ঢাকা | |
সংবাদ শিরোনাম :
লাখো মুসল্লির লাব্বাইক ধ্বনিতে মুখরিত তাবুর শহর মিনা পশুরহাটে অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে: কমান্ডার আরাফাত আনার হত্যা মামলায় স্বেচ্ছায় জবানবন্দি দেন বাবু ১৫২ কোটি টাকা আত্মসাৎ: মূসকের সাবেক কমিশনার ওয়াহিদার দেশত্যাগে নিষেধাজ্ঞা জি-৭ মাত্র ৩% সামরিক ব্যয় কমালে ক্ষুধামুক্ত হবে সারা বিশ্ব ১০০ কোটি ব্যয়ে বুয়েটে হবে ন্যানো ল্যাব: পলক প্রবৃদ্ধি টেকসই করতে পরিবেশ রক্ষায় গুরুত্ব দিতে হবে: পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী ভারত সফর থেকে শক্তি সঞ্চয় করে এসেছেন : রিজভী সুনামগঞ্জে এসএস পরিবহন থেকে ভারতীয় পণ্য জব্দ বেনজীরের বিরুদ্ধে শিগগিরই মামলা : দুদক আইনজীবী

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবারের তালিকা

শরীরের জন্য অ্যান্টি-অক্সিডেন্ট ভীষণ জরুরি। বিশেষ করে গর্ভবতী নারীদের জন্য অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়ার বিকল্প নেই। ভিটামিন সি,
  • আপলোড সময় : ৯ জুন ২০২৪, দুপুর ১:৫ সময়
  • আপডেট সময় : ৯ জুন ২০২৪, দুপুর ১:৫ সময়
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবারের তালিকা
শরীরের জন্য অ্যান্টি-অক্সিডেন্ট ভীষণ জরুরি। বিশেষ করে গর্ভবতী নারীদের জন্য অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়ার বিকল্প নেই। ভিটামিন সি, বিটা-ক্যারোটিন, ভিটামিন ই, সিলেনিয়াম, জিঙ্কসহ আরও নানা উপাদানের কাজ ত্বরান্বিত করে অ্যান্টি-অক্সিডেন্ট। হৃদরোগ, ক্যানসারের মতো রোগের ঝুঁকি কমাতে অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার নিয়মিত খাওয়া জরুরি। জেনে নিন কোন কোন খাবারে পাবেন অ্যান্টি-অক্সিডেন্ট। 

মধু: শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্টের উৎস হচ্ছে মধু। এতে রয়েছে ফেনোলিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন ই সহ আরো নানা উপাদান। মধুতে ১৫০ ধরনের ফেনোলিক উপাদান রয়েছে।

পালং শাক : ক্যারোটিন ও অ্যাসকোর্বিক অ্যাসিডের মতো অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর পালং শাক। এছাড়াও সবুজ এই শাকে রয়েছে বিভিন্ন উপকারী ভিটামিন ও মিনারেল।

আখরোট : অ্যান্টি-অক্সিডেন্টের চমৎকার উৎস আখরোট। গর্ভবতী অবস্থায় আখরোট খেলে শিশুর মস্তিষ্ক গঠনে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ডার্ক চকোলেট : পলিফেনোল ও ফ্লাভোনোয়েডের অন্যতম উৎস ডার্ক চকোলেট। এটি খেতে পারেন সুস্থ থাকতে চাইলে।

আপেল : প্রতিদিন একটি করে আপেল খেলে দূরে থাকতে পারবেন নানা রোগ থেকে। বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিডেন্টের উৎস এই ফলটি।

চর্বিহীন মাংস : লিন মিট বা চর্বিহীন মাংস কেবল অ্যান্টি-অক্সিডেন্টেরই উৎস নয়, এতে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডসহ আরও নানা ধরনের মিনারেল।

গাজর : শরীরের পাশাপাশি ত্বক ভালো রাখতে চাইলে নিয়মিত খান গাজর। এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন, মিনারেলসহ নানা উপাদান।

পেঁয়াজ : ফ্লাভোনোইড, অ্যাসকোর্বিক অ্যাসিড, ফেনোলসহ নানা ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে পেঁয়াজে। বিশেষ করে লাল পেঁয়াজ স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো।

গ্রিন টি : ক্যাটেচিনের মতো প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় গ্রিন টি থেকে। এছাড়াও পলিফেনোলের উপস্থিতিও রয়েছে এতে। সুস্থ থাকার পাশাপাশি বাড়তি ওজনকে কাছে ঘেঁষতে দিতে না চাইলে গ্রিন টি পান করুন নিয়মিত।

লাল ক্যাপসিকাম : বেল পেপার বা লাল ক্যাপসিকামে প্রচুর পরিমানে অ্যান্ট-অক্সিডেন্ট রয়েছে। বিটা-ক্যারোটিন, লিউটেলিন ও ক্যাপসানথিনের মতো অ্যান্টি-অক্সিডেন্ট পেতে চাইলে খাবার তালিকায় এই সবজিকে জায়গা দিতেই হবে।

  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: স্টাফ রির্পোটার।

বাংলা নিউজ নেটওয়ার্ক ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নামাজ আদায় করার জন্য প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদগাহ মাঠ

নামাজ আদায় করার জন্য প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদগাহ মাঠ