজা শাকসবজি ও ফলমূল খান। এতে উপকার পাবেন। এ ক্ষেত্রে মাছের তেল বেশ উপকারী।

* রক্তচাপ, রক্তের শর্করা ও চর্বি নিয়ন্ত্রণে রাখুন। এগুলো মস্তিষ্কের ক্ষয় ও রক্ত চলাচল কমিয়ে দেওয়ার পক্ষে কাজ করে।

* ধূমপান ও অ্যালকোহল বর্জন করুন। যথেষ্ট বিশ্রাম ও পর্যাপ্ত ঘুম মস্তিষ্কের ‘সেভিং মোড’ (saving mode)-এর জন্য দরকারি।

* সামাজিক জীবনযাপন করুন। অন্যদের খোঁজখবর রাখুন, নানা রকম সামাজিক কাজে নিজেকে যুক্ত করুন। বন্ধু ও স্বজনদের সঙ্গে যথেষ্ট সময় কাটান। বিশেষ করে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই চর্চা বাড়াতে হবে।

ডা. তানজিনা হোসেন
হরমোন ও ডায়াবেটিস বিভাগ, বারডেম হাসপাতাল

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাংলাদেশ সব সময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা আজ বলেছেন, প্রতিবেশী দেশগুলোর জন্য একটি নীতি থাকায় বাংলাদেশ সবসময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায়।তিনি...

ইরানকে হারিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিচের একমাত্র গোলে ইরানকে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলোতে নাম লেখালো যুক্তরাষ্ট্র। আজ গ্রুপ-বি’তে শেষ রাউন্ডের ম্যাচে ইরানের বিপক্ষে  ১-০...

ঘানার বিপক্ষে ম্যাচ শেষে লাল কার্ড পেলেন দক্ষিণ কোরিয়ান কোচ বেনটো

ঘানার বিরুদ্ধে সোমবার –এইচ গ্রুপে ৩-২ গোলের পরাজয়ের ম্যাচটিতে শেষ বাঁশি বাজার সাথে সাথে প্রতিবাদ করায় রেফারি এন্থনি টেইলর দক্ষিণ কোরিয়ান কোচ...

ইকুয়েডরকে হারিয়ে শেষ ষোলোতে সেনেগাল

গ্রুপ-এ’র শেষ রাউন্ডের ম্যাচে আজ ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের শেষ ষোলো নিশ্চিত করেছে সেনেগাল। বিশ^কাপের মঞ্চে এই নিয়ে দ্বিতীয়বার গ্রুপ...

Recent Comments