ঢাকা | |
সংবাদ শিরোনাম :
ব্যাটারিচালিত রিকশা চালু রাখতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন: ওবায়দুল কাদের পাঁচদিন পরেও খোঁজ মেলেনি সাংসদের হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী ইরানঃ প্রেসিডেন্ট রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের সন্ধানে উদ্ধারকর্মীরা কাজ করছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে আরও যারা ছিলেন বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে: কাদের বন্দুকযুদ্ধে কেএনএফের ৩ সদস্য নিহত রেমিট্যান্সে সুবাতাস, ১৭ দিনে এলো ১৩৬ কোটি ডলার বাজার থেকে এসএমসি প্লাস প্রত্যাহারের নির্দেশ আদালতের সামান্য অর্থ বাচাতে গিয়ে দেশকে ধ্বংস করবেন না: প্রধানমন্ত্রী

বিশ্বের সব থেকে বড় বিমানবন্দর হবে দুবাইতে, খরচ ৩ লক্ষ ৮৩ হাজার কোটি

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মাণ করা হচ্ছে নতুন এক টার্মিনাল। যা বর্তমানের চেয়ে পাঁচ গুন বড়
  • আপলোড সময় : ৩০ এপ্রিল ২০২৪, দুপুর ১০:৪ সময়
  • আপডেট সময় : ৩০ এপ্রিল ২০২৪, দুপুর ১০:৪ সময়
বিশ্বের সব থেকে বড় বিমানবন্দর হবে দুবাইতে, খরচ ৩ লক্ষ ৮৩ হাজার কোটি ছবি: সংগৃহীত
সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মাণ করা হচ্ছে নতুন এক টার্মিনাল। যা বর্তমানের চেয়ে পাঁচ গুন বড় হবে। আর এটিই হবে বিশ্বের সব থেকে বড় বিমানবন্দর।

প্রতিবছর ২৬ কোটির বেশি যাত্রী বিমানবন্দরের নতুন এই টার্মিনাল ব্যবহার করতে পারবেন। নতুন এই টার্মিনাল নির্মাণে খরচ হচ্ছে ৩ হাজার ৫০০ কোটি ডলার। যা বাংলাদেশী টাকায় প্রায় ৩ লক্ষ ৮৩ হাজার কোটি টাকা। এক বিমানবন্দরেই থাকবে ৪০০ এয়ারক্র্যাফট গেট। থাকবে ৫টি সমান্তরাল রানওয়ে। বিমান পরিবহন ক্ষেত্রে  দুবাইয়ের আল মাকতোউম ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট নিয়ে আসতে চলেছে নতুন উড়ান প্রযুক্তিও।

আমিরাতের প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নতুন এ টার্মিনালের নির্মাণকাজ শুরুর ঘোষণা দেন। তিনি বলেন, আগামী বছরগুলোয় দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সব কার্যক্রম তুলনামূলক নতুন আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানান্তর করা হবে।

এই বিমানবন্দর ঘিরে দুবাইয়ের দক্ষিণাঞ্চলে পুরো একটি শহর গড়ে তোলা হবে। লাখ লাখ মানুষের আবাসনের ব্যবস্থা থাকবে সেখানে। বৈশ্বিক আকাশসেবার কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে এই বিমানবন্দর।

প্রসঙ্গত, টানা ১০ বছর বিশ্বের সবচেয়ে ব্যস্ত বিমানবন্দরগুলোর মধ্যে অন্যতম দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। গত বছর এই বিমানবন্দর দিয়ে প্রায় ৮ কোটি ৭০ লাখ যাত্রী চলাচল করেছেন। যাত্রীর চাপে এই বিমানবন্দরের সক্ষমতা চ্যালেঞ্জের মুখে পড়েছে। যে কারণেই এই নতুন টার্মিনাল তৈরির সিদ্ধান্ত। 
সূত্র: আলজাজিরা
  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: স্টাফ রির্পোটার।

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নোংরা পরিবেশে তৈরি হচ্ছিলো রাফসানের ব্লু ড্রিংকস

নোংরা পরিবেশে তৈরি হচ্ছিলো রাফসানের ব্লু ড্রিংকস